আসছে তারবিহীন বৈদ্যুতিক বাতি

0
388
এবার ওয়াই-ফাই প্রযুক্তির হাওয়া ছুঁয়েছে বৈদ্যুতিক বাতির শরীর। ঘরবাড়িতে বৈদ্যুতিক বাতি জ্বলবে তারবিহীন প্রযুক্তিতে। তারের সংযোগ দেওয়ার ঝামেলা থাকছে না আর। তারবিহীন বিদ্যুৎপ্রবাহের পদ্ধতির উন্নয়নে কাজ করছে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান ওয়াইট্রিসিটি। সিএনএনের এক প্রতিবেদনে ওয়াইট্রিসিটির এই প্রচেষ্টার কথা জানানো হয়েছে।
23020140331145826 আসছে তারবিহীন বৈদ্যুতিক বাতি

প্রতিবেদনে ওয়াইট্রিসিটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা কেটি হল জানিয়েছেন, ভবিষ্যতে ওয়াই-ফাই প্রযুক্তির মতোই ঘরবাড়িতে তারবিহীন প্রযুক্তির বিদ্যুৎ ব্যবস্থার প্রচলন শুরু হবে। ওয়াইট্রিসিটি মূলত ওয়্যারলেস ‘রেজোনেন্স’ বা তারবিহীন অনুনাদ প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই প্রযুক্তিতে বাতাসে বিদ্যুৎ ছড়িয়ে দেওয়ার পরিবর্তে বিশেষ চৌম্বক ক্ষেত্র তৈরি করা হয়।

কেটি হল আরো জানান, ওয়াইট্রিসিটি একটি ‘সোর্স রেজোনেটর’ বা বৈদ্যুতিক কয়েল তৈরি করে। তার সঙ্গে পাওয়ার যুক্ত করলে তা চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এর কাছাকাছি যদি আরেকটি কয়েল আনা যায় তখন তা থেকে বৈদ্যুতিক চার্জ উৎপন্ন হয়। তারবিহীন বিদ্যুৎ স্থানান্তরের এই পদ্ধতিটি নিরাপদ বলেও জানান কেটি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে তারবিহীন বিদ্যুৎ স্থানান্তর তারবিহীন ইন্টারনেট ব্যবহারের মতোই সহজ হবে। সবকিছু যদি ওয়াইট্রিসিটির পরিকল্পনা অনুযায়ী ঘটে, তবে মোবাইল ফোন পকেটে রেখেই তা চার্জ করা সম্ভব হবে। ল্যাপটপের জন্য আলাদা চার্জার লাগবে না এবং টেলিভিশনে কোনো ধরনের তার লাগাতে হবে না।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × five =