opera mini দিয়ে ফেসবুকে বাংলা লিখুন ও পড়ুন

29
991

কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভালো আছেন। প্রার্থনা করি, যেন সবসময় ভালো থাকেন। আজ আমি এখানে এসেছি আমার দ্বিতীয় পোস্টটি দেওয়ার জন্য।
আজ আমি জানাবো কি করে অপেরা মিনি দিয়ে বাংলা লেখা পড়া যায় এবং অপেরা থেকে ফেসবুকে বাংলায় লেখা যায়। খুব সম্ভবত, অপেরা মিনি দিয়ে বাংলা লেখা পড়ার উপায় কয়েক দিন আগে এখানে দেখেছিলাম । কিন্তু ফেসবুকে বাংলায় স্ট্যাটাস দেওয়ার কথা বলা ছিল না। তাই যারা আগের পোস্টটি দেখেননি কিংবা জানেন না কি করে বাংলা লেখা পড়তে হয় তাদের জন্য দুইটি উপায়ই লিখছি।

বাংলা লেখা পড়ার উপায়ঃ
প্রথমে অপেরা মিনি ওপেন করে অ্যাড্রেস বারে ( যেখানে অ্যাড্রেস লিখা হয়) লিখুন opera:config । এরপর এন্টার এ press করুন ( কোন ক্ষেত্রে go বাটন থাকে)। এবার আপনি যে page টি দেখতে পাবেন তার নিচের দিকে দেখুন লেখা আছে ‘ Use bitmap fonts for complex script’ । এর ডিফল্ট অবস্থা হলো “NO’’। এবার আপনি এটাকে “Yes” করে দিন। এরপর save করে দিন। ব্যস। আপনার ব্রাউজার বাংলা দেখানোর জন্য প্রস্তুত!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফেসবুকে বাংলা লেখাঃ
ফেসবুকে বাংলা লেখার জন্য অ্যাড্রেস বারে লিখুন www.writebangla.com। ‘Allow’ করুন। এবার আপনি যে পেজ এ যাবেন সেখানে phonetic মেনে banglish লিখুন। যেমন , আপনি যদি লিখতে চান ‘আমি বাংলার গান গাই’ তাহলে লিখুন ‘ami banglar gan gai’। এরপর ‘Convert banglish to bangla’ বাটন প্রেস করুন। বাংলা আউটপুট বক্সএ প্রিভিউ করবে। কিন্তু বেশীর ভাগ সময়ে এটি দেখা যায় না। আউট পুট দেখতে চাইলে বা ফেসবুকে লেখাটি কেমন লাগবে দেখতে চাইলে ‘check spelling before post’ এ ক্লিক করুন। এবার আপনাকে লেখাটি প্রিভিউ করবে(তবে বাংলা দেখার জন্য উপরের পদ্ধতি আগে অনুসরণ করতে হবে)। যদি সবকিছু ঠিক থাকে তাহলে ‘Post FB status to your wall’ এ ক্লিক করুন। লেখাটি যদি আপনার ওয়াল এ পোস্ট হয়ে যায় তাহলে একটি কনফার্মেশন মেসেজ দেখাবে।

যারা অভ্র সফটওয়্যার ব্যবহার করেন তাদের জন্য লেখালেখি অনেক সহজ। কিন্তু যারা নতুন তারা ‘Keymap’ এ ক্লিক করে দেখতে পারেন কিভাবে Banglish লিখতে হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

29 মন্তব্য

  1. dhonnobad বস! অনেক উপকার করলেন! এত দিনে বাংলা পড়তে পারছি mobile এ ! thank you again !

    • …,………এটা সবার জন্য। মোবাইলেরও………. পিসির জন্যও ……. । ।
      তবে কম্পিউটারে অভ্র ভাল….. মোবাইলে তো আর অভ্র নাই……..

  2. ভাইরা আপনাদের যদি পোস্ট ভাল লাগে তাহলে কমেন্ট করার দরকার নেই। কিন্তু নেগেটিভ কমেন্ট গ্রহণযোগ্য না। আর আমার কাছে উনার পোস্ট টা খুবই ভাল লেগেছে। অনি ভাই কে ধন্যবাদ সুন্দর সুন্দর কমেন্ট করে টিউনার দের উৎসাহ দেওয়ার জন্য।

  3. চমৎকার লেখা। ভাই একটা ছবি যদি কষ্ট করে লাগান, তাহলে ভাল হত। কারণ পোষ্ট একদমই খালি খালি লাগে।
    আমরা আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর পোষ্ট চাই। আশা করি সাথেই থাকবেন :)

  4. এইটা তো জানতাম, তবে লেখার নিয়মটা কই, বুজলাম না :(

      • টাইটেল দেইখা টাশকি খাইছি আর পোস্ট পইরা ডস খাইছি…..

          • এই পোস্টের টাইটেল ঠিক আছে.. আমার বুঝতে ভুল হয়েছে.. আসলে, পোস্টের টাইটেল দেখে আমি যেরূপ ভেবেছিলাম, সেরূপ হয়নি…..

          • নেগেটিভ মন্তব্যের জন্য দুঃখিত, arup ভাই…..

          • @এস.এম. তারেক , ও তাই বলেন। ওটা আসলে শুধু অপেরামিনির জন্য নয় । হা হে হু

মন্তব্য দিন আপনার