এবার মোবাইলে চলবে ক্রোম অ্যাপস

0
278

গুগল ঘোষণা করল অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য ক্রোম অ্যাপস। গুগল ইতোমধ্যে ডেভেলপারদের একটি প্রিভিউ দেখার সুযোগ করে দিচ্ছে একটি টুলচেইনের। টুলচেইনটি মূলত অ্যাপাচে করডোভার ভিত্তিক যা কিনা একটি ওপেন সোর্স মোবাইল ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক যা মোবাইলের জন্যে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মাধ্যমে ন্যাটিভ অ্যাপস তৈরিতে সাহায্য করে। ডেভেলপাররা টুলটি ব্যবহার করে তাদের ক্রোম অ্যাপকে একটি ন্যাটিভ অ্যাপ্লিকেশন শেলে আবদ্ধ করতে পারবেন। যার ফলে অ্যাপটি গুগল প্লে অথবা অ্যাপলের অ্যাপ স্টোর দ্বারা বিতরণ করা যাবে।

গুগলের এই ঘোষণা তাদের সেপ্টেম্বরে ঘোষণা করা ‘ক্রোম অ্যাপস ফর ডেস্কটপ’ কার্যক্রমের একটি অংশ হিসেবে বলা যায়। সেপ্টেম্বরে গুগল এমন কিছু ক্রোম অ্যাপস ঘোষণা করে যা কিনা অফলাইনে কাজ করতে পারে একক একটি সফটওয়্যার হিসেবে। ওই অ্যাপগুলো চলতো উইন্ডোজ, ম্যাক এবং ক্রোম ওএসে আর এবার তা চলবে বিশ্বের সকল স্মার্টডিভাইসে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গত মাস থেকেই শোনা যাচ্ছিল যে, গুগল তাদের পিসি এর অ্যাপসগুলোকে মোবাইলের জন্যে আনতে যাচ্ছে। তখন গুগল ডেভেলপার অ্যাডভোকেট জো মারিনি জানিয়েছিল পিসি অ্যাপকে মোবাইলে পোর্ট করা এবং মোবাইলের জন্যে ক্রোম অ্যাপস তৈরি করার টুলকিটের বেটা সংস্করণ পাওয়া যাবে জানুয়ারি থেকেই। আর এই ঘোষণার মাধ্যমে গুগল তাদের দেয়া কথা পূর্ণ করল।

গুগল দুই প্রকার ডেভেলপার কার্যপদ্ধতি প্রদান করবে এই ন্যাটিভ অ্যাপ প্রসেস করার জন্যে। প্রথমত আপনি ক্রোম অ্যাপ আপনার ডিভাইসে চালাতে পারবেন কমান্ড লাইন কোড অথবা আইডিই দ্বারা অথবা ক্রোম অ্যাপস ডেভেলপার টুল দ্বারা আপনি অ্যান্ড্রয়েডে কোন প্রকার সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট অথবা আইডিই ছাড়াই অ্যাপ চালাতে পারবেন।

chrome_app_mac_android 001 এবার মোবাইলে চলবে ক্রোম অ্যাপস

নিম্নে ক্রোম অ্যাপগুলোর আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্যে সাধারণ কর্মপদ্ধতি বর্ণনা করা হল-

ক্রোম অ্যাপস ফর ডেস্কটপ এর অ্যাপগুলো মূলত এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট এবং সিএসএস ভিত্তিক হয়ে থাকে। তবে তারা ব্রাউজারের বাইরে কাজ করতে পারে এবং প্রধানত অফলাইনে কাজ করতে সক্ষম। এই সকল অ্যাপ কিছু নির্দিষ্ট এপিআইও ব্যবহার করতে পারে যা ওয়েব অ্যাপগুলো পারে না। আর এই ধরনের মোবাইল অ্যাপের ডেভেলপারদের আছে কোরডোভা এপিআই ছাড়াও আরও নানা ক্রোম এপিআই যার মধ্যে আছে-

  • আইডেনটিটি- সাইন ইন করা কোন প্রকার পাসওয়ার্ড ছাড়াই OAuth2 এর মাধ্যমে।
  • পেমেন্ট- শুধুমাত্র অ্যান্ড্রয়েডের জন্যে যার মাধ্যমে মোবাইল অ্যাপ দ্বারা আপনি কেনা বেচা করতে পারবেন।
  • পুশ মেসেজ- সার্ভার থেকে আপনার মোবাইলে পুশ মেসেজ পাঠানো।
  • সকেটস- টিসিপি এবং ইউডিপি এর মাধ্যমে নেটওয়ার্ক দ্বারা ডাটা আদান প্রদান করা।
  • নোটিফিকেশন-শুধুমাত্র অ্যান্ড্রয়েডের জন্যে উচ্চমানের নোটিফিকেশন মোবাইল অ্যাপ দ্বারা পাঠানো
  • স্টোরেজ- লোকালভাবে কি-ভ্যালু ডাটা সংরক্ষণ এবং উদ্ধার করা
  • সিঙ্ক ফাইল সিস্টেম- গুগল ড্রাইভে ফাইল রাখা অথবা তা থেকে ফাইল উদ্ধার করা
  • অ্যালার্ম- কোন কাজ সময়সূচি অনুসারে বাস্তবায়ন করা।

যদি আপনি ডেভেলপার হয়ে থাকেন যে কিনা ক্রোম অ্যাপ মোবাইলের জন্যে বানাতে চান অথবা আপনার বর্তমান ক্রোম অ্যাপকে মোবাইল এর জন্য প্রস্তত করতে চান তবে এই লিঙ্ক এ যান। এছাড়া স্যাম্পল অ্যাপস, স্ট্যাক অভারফ্লো এবং ডেভেলপার ফোরাম সাইটও দেখতে পারেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − 7 =