ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের নতুন সংস্করণ ফায়ারফক্স ২৮ : যোগ হয়েছে নতুন ফিচার

0
349

রিলিজ হল মোজিলার ফ্ল্যাগশিপ প্রোডাক্ট ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের নতুন সংস্করণ। এটি ওয়েবে নিরাপত্তা প্রদানের দিক থেকে শ্রেষ্ঠ ব্রাউজার। সেই সাথে এটিই বর্তমানে ওয়েবে সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য শ্রেষ্ঠ। এতদিন ফায়ারফক্সের স্ট্যাবল ভার্সনটি ছিল ২৭.০.১। কয়েক ঘন্টা পূর্বে অবমুক্ত হল এর ২৮ তম সংস্করণ। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সহজেই ফায়ারফক্স ২৮ এ আপডেট করে নিতে পারবেন।

আপনি ফায়ারফক্সের কোন সংস্করণটি ব্যবহার করছেন তা জানতে ফায়ারফক্সের Help থেকে About Firefox ক্লিক করুন। যদি সংস্করণ ২৮ এর নিচে হয় তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে আপনার ব্রাউজার। এছাড়াও সরাসরি ডাউনলোড করা যাবে এখান থেকে mozilla.org

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একই সাথে রিলিজ হয়েছে ফায়ারফক্স বেটা, অরোরা এবং নাইটলি, যা যথাক্রমে ২৯.০, ৩০.০ এবং ৩১.০। যা মূলত এক্সটেনডেট সাপোর্ট রিলিজ এবং এগুলো আনস্ট্যাবল।

firefox-280x.thumbnail ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের নতুন সংস্করণ ফায়ারফক্স ২৮ : যোগ হয়েছে নতুন ফিচার
নতুন সংযোজন সমূহ:

পূর্ব ঘোষণা অনুযায়ী মোজিলার উইন্ডোজ ৮ মেট্রো ইন্টারফেসের জন্য ফায়ারফক্স রিলিজ করার কথা ছিল। তবে সেটা তারা বাতিল করেছে। এর কারণ হিসেবে তারা বলেছে এই ইন্টারফেসের ব্যবহারকারী খুবই অল্প, সে জন্য তারা অন্যান্য গুরুত্বপূর্ণ ডেভেলপমেন্টের কাজে মনোনিবেশ করবে।

যোগ হয়েছে গেম প্যাড এপিআই: আগের সংস্করণে GamePad API ছিল, এমনটি এটা সংযুক্ত ছিল ২৪ তম সংস্করণ থেকেই। তবে এটা সক্রিয় করার জন্য ব্যবহারকারীকে about:config এ যেতে হত। বর্তমান সংস্করণে এটি করার আর প্রয়োজন নেই। ডিফল্টভাবে সক্রিয় করা হয়েছে এই এপিআই।

মূলত ওয়েব ডেভেলপাররা গেম তৈরির কাজে এটি ব্যবহার করতে পারবেন। যে সকল গেমসে গেমপ্যাড ব্যবহারের অপশন রাখা হবে সেগুলো পরীক্ষা নিরীক্ষার জন্য এই এপিআই অত্যন্ত কার্যকরী। আপনার পিসিতে যদি গেমপ্যাড সংযুক্ত থাকে তাহলে এখান থেকে একটা পরীক্ষা করে দেখুন। ব্রাউজারে বসে গেম খেলবেন, আবার সেটা গেমপ্যাড দিয়ে। চমকপ্রদ বটে।

এইচটিএমএল ৫ ভিডিও’র জন্য যোগ হয়েছে নতুন ভলিউম কন্ট্রোল সুবিধা: ফায়ারফক্স ২৮ এ যোগ হয়েছে সার্বক্ষনিক দৃশ্যমান ভলিউম কন্ট্রোল। ভলিউম নিয়ন্ত্রনের জন্য পূর্বে যেখানে ভার্টিক্যাল স্লাইডার ব্যবহার করা হত সেখানে ব্যবহার হবে হরাইজন্টাল স্লাইডার।

যুক্ত হয়েছে VP9 ভিডিও ডিকোডার: ফায়ারফক্স এখন থেকে VP9 এনকোডেড ভিডিও চালাতে সক্ষম হবে। এই লিঙ্কটিতে দেখুন, যদি আপনার পুরনো ফায়ারফক্স হয় তাহলে আপনি VP9 ফরম্যাটের ভিডিও টি দেখতে পারবেন না, তবে নিচের VP8 ভিডিওটি আপনার চলবে। VP9 এর ব্যপারটি কি? এ প্রশ্ন আপনার মনে জাগতে পারে। VP9 হচ্ছে রয়ালটি ফ্রি ভিডিও কমপ্রেশন স্ট্যান্ডার্ড। এটি ডেভলপ করছে গুগল।

যুক্ত হয়েছে WebVTT সাপোর্ট: ওয়েব ভিডিও টেক্সট ট্র্যাকস বা WebVTT এক ধরনের ফরম্যাট যা আসলে ওয়েবে প্রদর্শিত ভিডিওতে কোন প্রকার টেক্সট যেমন: সাবটাইটেল অথবা ক্যাপশন যোগ করতে ব্যবহার করা হয়। এই সুবিধা যোগ হওয়ার ফলে ব্যবহারকারীরা track ইলিমেন্টের সাহায্যে ভিডিওতে টেক্সট যোগ করতে পারবেন।

মূলত এগুলোই ফায়ারফক্সে যুক্ত হওয়া নতুন ফিচার। অবশ্য এগুলো ছাড়াও ডেভেলপারদের জন্যও যোগ হয়েছে বেশ কিছু সুবিধা।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্সে যোগ হয়েছে মাল্টিপল কুইক শেয়ার বাটন, ন্যাটিভ টেক্সট সিলেকশন করা হয়েছে উন্নত, যুক্ত হয়েছে OpenSearch এর জন্য সাপোর্ট, এ ছাড়াও নতুন আপডেটে রয়েছে কিছু বাগ ও সিকিউরিটি ফিক্স এবং উন্নত ইউজার এক্সপেরিয়েন্স পাওয়ার নিশ্চয়তা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − seven =