গুগল টিপস এন্ড ট্রিক পর্ব-০১

21
781

অনেক দিন পর লিখতে বসলাম। আসলে আমি একটু অলস প্রকৃতির মানুষ, তাই কম লিখা হচ্ছে। আজকে গুগল এর কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করব। আমরা অনেকেই সার্চ করে আমাদের কাঙ্খিত ফলাফল পাই না, এই জন্য গুগল এর কিছু ট্রিক রয়েছে, যা দিয়ে আপনি আপনার মন মত ফাইল টি খুজে পাবেন। তো শুরু করা যাক।
নির্দিষ্ট শব্দ খুজে বের করাঃ
ধরুন আপনি পুদিনা পাতা ভাইয়ের এই পোস্ট যেটা পেন ড্রাইভ কে রাম হিসাবে ব্যাবহার করার এই সফট নিয়ে লেখা সেই পোস্ট টা দরকার।
কিন্তু আপনি কোথাও খুজে পাচ্ছেন না। কি করবেন? গুগল মামুকে ডাক দিন, তারপর উনাকে বলুন
পেন ড্রাইভ কে site:tunerpage.comব্যাস, তারপর উনি এইটা দেখাবেন।
আরেকটু গুছিয়ে বলি, প্রথমে আপনি যেই শব্দটি খুজছেন সেইটা লিখুন তারপর যেই সাইট টি থেকে খুজে বের করতে চান সেই সাইটের নাম লিখুন। বোঝা গেল? নাহলে কমেন্ট করুন ।
ফাইল শেয়ারিং সাইট এ ফাইল সার্চ
সাধারণত আমরা বিভিন্ন ধরনের ফাইল শেয়ারিং সাইট এ ফাইল শেয়ার করে থাকি । কিন্তু ধরুন আপনি একটি সফটওয়্যার চাচ্ছেন যেইটা কোঁথাও খুজে পাচ্ছেন না । মনে করি আই ডি এম খুজছেন, google.com এ গিয়ে লিখুন site:mediafire.com exe idm তারপর দেখুন কি দেখায়। ভার্সন উল্লেখ করে দিলে আরও সুন্দর রেজাল্ট পাবেন। যদি মিডিয়া আগুনে না পান তাহলে আরও অনেক ফাইল শেয়ারিং সাইট এ খুজে দেখতে পারেন । এই ভাবে সফটওয়্যার ছাড়াও যেকোনো ধরনের ফাইল খুজে দেখতে পারেন । যেমন ধরুন আপনি আর্টসেলের কোন গান খুজছেন, তাহলে লিখুন Site:mediafire.com Mp3|wma|aac|wav “artcell” । দেখতেই পাচ্ছেন অনেকগুলো ফরম্যাট একসাথে সার্চ করা যাচ্ছে।
গান খুজে বের করুন
পছন্দের গান খুজে বের করতে এই টিপস টি খুব কাজের। ধরুন আপনি মান্না দের গান খুজছেন। তাহলে গুগল এর কাছে গিয়ে লিখুন, intitle:”index of” (mp3|mp4|avi) manna de তারপর দেখুন মান্না দের গানের অভাব নেই। তারপর যদি আপনার বিশেষ কোন গান লাগলে, মনে করুন জেমস এর বাংলাদেশ গান টা লাগবে। তাহলে এইভাবে লিখুন “index of” (mp3|mp4|avi) bangladesh james। কিংবা আপনার কোন গানের পুরো অ্যালবাম লাগবে তখন লিখুন “index of” (mp3|mp4|avi) piano james।গান ছাড়া অন্যান্য ক্ষেত্রেও এইটা চেষ্টা করে দেখতে পারেন। তারপরেও কি বলবেন আপনারা গান খুজে পাচ্ছেন না?
ফাইল ফরম্যাট অনুযায়ী খোজা
আচ্ছা আপনার কি বই পড়তে ভাল লাগে? তাহলে চলুন না কিছু বই খুজে বের করি? এখন কিছু হিমুর বই খুজি। কোন ফরম্যাটের বই নিবেন? এখন তো পি ডি এফ ফরম্যাটই বেশি চলে, তাহলে গুগল কে বলুন এই ভাবে himu filetype:pdf প্রথমে ফাইল এর নাম লিখুন, তারপর ফাইল টাইপ লিখে সার্চ দিন। দেখুন মনের মত ফলাফল পেয়ে গিয়েছেন।
সিরিয়াল খুজে বের করুন যেকোনো সফট এর
এইটা নিয়ে একবার টিউন করেছিলাম, তারপরেও দিচ্ছি নতুনদের জন্য। আপনার যদি কোন সফটওয়ার এর সিরিয়াল, ক্রাক বা কি জেন দরকার পরে তাহলে এইভাবে সার্চ করে দেখতে পারেন। সিরিয়াল কির জন্য সার্চের শুরুতে 94fbr কোডটি লিখুন স্পেস দিয়ে যে সফটয়্যারটির সিরিয়াল কি চান তার নাম লিখুন
উদাহরনস্বরুপ; 94fbr avast। এইটা ছাড়াও warez লিখে কিংবা fbr94 লিখেও ভাল ফলাফল পাওয়া যায়।
আমি চেষ্টা করব আরও কিছু টিপস দেওয়ার। আজকে কয়েকটা দিলাম। আবার দিব।

বিস্তারিত জানতে কমেন্ট করুন। আর যদি কমেন্ট না করেন তাহলে আমার আলসেমি টা বেড়ে
যায়। তাহলে কিন্তু আর সুন্দর কোন টিপস আপনাকে দিব না। ধন্যবাদ।
বিঃদ্রঃ আমার এই টিউন টি অনি ভাই ও টিটু ভাই কে উৎসর্গ করলাম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

21 মন্তব্য

  1. সাংঘাতিক পোষ্ট করছেন ভাই । চালিয়ে যান

    • অবশ্যই পাবেন। নিশ্চিত থাকেন। ধন্যবাদ কমেন্টের জন্য।

  2. কি করলেন ভাই এটা? পুরা ফাটাইয়া দিছেন। জসস । আচ্ছা ভাই আরেক্তু হেল্প হত মিডিয়া ফায়ার , আথবা এরকম সাইট থেকে রার অথবা জিপ ফাইল এর ভিতর কি কি ফাইল আসে সেগুলা দেখার কোন রাস্তা দিলে।

    • ধীরে ধীরে , বৎস। অপেক্ষায় মেওয়া ফলে। ধন্যবাদ কমেন্টের জন্য।

    • ভাইয়া আপনাদের উৎসাহেই তো লিখা হয়,কিছু বলার না থাকলে উৎসাহ পাব কোথায়? ডাক দিলে আসবেন না মানে আসতেই হবে, আর আপনাকেও অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।

    • আমি তো চালাব, আপনি কবে থেকে চালানো শুরু করবেন, সেইটা বলেন, আপনার চালানর অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ কমেন্টের জন্য।

    • যারা জানে না তাদের জন্য লিখা এইটা, আপনাকেও ধন্যবাদ কমেন্ট করার জন্য .

    • আরেকটু বিস্তারিত দিলাম। কথা দিচ্ছি আরও দিব। ধন্যবাদ কমেন্টের জন্য।

  3. একটা বিষয়ই এসেছে। সার্চের আরো অনেক টিপস আছে। সবগুলো গুছিয়ে একসাথে পোষ্ট দিলে ভালো পোষ্ট হত। তারপরও ভালো হয়েছে; ধন্যবাদ।

    • আপনার কথা মত আরেক টু গুছিয়ে লেখার চেষ্টা করেছি। আপডেটও করেছি। আরও কিছু থেকে গেল যেইটা পরে আবার লিখব। আশা করি আপনাদের সন্তুষ্টি অর্জন করতে পারব। ধন্যবাদ কমেন্টের জন্য।

    • ধন্যবাদ, পুত্তুম কমেন্ট দেওয়ার জন্য। আমিও সাথেই আছি ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − one =