জেনে নিন এনড্রয়েড এর খুঁটিনাটি

1
540

ময়মনসিংহসোর্সের পক্ষ থেকে আমি জিহাদুর রহমান নয়ন আপনাদের সবাইকে জানাই সালাম ও শুভেচ্ছা । শুরু করতে যাচ্ছি আমার আজকের পোস্ট, আজকের পোস্টে আলোচনা করব বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম এনড্রয়েড এর খুঁটিনাটি বিষয় নিয়ে ।

এনড্রয়েড কি ?

এনড্রয়েড হলো লিনাক্স ভিত্তিক মোবাইল বা ট্যাবলেট পিসির জন্য অপারেটিং সিস্টেম । যা সি (কোর), সি++, ও জাভা(ইউআই) প্রোগ্রামিং ভাষা দিয়ে তৈরী । আপনি যদি কম্পিউটার ব্যবহার করেন তাহলে আপনার অপারেটিং সিস্টেমের প্রয়োজন হবে যেমনঃ উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮, উইন্ডোজ ৯, লিনাক্স বা ম্যাক । এনড্রয়েড হল তেমন একটি অপারেটিং সিস্টেম যা মোবাইল ফোন বা ট্যাবলেটের জন্য ব্যবহার হয় । তাছাড়া রয়েছে আরও কিছু মোবাইল অপারেটিং সিস্টেম যেমনঃ জাভা, এপলের iOS, নকিয়ার Symbian, রিম এর ব্ল্যাকবেরি OS, মাইক্রোসফটের Windows Phone ইত্যাদি। তবে বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় হল এনড্রয়েড ।

এনড্রয়েড এর ইতিহাস

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২০০৩ সালের অক্টোবরে ক্যালিফোর্নিয়ার পালো আল্টোয় এনড্রয়েড ইনকর্পোরেট প্রতিষ্ঠা হয়েছিল । এটির প্রধান প্রতিষ্ঠাতা এন্ডি রুবিন এবং সহ-প্রতিষ্ঠাতা ডেন্জারের,তাছাড়া রিচ মাইনার যিনি ওয়াইল্ডফায়ার কমউনিকেশনস এ নিয়োজিত ছিলেন, ইনকর্পোরেটেডের সহ প্রতিষ্ঠাতা, নিক সিয়ারস তিনি টি-মোবাইলের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং ক্রিস হোয়াইট তিনি ওয়েবটিভি’র ডিজাইন এবং ইন্টারফেস প্রধান ছিলেন ।যেহেতু তারা এক এক জন বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিয়োজিত ছিলেন তাই এনড্রয়েড প্রতিষ্ঠানটি তার কার্যক্রম চালাত অনেকটা লুকিয়ে প্রতিষ্ঠান থেকে এটা বলা হত যে তারা শুধু মোবাইলের একটি সফটওয়্যারের কাজ করছে । ২০০৫ সালের আগষ্ট মাসে গুগল এনড্রয়েড কিনে নেয় ।

এনড্রয়েড কেন জনপ্রিয় ?

এনড্রয়েড অন্যান্য অপারেটিং সিস্টেম গুলোকে পিছনে ফেলে দিন দিন জনপ্রিয় হচ্ছে ও পরিচিত হচ্ছে । আর এর প্রধান কারণ হল এনড্রয়েডের রয়েছে ব্যবহার বান্ধব ইন্টারফেস অর্থাৎ আপনি যদি একটি জাভা আপস তৈরী করেন তাহলে যা ডিভাইসের জন্য তৈরী করা হয়েছে তার মধ্যেই সাপোর্ট করে তথা আপনি যদি Nokia C3-00 একটি জাভা এপ্লিকেশন তৈরী করেন তাহলে তা Nokia 5130 এর মধ্যে ভালবাবে সাপোর্ট করবে না যদিও করে তবে আপস এর সাইজ গুলো ঠিক থাকবে না । দেখা যাবে ডানের টা বামে আর বামের টা ডানে এসে পরেছে অথবা একটি না একটি সমস্যা হবেই । আর আপনি যদি এনড্রয়েড আপস বানান তাহলে সকল ডিভাইসে সাপোর্ট করবে । তাছাড়া এটি লাইসেন্স ফ্রী মুক্ত অপারেটিং সিস্টেম যে কারণে দিন দিন লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা বেড়ে চলছে, সে কারণেই আমরা অনেকেই এনড্রয়েডের প্রতি আকর্ষিত হচ্ছি ।

এনড্রয়েড ফোন কোনটি ?

মোবাইল ফোন বা ট্যাবলেট প্রস্তুতকারক যেসকল কোম্পানি তাদের মোবাইল বা ট্যাবলেট ডিভাইসে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে সেটিই হল এনড্রয়েড মোবাইল বা ট্যাবলেট, বর্তমানে অনেক মোবাইল ও ট্যাবলেট প্রস্তুতকারক কোম্পানী এনড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে তাদের মধ্যে Samsung, Symphony, Micromax Acer, Alcatel, Dell, Gigabyte, HTC, Huawei, LG, Motorola, Nexus, T-Mobile, Toshiba, Vodaphone, ZTE ছাড়াও আমাদের দেশের WALTON কোম্পানী ও আরও অনেকে এই জনপ্রিয় অপারেটিং সিস্টেমটি ব্যবহার করে ।

এনড্রয়েড সংক্রান্ত যে কোন সমস্যা সমাধানের জন্য আমাদের ময়মনসিংহসোর্স (অফিসিয়াল গ্রুপ) এ জয়েন করতে পারেন ।

– ধন্যবাদ সবাইকে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 − eight =