হার্ড ড্রাইভের মেমোরি বাড়াতে “হিলিয়াম”

1
366
ইন্টারনাল হার্ড ড্রাইভের ডেটা সংরক্ষণ ক্ষমতা বাড়াতে হিলিয়াম গ্যাস ব্যবহারের নতুন এক প্রযুক্তি নিয়ে এসেছে কম্পিউটার হার্ড ড্রাইভ নির্মাতা ওয়েস্টার্ন ডিজিটাল কর্পোরেশনের অঙ্গপ্রতিষ্ঠান এইজজিএসটি। সম্প্রতি এবিসি নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, এইজজিএসটির তৈরি আল্ট্রাস্টার এইচই৬ হার্ড ড্রাইভে বাতাসের জায়গায় আছে হিলিয়াম গ্যাস।
HDD - tp হার্ড ড্রাইভের মেমোরি বাড়াতে "হিলিয়াম"
একারণে আর দশটি সাধারণ হার্ড ড্রাইভের মতো দেখতে এইচই৬-এর ডেটা সংরক্ষণ ক্ষমতা দেড় গুণ বেড়ে যাবে। আকার আকৃতিতে বাজারের অন্যান্য হার্ড ড্রাইভগুলোর মতোই দেখতে এইচই৬। ৬ টেরাবাইট ডেটা সংরক্ষণ করা যায় এতে। হার্ড ড্রাইভটিতে বাতাসের জায়গায় হিলিয়াম গ্যাসের উপস্থিতির কারণে এর ডেটা সংরক্ষণ ক্ষমতা বেড়েছে শতকরা ৫০ শতাংশ।
ডেস্কটপ হার্ড ড্রাইভ আর এন্টারপ্রাইজ ক্লাস হার্ড ড্রাইভের পার্থক্য হচ্ছে, ডেস্কটপ হার্ড ড্রাইভের তুলনায় বেশি তাপ ও কম্পনসহনশীল এন্টারপ্রাইজ ক্লাস হার্ড ড্রাইভ, তুলনামূলক বেশি টেকসই আর দামটাও বেশি। ব্যক্তিগত পর্যায়ের থেকে প্রাতিষ্ঠানিক পর্যায়েই এন্টারপ্রাইজ ক্লাস হার্ড ড্রাইভের ব্যবহার বেশি হয়।
উল্লেখ্য, হার্ড ড্রাইভে হিলিয়াম গ্যাস আসার আগে পার্টি বেলুন ফোলানো, নিউক্লিয়ার রিঅ্যাক্টর ঠাণ্ডা রাখা, এমআরআই মেশিনের চুম্বকে হিলিয়াম গ্যাস ব্যবহার করা হতো। এবার হার্ড ড্রাইভের ডেটা সংরক্ষণ ক্ষমতা বাড়াতে এটি ব্যবহার করা হবে।
Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × two =