প্রফেশনাল ওয়েব ডিজাইন শেখার জন্য কয়েকটি বই

2
960

আসসালামুয়ালাইকুম, আজকে আমি আপনাদের সাথে ওয়েব ডিজাইন নিয়ে কথা বলবো। অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য এবং একটি স্মার্ট আয় করার জন্য ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট বর্তমানে খুবই ভাল বিষয়। ডিজাইন এবং ডেভেলপকে অনেকে একই মনে করে। এবং কেউ কেউ দুইটি আলাদা বিষয় জানলেও একসাথে শেখার চেষ্টা করে। ফলাফলসরূপ কোনটিই ভাল ভাবে শেখা হয়ে ওঠেনা। তাই, আমি আপনাদের বলবো, প্রথমে ওয়েব ডিজাইন ভালভাবে শিখুন, তারপর ডেভেলপমেন্ট এ হাত দিন। একজন ভাল মানের ডেভেলপার হতে হলে আপনাকে আগে ভাল মানের ডিজাইনার হতে হবে।

ওয়েব ডিজাইন করার জন্য প্রথম আপনাকে যে ভাষাটি আয়ত্ত করতে হবে, সেটি হোল HTML (Hypertext Markup Language) । এটি কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। অনেকেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ও স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর পার্থক্য জানেন না। প্রধান পার্থক্য হোল, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এ তৈরিকৃত আউটপুট নিজ থেকেই সক্রিয় (Execute) হতে পারে। কিন্তু, স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এ তৈরিকৃত আউটপুট নিজ থেকে সক্রিয় (Execute) হতে পারেনা। আলাদা কম্পাইলার সফটওয়্যার (যেমনঃ ব্রাউজার) এর সাহায্য প্রয়োজন হয়।

HTML ধাপে ধাপে শেখার জন্য এই বইটি ডাউনলোড করে নিতে পারেন। 

প্রফেশনাল ওয়েব ডিজাইন শেখার জন্য কয়েকটি বই
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এছাড়াও www.w3school.com থেকেও সাহায্য নিতে পারেন।

 

HTML এর পরই আপনি শিখতে পারেন আরেকটি জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ Javascript । এটি আপনার ওয়েব সাইটকে আরও বেশী স্বাচ্ছন্দ্যময় করে তুলবে। জাভাস্ক্রিপ্ট এর মাধ্যমে ছোটখাট হিসাব নিকাশ বেসিক ফাংশন সম্পর্কে ধারনা পাবেন। কাজের ধারাবাহিকতা বজায় রাখা সহ আরও অনেক কিছু।

জাভাস্ক্রিপ্ট শেখার জন্য এই বাংলা টিউটোরিয়ালটি ডাউনলোড করে নিতে পারেন।

প্রফেশনাল ওয়েব ডিজাইন শেখার জন্য কয়েকটি বই

এরপর আপনার সাইটকে লাক্সারিয়াস করে তোলার জন্য CSS শিখতে পারেন। আমি পরবর্তীতে আপনাদের জন্য CSS টিউটোরিয়াল শেয়ার করবো। আপাতত HTMLJavascript এই ২ টি তে দক্ষ হয়ে উঠুন। এর পর Adobe Dreamweaver সফটওয়্যার এর মাধ্যমে অনেক কাজ ডায়নামিকভাবে করতে পারবেন।

 

ওয়েব ডিজাইনার এর গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে কিছুটা ধারনা থাকা প্রয়োজন। কারন, ওয়েব সাইটের সংযুক্ত করার জন্য কিছু ছবি তৎক্ষণাৎ সম্পাদন করার প্রয়োজন হতে পারে।

গ্রাফিক্স এর জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পূর্ণাঙ্গ সফটওয়্যার Adobe Photoshop । ফটোশপ শেখার জন্য এই টিউটোরিয়ালটি পড়ে দেখতে পারেন।

এগুলো নিয়মিত চর্চা করলে আপনি ওয়েব ডিজাইন এ ভাল করতে পারবেন আশা করি। ধন্যবাদ।

এই পোস্টটি পূর্বে প্রকাশিত আমার ব্লগে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 5 =