এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

0
519
এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

ekram.cit

আমি "মোঃ ইকরাম"। গ্রাফিক্স ডিজাইন, ওয়েবডিজাইন, এসইও সম্পর্কিত কাজ করি। প্রশিক্ষন দেই। মাঝে মাঝে কিছু কিছু লেখা লেখি করি। ফেসবুকে আমিঃ https://www.facebook.com/ekramict
এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

এসইও কি, সে সম্পর্কে মনে হয় আর কাউকে নতুন করে বলার দরকার নাই। সংক্ষেপে বললে, অনলাইনের মাধ্যমে কোন পণ্যকে অধিক মানুষের সামনে নিয়ে আসাকেই এসইও বলে।

অনেকের ধারণা শুধুমাত্র ফ্রিল্যান্সিংয়ে আয় কিংবা অনলাইনে আয়ের জন্যই এসইও জানা দরকার। আসলে ভাবনাটি ভুল। আরো অনেক কাজের জন্য এসইও জ্ঞান থাকাটা খুব জরূরী।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

seo training in Bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

কাদের জন্য প্রয়োজন এসইও জ্ঞান?

– আপনার কোন প্রোডাক্টকে প্রচার করবেন?- আপনাকে জানতে হবে, অনলাইন মার্কেটিং।
– আপনি কোন একটি ব্যবসার মালিক? – ব্যবসার অধিক মুনাফার জন্য অনলাইন মার্কেটিং আপনাকে জানতে হবে।
– অনলাইনে গ্রাফিকস কিংবা ওয়েবডিজাইন সম্পর্কিত কাজ খুজছেন?- আগে অনলাইন মার্কেটিং জেনে নিন।
– মার্কেটপ্লেসগুলোতে খুব সহজে ক্যারিয়ার গড়তে চান?- এসইও শিখতে হবে আপনাকে।
– সারাজীবনের জন্য নিশ্চিত আয় চান?- এসইও কোর্স আপনার জন্য।
– কম্পিউটার জ্ঞান স্বল্প হওয়া স্বত্ত্বেও অনলাইন হতে কিছু আয় করতে আগ্রহী?- এসইও কোর্সটি শিখে ফেলুন।

এসইও কোর্স সম্পন্ন করে আয় করতে পারবেন যেই কয়টি উপায়ে

১। শুধুমাত্র লিংক বিল্ডিং করে আয়।

সংক্ষিপ্ত বিবরণঃ ব্লগ কমেন্টিং, ফোরাম পোস্টিং ইত্যাদির মাধ্যমে লিংক বিল্ডিংয়ের কাজ করে অনলাইন হতে মাসে গড়ে ২০০-৪০০ ডলার আয় করা যায়।

২। আর্টিকেল রাইটার হিসেবে আয়।

সংক্ষিপ্ত বিবরণঃ আর্টিকেল রাইটারদের চাহিদা মার্কেটপ্লেসে অনেক বেশি। একজন আর্টিকেল রাইটার মাসে গড়ে ২০০-১০০০ ডলার পযন্ত আয় করতে পারে।

৩। ব্লগার হিসেবে আয়।

seo course এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

সংক্ষিপ্ত বিবরণঃ ব্লগার হিসেবে দুইভাবে আয় করা যায়। একটি হচ্ছে অন্যদের ব্লগে গেস্ট ব্লগার হিসেবে লিখে আয় কিংবা নিজের ব্লগ সাইট তৈরি করে সেখানে নিয়মিত ব্লগিং করে একটি পর্যায়ে সেখান হতে আয় করা যায়। এ পদ্ধতিতে মাসে আয় করতে পারবেন গড়ে ৫০০- ১০০০ ডলার।

৪। অ্যাডসেন্সের মাধ্যমে আয়।

seo training এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরীসংক্ষিপ্ত বিবরণঃ নিজের ব্লগ সাইট কিংবা অন্য কোন সাইট তৈরি করে সেখানের ভিজিটর আনতে পারলে, সেখান থেকে অ্যাডসেন্স কিংবা অন্য কোন অ্যাডভার্টাইজার পাবলিশন্স হতে আয় করা যায়।
৫। অ্যাফিলিয়েশনের মাধ্যমে আয়।

seo training in Bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

সংক্ষিপ্ত বিবরণঃ কোন প্রতিষ্ঠান হতে অনুমতি নিয়ে তাদের পণ্য বিক্রির জন্য একটি ওয়েবসাইট খুলে, সেই ওয়েবসাইটের এসইও করার মাধ্যমে পণ্যটি বিক্রি করতে পারেন। যাকে আমরা অ্যাফিলিয়েশন বলি। এটি নিজের বসুন্ধরাতে একটি দোকানে মত। সুতরাং এর মাধ্যমে আয়ের পরিমান হিসেব করে বলা কষ্টসাধ্য। অ্যাফিলিয়েশন করে মাসে আয় করা যায় ৫০০ ডলার – আনলিমিটেড।

৬। অনলাইন মার্কেটার হিসেবে আয়।

seo course in Bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

সংক্ষিপ্ত বিবরণঃ অনলাইনে পণ্যের প্রচারের কাজ যারা যত ইফেক্টিভ পদ্ধতিতে করতে পারে, তাদের চাহিদা প্রচুর থাকে।সাধারণত বিভিন্ন সোশ্যাল মিডিয়া কিংবা ইউটিউবের মাধ্যমে মার্কেটিং করার কাজ পাওয়া যায়। এ ধরনের কাজ জানা থাকলে অনলাইন হতে মাসে গড়ে ৩০০- ১০০০ ডলার আয় করা যায়। এই যোগ্যতা থাকলে লোকাল মার্কেটেও প্রচুর চাকুরী রয়েছে।

৭। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আয়।

সংক্ষিপ্ত বিবরণঃ এটিও একজন অনলাইন মার্কেটারের কাজ। তবে আলাদাভাবে শুধু ইমেইল মার্কেটিংয়ের উপর বিশাল ক্যারিয়ার গড়া সম্ভব। একজন ইমেইল মার্কেটারের মাসিক আয় ২০০- ৫০০ ডলার। দিনে দিনে এটির চাহিদা আরো বাড়ছে।

৮। ওয়েবরিসার্চের কাজ করার মাধ্যমে আয়।

seo training in Bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরীসংক্ষিপ্ত বিবরণঃ শুধুমাত্র ওয়েবরিসার্চের কাজ করেও অনেকেই ভাল আয় করছে। ইমেইল মার্কেটিংয়ের কাজের জন্য এই কাজ ভাল ভাবে জানা থাকা দরকার। এই কাজটি ছোট একটি কাজ, সেজন্য আয়ও ছোট হয়। এই কাজের মাধ্যমে মাসে ৫০-৩০০ ডলার আয় করা যায়।

৯। ব্যবসায়িক প্রতিষ্ঠানের মার্কেটিং অ্যাডভাইজার হিসেবে আয়।

seo training in Bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরীসংক্ষিপ্ত বিবরণঃ একজন এসইও এক্সপার্ট কম্পিটিটর অ্যানালাইসের কাজ খুব ভালভাবেই জানে। সেইসাথে কীওয়ার্ড রিসার্চটিও ভালভাবে জানা থাকতে হয় তাদের। আর যেহেতু এই কাজটি জানা থাকে, সুতরাং বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসার প্রচারে মার্কেটিংয়ের বিষয় পরামর্শের জন্য এসইও এক্সপার্টের কাছে দ্বারস্থ হতে হয়। অনলাইনে এ সম্পর্কিত কাজ রয়েছে প্রচুর। এ কাজ করে মাসে আয় করা যায়, ১০০- ২০০০ ডলার পযন্ত।

১০। এসইও এক্সপার্ট হিসেবে আয়।

advance seo training in bangladesh এসইও জেনে ১০টি সেক্টরে কাজ করুন, জেনেনিন, কাদের জন্য এসইও জানা জরুরী

সংক্ষিপ্ত বিবরণঃ এতক্ষণ যা যা আলোচনা করলাম সবগুলোতেই খুব ভালভাবে দক্ষ হয়ে থাকলে এবং সেই সাথে সার্চ ইঞ্জিনের র‌্যাংকিং ফ্যাক্টরগুলো ভালভাবে জানা থাকলে আপনি এসইও এক্সপার্ট হিসেবে আয় করতে পারেন, প্রচুর পরিমাণে। একজন এসইও এক্সপার্টের আয় মাসে ৫০০ ডলার – ৫,০০০০ ডলার পযন্ত হতে পারে।

শুধুমাত্র এসইও পুরোভাবে জানা থাকলে, আপনার জন্য উপরের ১০টি কর্মক্ষেত্র রেডি হয়ে যায়।
এখানে শুধুমাত্র প্রধান ১০টি কর্মক্ষেত্রের কথা উল্লেখ করা হয়েছে। আরো অনেকগুলো ক্ষেত্রেই কাজ করতে পারবেন এসইও জানা থাকলে।সুতরাং এসইও জানার মত করেই জানুন, ভাল করে শিখুন। আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার অনেক উজ্জ্বল হবে।

এসইও সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসুবক গ্রুপে এসে প্রশ্ন করলে খুব সহজে উত্তর পেতে পারবেন।

ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/creativeit/

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − eight =