ফেইসবুকে স্বীকৃতি পেল তৃতীয় লিঙ্গ

0
278
লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে এক অসাধারণ পদক্ষেপ নিল ফেইসবুক। এবার এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে স্বীকৃতি পেল তৃতীয় লিঙ্গ, ভিন্ন যৌনতা। বৃহস্পতিবার নিজেদের পেজে এই পরিবর্তন এনেছে ফেইসবুক। এবার ফেইসবুক জগতের বাসিন্দা হতে গেলে নারী বা পুরুষ এই দুই লিঙ্গের (জেন্ডার) মধ্যেই শুধু নিজেকে বেঁধে রাখার প্রয়োজন নেই। এখন থেকে নিজের লিঙ্গের পরিচয় দিতে ফেইসবুকে থাকছে ‘হিম’, ‘হার’ ও ‘দেম’ এই তিনটি অপশন।
facebook_39683_0 ফেইসবুকে স্বীকৃতি পেল তৃতীয় লিঙ্গ
এছাড়া থাকছে আরও ৫০টি টার্মস, যেগুলোর মাধ্যমে ইচ্ছামত কেউ তার লিঙ্গকে বোঝাতে ব্যবহার করতে পারবেন। ফলে ফেসবুকের পাতায় এবার কোনও মানুষ নিজেকে যেভাবে, যে লিঙ্গের মানুষ হিসাবে ভাবতে পছন্দ করেন সে ভাবনাই স্বীকৃতি পাবে। কেউ  ইচ্ছামত নিজেকে  অ্যান্ড্রোজেনাস (androgynous), বাই-জেন্ডার (bi-gender), ইন্টারসেক্স (intersex), জেন্ডার ফ্লুইড বা ট্রান্সসেক্সুয়ালসহ (gender fluid or transsexual) বিভিন্ন পরিচয়ে পরিচিত করতে পারবেন।
এ সম্পর্কে ফেইসবুকের সফটওয়্যার ইঞ্জিনিয়র ব্রিল হ্যারিসন বলেন, “হয়ত অনেকের কাছেই আমাদের এই নতুন পদক্ষেপ অপ্রয়োজনীয় মনে হবে। কিন্তু হয়ত অনেকের কাছে তাদের সত্তা, তাদের যৌনতার স্বীকৃতি মানে গোটা পৃথিবীটাই।”
হ্যারিসন নিজে এই প্রকল্পে কাজ করেছেন। তিনি একজন ট্রান্সসেক্সুয়াল, বর্তমানে যিনি লিঙ্গ পরিবর্তন করে পুরুষ থেকে নারী হওয়ার পথে।
হ্যারিসন জানিয়েছেন, এবার থেকে তিনি ফেইসবুক প্রোফাইলে নিজেকে ‘ট্রান্স-উইম্যান’ বলে চিহ্নিত করবেন।
‘ভিন্ন’ যৌনতার মানুষদের যৌন সত্তার পরিচয় সারা পৃথিবী জুড়ে এখনও ভীষণইভাবে অবহেলিত। এখনও বেশিরভাগ জায়গায় তাদের শুনতে হয় একটি প্রশ্ন ‘আপনি নারী না পুরুষ?’। কিন্তু ফেইসবুকের এই নতুন পদক্ষেপের মাধ্যমে বহু মানুষ তাদের যৌনসত্তার আসল পরিচয় (নিজেকে তিনি ঠিক যে লিঙ্গ বা যৌনতার অংশ হিসাবে মনে করেন) সারা পৃথিবীর ১১৫ কোটি (বর্তমান ফেইসবুক ব্যবহারকারী) মানুষের কাছে তুলে ধরতে পারবেন।
Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − thirteen =