ভাল হইতে পয়সা লাগে না। কিন্তু যেসব জিনিস লাগে, , , , , , ,

105
796
ভাল হইতে পয়সা লাগে না। কিন্তু যেসব জিনিস লাগে, , , , , , ,

hashirraja

আমি তো আমার মতই আছি। জীবনে কোন পরিবর্তন নেই। কোন দিন আসবে বলে আশা করি না। মানুষকে ভালবাসি, মানুষের হাসিমুখ ভালবাসি, মানুষকে হাসাতে ভালবাসি।
ভাল হইতে পয়সা লাগে না। কিন্তু যেসব জিনিস লাগে, , , , , , ,

মডূ ভাই, প্লিজ মুছবেন না। এইটা একটা প্রয়োজনীয় পোস্ট।

কি ভাই, ভাবতাছেন আবার কুন পাগলের পাল্লায় পড়লাম। পইড়া দেহেন, যদি আকামের কুনো কতা লেহি তাইলে কইয়েন,
আচ্ছা কন্ত, ভাল হউয়া কি এতই সুজা?? উহু। আমি মনে করি না। খারাপ হউয়া মাত্র ঘড়ি ধইরা ১ সেকেন্ড এর ব্যাপার। কিন্তু ভাল এতো সহজেই হউয়া যায় না। ধরেন,

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপ্নে খুব ভাল পুলা। লেহাপড়া ভাল, চাল-চলন, আচার-ব্যবহার, কথা বার্তা সবই জট্টিল। এলাকায় আপনেরে সবাই খুব ভাল জানে। এইবার এক কাজ করেন তো। একদিন গিয়া আপ্নের পাশের বাড়ির ঘুষখোর আঙ্কেলরে কসাইয়া একটা চটকানি মাড়েন। বয়সে বড় তাতে কি?? আপ্নে কি এহন ভাল?? সারা দুনিয়া জাইনা জাইবো আপ্নে চরম খারাপ, বেয়াদব। আপ্নের জায়গা জাহান্নামেও নাই। কি মিয়া ভাই, কতক্ষন লাগলো খারাপ হইতে?? এবার পারলে ভাল হন। এলাকার সকলের পাউ ধইরা মাফ চাইয়া, মুরগী, খাসী হুজুরের নামে জবাই দিয়াও তো আপ্নে ভাল হইবার পারবেন না। অই একটাই ফারাক্কা। থাপ্পড়। কিন্তু আইজ আমি কইয়া দিমু, আপ্নে ক্যামনে ভাল হইতে পারবেন। শুরু করেন তাইলে।

আপ্নে পুলা ভাল, কিন্তু বদ স্বভাব আছে মরজিনারে চোখ টিপ দেওয়ার। ভুলবশত মরজিনার মা-খালাও বাদ যায় না। স্কুলের স্যারে শিখাইছে সকলরে একই চোখে দেখবা। তাই বইলা আপ্নে মরজিনারে এক চোখে দেখা শুরু করবেন?? আপ্নে তো একদিনে ভাল হইতে পারবেন না। বহুত ফারাক্কা আছে। আরু পরে পাইবেন।

মাইনসেরে চড় থাবর দেওয়ার স্বভাব আছে? তাইলেতো কবে জানি হিন্দি ছবির সুলেমান খানের মতো আপ্নের নায়িকার বাপের গালেও, , , , , , উহু, এত্ত সোজা না বস। আপ্নের কপালে খারাপি আছে যদি এখনি ব্যবস্থা না নেন।

বাসে ফিরি জাতায়াত করেন?? স্টুডেন্ট?? এইবার আপ্নে পুরাই শেষ। ট্যাকার গন্ধ পাইয়া গেছেন। তাও মারা ট্যাকা। জতই ভাল হন না কেন, মনে খুত খুত করব, “শালায় এক টেকা বেশি নিল ভাড়া! তার চেয়ে কাউন্টার বাসে গেলেই ত ফিরি জাইবার পারতাম” মনে মনে প্রমাদ গুনেন আপ্নে।

আপ্নের লাইগা মাইনসের বাড়ির আম-জাম-ডাব রিস্কে থাকে? রাস্তা দিয়া হাইটা জাইতেছেন। আপ্নের ঠ্যাং যে গর্তে পরছে হেইদিকে খেয়াল নাই, আপ্নে চাইয়া রইছেন উপ্রে ডাবের দিকে। কি নেশা রে বাবা, মদ-গাজা ফেল। আপ্নের মাথায় রসের হাড়ি না ভাংলে আপ্নে আর ভাল হইতে পারবেন না।

অন্নেক কতা কইলাম। এইবার আসল কতায় আসি। ভাল হইবেন ক্যামনে। এদ্দুর যদি দুই চোখ দিয়া ভাল মতো পড়তে পারেন, তাইলে ভাল হইবেন। পড়ার সময় অন্নের বাড়ির আম-কাডাল গুলির জীবন নিয়া টানা টানি কইরেন না।

শুনেন। ভাল হইতে পয়সা লাগে না। লাগে নিজের উদ্যোগ। মাইনসে তো বহুত কতা কইবো, কামের কতা কেউ কইবো না। তাইলে কি করবেন? আগে নিজের ঘর থেকেই শুরু করেন।
আগে তো বাপ-মার লগে “সুমধুর” ব্যবহার করতেন। এখন অত “ভাল” ব্যবহার করার দরকার নাই। নরমাল আচরন করেন। আর একটু দেখা শুনা করেন। এইডা গেল এক নাম্বার কাম,

২, দুনিয়ার সবচেয়ে ভাল মানুস হইল শিশুরা। দিনের জতটা সময় পারেন, পুলাপাইনের লগে কাটান। দেখবেন মনে কুনো খারাপ চিন্তা ভাবনা আইবো না। আবার পুলাপাইন দিয়া চাঞ্চ নিয়েন না। মরজিনারে চিডি পাডাইয়েন না। তাইলে সব শেষ।

৩, হঠাত কইরা এলাকার সব্বাইরে সালাম দেওয়া শুরু কইরেন না। তাইলে কইব, “হালার মতলব খারাপ। ব্যপার বুঝতাছি না।” আগে যেমন কাউরে পরয়া না কইরা ঢো ঢো কইরা হাইটা জাইতেন, এখন তা করবেন না। একটু ধীরে হাটেন। মাথা নিচের দিকে নামাইয়া। তাইলে সকলে একটা আপ্নের দিকে আলাদা ভাবে চাইবো। (আর যদি ঘার নিচের দিকে নামতে না চায়, আমারে কইয়েন, ঘারে ঘুরে দিলে সব ঠিক হইবো, হাহাহাহাহা)

৪, এইবার আসল কাম, এবং সবচেয়ে জরুরি কাম। যেসব বান্দরগো লগে চলতেন, আস্তে কইরা তাগোর লগে একটু ভাব মাড়েন। “হায় দোস্ত, কি খবর,” এইতা কইয়াই চইলা জান। কারুর খবর জানার প্রয়াস না নিয়াই। তাইলে মনে করবেন আপ্নের বন্ধুগো ভিত্রে একটা সিডর বইয়া জাইবো। “হালায় এমুন অইলো কবে রে?”

৫, মুসলমান ভাইয়েরা, পারলে মসজিদের আশ পাশ দিয়া ঘুর ঘুর করতে পারেন। আগে তো মনে করেন, মাইনসের বাড়ির পাশ দিয়া ঘুর ঘুর করলে ” অমুকের বাচ্চা কেরে? খারা আমুনা কইল” কইয়া সম্বধন করতো, কিন্তু এখন মসজিদের পাশে কেউ কিছুই কইবো না। নামাজ না পরেন হেইতা ভিন্ন কতা। একদিনে তো আর নামাজ অয় না। হেইডাও একটা সাধনা। অইব কয়দিন পরে।

৬, আগে তো বাসে ফিরি উঠতেন। এখন অল্প টেকায় একটা টিকিট কাটেন। আস্তে আস্তে বন্ধ কইরা দেন। কারন, আমার নিজের অভিজ্ঞতাই বলে, কত্ত টেকা কত দিকে শেষ করি, মাগার বাসের ভাড়া দিবার গেলেই কইলজায় পানি থাকে না। আপ্নে লাগলে দুই বন্ধু মিল্লা একটা টিকিট কাডেন। আস্তে আস্তে এইটা বন্ধ করেন। ( আমি জদিও এখন সিটিং বাসে চলাচল করি, তবে মাঝে মদ্ধে বন্ধু-বান্ধবের পাল্লায় পড়লে কাউন্টারে মাগনা জাই। তবে খুব কম। আগে তো মাগনা ছাড়া আর কিছুই বুঝতাম না।)

৭, আর কি লিখুম?? মাগনা টিপস তো এর বেশি দেওন যায় না। টেকা দেন, তাইলে আরো কমুনে। তবে, আর না হইলেও চলে। অইজে কয় না, “”যে শিখে না নব্বই বছরে, সে শিখতে পারবো না নয় দিনেও”” নাকি ভুল কইলাম?? উপরের টিপস কামে লাগান। আর লাগবো না।

সরবপরি কথা একটাই। আল্লাহ্‌য় জারে ভাল না করবো, হের কুল নাই রে, কিনার নাইরে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

105 মন্তব্য

  1. পুরাটা পোষ্টে অনেক মজা জমে উঠেছে। যেমন পোষ্ট তেমনটি পোষ্টের মন্তব্যগুলো। জটিল লাগল। খুবই আড্ডা হয়েছে।

    তয়, এঠা ঠিকঐ কইছেন হাসিরাজা ভাই। আন্নের টিপসগুলান ভালাই অইছে। চমেৎকার লাগছে। আন্নেরে ধইন্নাবাদদদদ দিলাম। পকেটে নেন।

  2. শুরু হল আরেকটা নতুন দিন। dice, হাসিররাজা ও এস এম তারেক ভাই, গতকাল অনেক ফাইজলামি ও মশকরা করলাম। মনে কিছু নিয়েন না। ধন্যবাদ সবাইকে।

    তারেক ভাই, আপনি কি বিয়ে করেছেন? অথবা, বিয়ে নিয়ে ভাবছেন? ভাবতে থাকুন!! আপনার স্টাটাস জানান॥ | দেখুন এখানেঃ

    http://www.tunerpage.com/archives/23893

    • আপ্নে ও কিছু মনে নিয়েন না.. হাসির রাজা, মাইন্ড কইরেন না কইলাম.. মাইন্ড করলে, আপ্নের টেং ভাইঙা লিতু আপার জানের হাতে ধরাইয়া দিমু…..

    • পারভেজ ভাই, আপনি কি জানেন, আমার বয়স কত? যদি না জানেন, তাহলে ভাবতে থাকেন…..

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − 14 =