এক লিটার জ্বালানিতেই হাজার কিলোমিটার চলবে গাড়ি!

0
296

মাত্র এক লিটার জ্বালানিতেই এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম- এমন একটি গাড়ির ডিজাইন করেছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রকৌশল শিক্ষার্থীদের একটি দল।এক লিটার জ্বালানিতেই হাজার কিলোমিটার চলবে গাড়ি!

eco_car_671_0 এক লিটার জ্বালানিতেই হাজার কিলোমিটার চলবে গাড়ি!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইকো-দুবাই ওয়ান নামের হালকা এই গাড়িটি বর্তমানে নির্মাণের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলকভাবে এটি চালানো সম্ভব হবে।

পরিবেশ বান্ধব (ইকো-কার) এই গাড়িটি হায়ার কলেজেস অব টেকনোলজি দুবাই মেনস কলেজের শিক্ষার্থীদের প্রায় দুই বছরের পরিশ্রমের ফসল। দুই মিটার দীর্ঘ ও আধা মিটার প্রস্থের গাড়িটির ওজন ২৫ কেজি।

এই গাড়ি নির্মাণের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের একজন আহমাদ খামিস আল সুয়াওয়াইদি বলেন, “চিরকাল পেট্রল পাওয়া যাবে না। একদিন এটি নিঃশেষ হয়ে যাবে। এমনই এক বাস্তবতায় আমরা স্থানীয়ভাবে একটি ইকো-কার ইন্ডাস্ট্রি গড়ে তোলার চেষ্টা করছি। আর এই খাতে আমরাই আরব আমিরাতের ভবিষ্যৎ।”

আগামী ৪ থেকে ৭ জুলাই কুয়ালালামপুরে অনুষ্ঠেয় ইকো-ম্যারাথনে এই গাড়িটি পরীক্ষামূলকভাবে শিক্ষার্থীরা উপস্থাপন করবেন। এক লিটার জ্বালানি ব্যবহার করে একটি গাড়ি কত বেশি পথ অতিক্রম করতে পারে তার ওপর ভিত্তি করেই এই ইকো-ম্যারাথনের আয়োজন করা হয়েছে। ইন্ডিয়া টাইমস/এনডিটিভি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight + twelve =