বিশ্বের সবচেয়ে বড় বিমান

0
430

যুক্তরাজ্যে তৈরি করা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ। বলা হচ্ছে ৩০০ ফুট দীর্ঘ এই বিমানটি হেলিকপ্টার, এয়ারশিপ ও উড়োজাহাজ—এ তিনের সমন্বয়। এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো একবার জ্বালানি ভরার পর এটি টানা তিন সপ্তাহ উড়তে সক্ষম।

air-shipairlander বিশ্বের সবচেয়ে বড় বিমান
আগের সবচেয়ে বড় উড়োজাহাজ ছিল এয়ারবাস কোম্পনির এ-৩৮০ এবং বোয়িং কোম্পানির ৭৪৭-৮। নতুন উড়োজাহাজটি এ দুটির চেয়ে প্রায় ৬০ ফুট বেশি দীর্ঘ। পুরো পরিকল্পনা বাস্তবায়িত হলে উড়োজাহাজটি পানিতেও অবতরণ করতে পারবে। এটি মূলত একটি শক্তিশালী পরিবহন বিমান।
যুক্তরাজ্যভিত্তিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান হাইব্রিড এয়ার ভেহিক্যালস লিমিটেড (এইচএভি) ৬০০ কোটি পাউন্ড ব্যয়ে নতুন উড়োজাহাজটি তৈরি করেছে। মূলত মার্কিন সামরিক বাহিনীর জন্য এটি তৈরি করা হয়েছে।
সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষ নাগাদ নতুন উড়োজাহাজটি দিয়ে প্রথম ফ্লাইট পরিচালনা করা হবে। পরে এটি আরও বড় আকারে তৈরির পরিকল্পনা রয়েছে। তখন এটি ৩৯০ ফুট পর্যন্ত দীর্ঘ হতে পারে। আর প্রশস্ততা ও উচ্চতা হবে যথাক্রমে ১৯৬ ফুট ও ১১৫ ফুট। মালের পাশাপাশি ৫০ জন যাত্রী ধারণক্ষমতা রয়েছে বিশাল উড়োজাহাজটির। এটি ৫০ টন ওজনের জিনিসপত্র পরিবহনে সক্ষম হবে বলে মনে করছে এর নির্মাতা প্রতিষ্ঠান এইচএভি। প্রতিষ্ঠানটি এ ধরনের এক হাজার উড়োজাহাজ তৈরি করার পরিকল্পনার কথা প্রকাশ করেছে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 5 =