ব্লগার (ব্লগস্পট) ব্লগিং শিখুন সম্পূর্ন বাংলায়

0
320

সবাইকে স্বাগতম। আমি নাজমুল। আপনাদের স্বাগত জানাই। আজ আমি এসেছি, সহজ বাংলায় ব্লগার (ব্লগস্পট)- এ ব্লগিং শেখা নিয়ে কিছু কথা বলতে। আমাদের দেশে বাংলায় ওয়ার্ডপ্রেস নিয়ে যেই পরিমান আগ্রহ আছে মানুষের, সেই তুলনায় ব্লগার নিয়ে নেই বললেই চলে। এসব কিছু বিবেচনায় সম্ভাবনাময় ব্লগার নিয়ে বাংলায় একটি পাঠকনির্ভর ও স্বেচ্ছাসেবকমূলক ব্লগ খোলা হয়েছে। সেখানে বাংলাদেশি বিভিন্ন ব্লগস্পট ডেভেলপার নিত্যনতুন জিনিস সম্পর্কে অত্যন্ত সাবলীল ভাষায় লিখবেন।

যাদের কাছে ওয়ার্ডপ্রেস এখনও দুর্ভোধ্য মনে হয়, তারা ব্লগস্পট থেকে শিখে যেতে পারেন। কারন ম্যানুয়েল এই ব্লগস্পটের জগতে সব নিজে কোডিং এর সাহায্যেই করতে হয়। তাই শেখার সুযোগ থাকে প্রচুর। আমার ব্যাক্তিগত একটি বিশ্বাস, কমিউনিটি ব্লগিং ব্যাতিত বাংলাদেশের এমন খুব কম সাইট আছে, যা সঠিক দক্ষ ব্যাক্তির দ্বারা ব্লগারে বানানো অসম্ভব ছিল। এখানে সুযোগ আছে প্রচুর, সহজ উপায়ে বিভিন্ন ব্লগ ও ওয়েবসাইট বানানোর। কিন্তু ব্লগারে ঝুকেছে খুব মানুষ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেকে ব্যাক্তিগত ব্লগ বানাতে চান, নিজের লেখালিখির জন্য। তাদেরকে বলছি, কোন ঝক্কিঝামেলা ছাড়া সহজে সুন্দর ব্যাক্তিগত ব্লগ বানানো যায় ব্লগারে। সিম্পল কিন্তু সুন্দর ও পরিচ্ছন্ন।

হ্যাঁ, অনেক রিচ কনটেন্টের সাইট হয়তো বানানো যায় না ব্লগারে, কিন্তু অনেক উন্নতমানের সাইটও ব্লগারের সাহায্যে এখন ডেভেলপ হচ্ছে বিদেশে। ভারতীয়, পাকিস্তানিরা এই বাজার দখল করে রেখেছে নিজ যোগ্যতাবলে। আমরা যাই না বলেই তারা ফাকা মাঠে গোল দিচ্ছে। সুতরাং, এই ব্যাপারে আমাদেরও নজর দেয়া উচিৎ বলে মনে করি।

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার? ব্লগার (ব্লগস্পট) ব্লগিং শিখুন সম্পূর্ন বাংলায়

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টের মত ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ব্লগার টেমপ্লেট তৈরী। পাশাপাশি যারা অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে চান, তারা খুব সহজেই ব্লগস্পট ব্লগে এখন অ্যাডসেন্স আনতে পারছেন। কিন্তু মানটা এখানে গুরুত্বপূর্ন। আপনাকে ভালো মানের সাইট বানাতে হবে, আর আমরা আছি সেজন্যই।

এসইও’র ক্ষেত্রেও গুগলের ‘স্বজনপ্রীতি’র কারনে বেশ আধিক্য ব্লগার ব্লগের। কারন, এই ব্লগগুলো বাই ডিফল্ট মোটামুটি সার্চ-ইঞ্জিন ফ্রেন্ডলি। তাই কিছু মৌলিক নিয়ম মেনে চলে, কিন্তু তুলনামূলক কম পরিশ্রমে এসইও বুস্ট করা যায় অত্যন্ত বেশি।

ওয়েবে এখন প্রচুর ব্লগারকে কেন্দ্র করে সাইট গড়ে উঠেছে। তাই সকল ধরণের সমাধান পাওয়া যায় খুব সহজে। কিন্তু বাংলায় এই ধরণের হেল্পসাইট নেই বললেই চলে। যা আছে, তা অত্যন্ত মান্ধাতা আমলের। তাই আমরা এগিয়ে এসেছি, কিছু নতুন করে দেখাতে।

জনবল সংকটের কারনে প্রতিদিন হয়তো পোস্ট দিতে পারব না। তাই, সপ্তাহে অন্তত ২-৩ টি পোস্ট দেয়ার চেষ্টা থাকবে। আর আপনাদের মধ্যে যারা এক্সপার্ট ব্লগিং বা কোডিং-এর বিষয়ে, তারা আমাদের সাহায্য করতে পারেন।

আপনিও আসুন যদি শিখতে চান ব্লগার (ব্লগস্পট) ব্লগের খুঁটিনাটি। অ্যাডভান্সড ডিজাইন, নিজের ভেতর সৃজনশীলতা ও টুকটাক কোডিং এর সাহায্যে আপনিও হতে পারবেন সফল ব্লগার। দ্রুত ভিজিট করুন আমাদের ছোট্ট আর্টিকেল নির্ভর ব্লগটিতে : বাংলায় ব্লগস্পট ব্লগিং। এখনও নতুন ব্লগটি। তাই সবার আগে লেখা পেতে হলে, সাইন আপ করে নিতেন পারেন ইমেইলের সাহায্যে। অথবা রাখুন বুকমার্ক করে। ধন্যবাদ সকলকে, আমন্ত্রন রইলো।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen + twenty =