৫ মিনিটে তৈরি করুন তেলাপোকা নির্মূল করার বিষ

2
2933

তেলাপোকা এমন একটি উপদ্রব যার সাথে আমাদের নিত্যদিনের বসবাস। একে দেখামাত্রই আমরা কীটনাশক স্প্রে করে থাকি, অনেকে ব্যবহার করি কীটনাশক চক। কিন্তু এসব রাসায়নিক আমাদের শরীরের যেমন ক্ষতি করছে তেমনি পরিবেশ দূষণ করছে প্রতিনিয়তই। বিশেষ করে বাড়িতে ছোট বাচ্চা বা অসুস্থ মানুষ থাকলে তো এগুলো ব্যবহারের চিন্তাও করা যাবে না। তবে উপায় কি? নিজেই তৈরি করে নিন তেলাপোকা মারার ওষুধ! এগুলো যেমন কার্যকরী, তৈরি করাটাও তেমনি সহজ। আর তাছাড়া এগুলো রাসায়নিকের মত তেমন ক্ষতিকরও নয়। তাই ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে।

cockroach ৫ মিনিটে তৈরি করুন তেলাপোকা নির্মূল করার বিষ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিজ্ঞান মানেই কি কেবল ভারী ভারী বইয়ের মাঝে থাকা দুর্বোধ্য সব নিয়মনীতি? নাকি বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা মানেই শুধু ফিটফাট ল্যাবরেটরি আর বোতলে বোতলে ভরা সব রাসায়নিক? কোনটাই নয়! একদম সাধারণ কিছু উপাদান দিয়ে আপনি নিজেই তৈরি করতে পারবেন মজাদার একেকটি বৈজ্ঞানিক পরীক্ষা। আর এই কাজ টি করার জন্য কোনও ল্যাবরেটরি প্রয়োজন হবে না, আপনার নিজের রান্নাঘরটিই যথেষ্ট! ব্যবহার করতে পারেন বেকিং সোডা, চিনি এবং বোরিক এসিডের মত সাধারণ উপাদান।

তেলাপোকা মারার মূলনীতি!

তেলাপোকাদের নির্মূল করাটা যে বেশ দুরূহ তা বিজ্ঞানীরাও স্বীকার করেন। এমনকি বলা হয়ে থাকে তারা পারমাণবিক বিস্ফোরণের মাঝেও টিকে যাবে বহাল তবিয়তে। চিন্তা করে দেখুন তো, এত যে স্প্রে করে করে তেলাপোকা মারছেন তার পরেও এত তেলাপোকা আসছে কোথা থেকে? একটা মেয়ে তেলাপোকা একবারে ৪০টা করে ডিম দিতে পারে। একটা তেলাপোকা মরলে আরো ৪০ টা তার জায়গা পুরন করবে। এই দুষ্টচক্র শেষ করতে কি করতে হবে জানেন? এমন ব্যবস্থা করতে হবে যে বড় তেলাপোকার পাশাপাশি বাচ্চাগুলোও মারা পড়ে। এই মূলনীতি থেকেই তৈরি করতে পারেন বোরিক এসিড বা বেকিং সোডার বিষ।

কি কি লাগবেঃ

– তিন চা চামচ বেকিং সোডা
– তিন চা চামচ বোরিক এসিড
– পানি
– চিনি

যা করতে হবেঃ

বোরিক এসিড পেস্ট- বোরিক এসিডকে অনেক আগে থেকেই কীটনাশক হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। কিন্তু মানুষের জন্য এটা ক্ষতিকর কোনো পদার্থ নয়। এটা তৈরি করতে হলে যা যা করতে হবে

  • – তিন টেবিল চামচ বোরিক এসিডের সাথে সমপরিমাণ চিনি এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।
  • – বাসার যেসব জায়গায় তেলাপোকার উপদ্রব বেশি (কিচেন, বাথরুম, স্টোরেজ) সেখানে এই পেস্ট প্রয়োগ করুন।
3fc8c73802bde18f621f2ef7e36ecc2d ৫ মিনিটে তৈরি করুন তেলাপোকা নির্মূল করার বিষ
  • – এই পেস্টে চিনি আছে ফলে তেলাপোকা আগ্রহ করে খাবে। খাবার পর এই বোরিক এসিডের প্রভাবে তেলাপোকার শরীর পানিশূন্য হয়ে পড়বে এবং সে ধীরে ধীরে মারা যাবে। শুধু তাই নয়, এই পেস্ট তার শরীরে লেগে যাবে। সে এটাকে বয়ে নিয়ে যাবে নিজের বাসায়, খাওয়াবে নিজের বাচ্চাকাচ্চাকে ফলে সেগুলোও মারা যাবে। ভালো ফলাফল পেতে পর পর কিছুদিন ব্যবহার করুন। বাড়ির ত্রিসীমানায় তেলাপোকা থাকবে না।

বেকিং সোডা পেস্ট- বেকিং সোডা (বেকিং পাউডার নয় কিন্তু) ঘরোয়া অনেক কাজে ব্যবহৃত হয় এবং এটা তেমনি আরেক ব্যবহার। যেভাবে বোরিক এসিডের পেস্ট তৈরি করেছিলেন ঠিক সেভাবেই সমপরিমাণ বেকিং সোডা, চিনি এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং বাড়ির আনাচে কানাচে প্রয়োগ করুন। বোরিক এসিড পেস্টের মতই একই উপকার পাবেন। তবে সাধারণ রাসায়নিক স্প্রে এর মত দ্রুত কাজ করবে না। একটু ধীরেসুস্থে কাজ করলেও অনেক লাভ হবে।

বেকিং সোডা ও বেকিং পাউডারের মূল উপাদান একই, সোডিয়াম বাই কার্বনেট। তবে বেকিং পাউডারে আরও কিছু পদার্থ মেশানো হয়ে থাকে। খুব সহজ ভাবে বললে বেকিং পাউডারের চাইতে বেকিং সোডা বেশি সক্রিয় বা কার্যকরী। বেকিং পাউডার দিয়েও এই বিষ তৈরি করা যাবে। তবে প্রয়োগ করতে হবে বারবার, আর একটু দীর্ঘ সময় লাগবে কাজ হতে

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. বাহহ, এমন ভাবে কীটনাশক বানানো যাই জানতাম না , ধন্যবাদ আপনাকে :) 

  2. এটা একটা কাজের টিউন . আপনাকে ধন্যবাদ . এরকম আরো টিউন আশা করছি |

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight + 14 =