ফেসবুকে আসছে নতুনত্ব!!নতুন রূপে দেখা যাবে ফেসবুক নিউজ ফিড বা হোম পেজ।

0
279

বিশ্বের বিখ্যাত সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক তাদের গ্রাহকদের সুবিধা দেওয়ার জন্যে প্রতিনিয়ত বিভিন্ন নিত্য নতুন অপশন ও পরিবর্তন নিয়ে আসে। এক বছর আগেও ফেসবুক তাদের Neews Feed টিকে সম্পূর্ণ নতুন একটি রূপ দিয়ে তার ট্রাইল ভার্সন প্রকাশ করলে গ্রাহক সেই ডিজাইন টিকে মোটেও পছন্দ না করায় ফেসবুক তাদের সেই Neews Feed এর ডিজাইন আর বাস্তবে রূপ দিতে পারেনি। কেননা অনেকেই বুহুদিনের পুনারো Neews Feed ব্যবহার করার মাঝে হঠাত করেই ফেসবুকের সেই নতুন ডিজাইনটি মেনে নিতে পারছিলো না। এর কারন হচ্ছে, ফেসবুকের ডিজাইন গ্রাহক দের কাছে অনেকটা তাদের ঘরের আসবাবপত্রের মতো। কাজেই আপনি প্রতিদিন আপনার ঘরের প্রতিটি জিনিসের সাথে নিজেকে মানিয়ে চলেন এবং চোখ বন্ধ করেও ঘরের লাইট এর সুইচ খুঁজে পাওয়া আপনার কাছে তেমন কোন ব্যাপার না কারন আপনি আপনার ঘরের প্রতিটি জিনিস সম্পর্কে জানেন। কিন্তু ফেসবুকের গত বছরের Neews Feed এর ডিজাইনটি অনেকটা পুরানো ঘরের ঘোছালো আসবাবপত্রকে সম্পূর্ণ অগোছালো করার মতো ছিল বিধায় কেউ সেটিকে মেনে নিতে পারেনি।বন্ধুরা নিচের ছবিতে সেই ডিজাইনটির একটি ছবি দেওয়া হল।ফেসবুকে আসছে নতুনত্ব!!নতুন রূপে দেখা যাবে ফেসবুক নিউজ ফিড বা হোম পেজ।

উপরের ছবিতি ভালো করে দেখুন। সেটি দেখে মনেই হয়না এটি ফেসবুক এর হোম পেজ। সবকিছু কেমন জেনো অগোছালো।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যাই হোক ফেসবুক তাদের পুরানো সেই বের্থতার কথা ভুলে আজ আগের ডিজাইন এর সাথে অনেকটা মিল রেখে নতুন একটি Neews Feed এর নতুন একটি ডিজাইন অফিসিয়াল ভাবে প্রকাশ করেছে। যা বিগত বছর গুলোতে ভালো করে পরীক্ষা নিরীক্ষা করার পরই আজ তারা এটি প্রকাশ করল।নতুন ফেসবুকের Neews Feed টি দেখতে অনেকটা মোবাইলে ব্যবহ্রিত ফেসবুক Neews Feed  এর মতো। এতে রয়েছে নতুন মূর্তিশিল্প,বড় ছবি,এতে নতুন ফন্ট ব্যবহার করা হয়েছে (Helvetica এবং Arial) এবং থাকছে স্টোরি কার্ড। ফেসবুকের নতুন এই পরিবর্তনে যেই বিষয়টি সবার বেশি নজরে পড়বে সেটি হচ্ছে, এখানে কোন ছবি বা ভিডিও পোস্ট করলে সেটি আগের তুলনায় অনেক বড় করে দেখা যাবে। এবং সবার উপরে হাতের বাম পাশে থকবে অনেক বড় জায়গা নিয়ে সার্চ অপশন। এবং সেই সার্চ অপশনেও রয়েছে অনেক গুরুত্বপূর্ণ কিছু নতুন ফিচার, এতে যারা ভালো ইংরেজি জানে না তারাও এই সার্চ অপশন ব্যবহার করতে পারবে অনেক সহজে, যেমন আপনি সার্চ করতে চাচ্ছেন আপনার বন্ধুদের মধ্যে কারা কারা সিঙ্গেল বা কারা আমিওপারি ডট কম সাইটটিকে পছন্দ করে বা কারা ঢাকা থাকে বা কারা ছেলে বন্ধু ও মেয়ে বন্ধু খুঁজে ইত্যাদি ইত্যাদি। এর জন্য এখানে আপনাকে শুধু কষ্ট করে friends of friends who লিখলেই বাকি জিনিস গুলো একা একাই চলে আসবে। নিচে আপনাদের বুঝানোর জন্য বর্তমান ফেসবুক এর Neews Feed  যেটি আপনারা ব্যবহার করছেন এবং এর নতুন সংস্করণ যেটি আজকে প্রকাশ করা হয়েছে তার ছবি দিয়ে দেখানো হল এর পার্থক্য।

পুরাতন নিউজ ফিড
ফেসবুকে আসছে নতুনত্ব!!নতুন রূপে দেখা যাবে ফেসবুক নিউজ ফিড বা হোম পেজ।

নতুন নিউজ ফিড

ফেসবুকে আসছে নতুনত্ব!!নতুন রূপে দেখা যাবে ফেসবুক নিউজ ফিড বা হোম পেজ।

এরকম আরো বেশ কিছু নতুন বিষয় নিয়ে ফেসবুক দীর্ঘ বছরের এক্সপেরিমেন্ট করার পর তাদের নতুন এই পরিবর্তন প্রকাশ করলো। তবে এর সম্পূর্ণ পরিবর্তন এখনো সবাই আইডিতে দেখতে পাবেন না। শুধু কিছু কিছু গ্রাহকের আইডিতে এই পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। তবে আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে সকলেই এর পরিবর্তন লক্ষ করবেন এবং যাদের মধ্যে এখনি এই পরিবর্তনের সুযোগটি পাচ্ছেন তারা আবার ঘাবরিয়ে যাবেন না জেনো? আমাদের আমিওপারি ডট কম সাইটের টিম এর একজনের আইডিতে এই পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে এবং তার কাছে অনুরোধ করে আমরা তার আইডি দিয়ে নতুন এই পরিবর্তন নিয়ে আপনাদের জন্য এর একটি ভিডিও এখানে তুলে ধরলাম যাতে আপনারা আরো ভালো করে বিষয়টি বুঝতে পারেন। যেহেতু Tunerpage এ ভিডিও দেওয়ার অপশন নেই তাই ভিডিওটি আমাদের ব্লগ আমিওপারি ডট কম এ রয়েছে এখানে ক্লিক করে ভিডিওটি দেখে নিন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 + 8 =