ফেসবুকে জাল বন্ধু খুঁজে বার করতে অ্যাপ

1
596

পরিচয় লুকিয়ে বা ভুল পরিচয় দিয়ে সোশাল নেটওয়ার্কিং সাইটে বন্ধু পাতানোর দিন শেষ হতে চলেছে। কারণ, ইসরাইলের এক সংস্থা এমন একটি অ্যাপলিকেশান তৈরি করেছে, যা ফেসবুকে জাল অ্যাকাউন্ট খুঁজে বার করতে সাহায্য করবে।

ফেকঅফ নামে এই অ্যাপ সম্পর্কে দাবি করা হয়েছে, ব্যবহারকারীরা যাদের নতুন অনলাইন বন্ধু মনে করার ভুল করে, তাদের সেই জাল প্রোফাইল সম্পর্কে সতর্ক করে ফেকঅফ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

image_66153_0 ফেসবুকে জাল বন্ধু খুঁজে বার করতে অ্যাপ

কী ভাবে চেক করবেন ফেসবুকে সার্চবারে ‘fakeoff’ টাইপ করলেই অ্যাপসের ক্যাটাগরিতে সেটি দেখতে পাবেন। এতে ক্লিক করুন। এর পর এর ডান দিকে ‘Go to App’-এ ক্লিক করুন। এর পর যে পেজ খুলবে, সেখানে ‘Connect with Facebook’-এ ক্লিক করুন। এর পর কিছুক্ষণ এটি আপনার কনট্যাক্ট লিস্ট চেক করবে। এর পর আপনি নিজের ফ্রেন্ডস লিস্ট দেখতে পাবেন। প্রত্যেকটি বন্ধুর ছবির নীচে ‘Let’s Check him/her’ এবং ‘I know He/She is real!’ নামে দু’টি অপশান দেখতে পাবেন।

যাদের আপনি ভালো ভাবে চেনেন বা জানেন, সে ক্ষেত্রে ‘I know He/She is real!’-এ ক্লিক করুন। তারা আপনার পজিটিভ লিস্টে সামিল হয়ে যাবেন। এবার যাদের সম্পর্কে আপনি জানতে চান, তাদের ক্ষেত্রে ‘Let’s Check him/her’-এ ক্লিক করুন। তার পর আর একটি পেজ খুলবে। সেখানে ‘Start Basic Investigation’-এ ক্লিক করুন। একটি উইন্ডো খুলবে, সেটিকে Ok করুন। এর পর আপনাকে কয়েকটি প্রশ্ন করা হবে। তার উত্তর দিয়ে সাবমিট করলে ১ থেকে ১০ নম্বরের মধ্যে বেসিক রেজাল্ট পাবেন। ১-২ নম্বর পেলে ‘Be alert’, 3-4-এ ‘Be cautious’, 5-6 নম্বর পেলে ‘Looks normal’, 7 নম্বর পেলে ‘Good’ এবং 7-এর বেশি নম্বর পেলে ‘Very good!’

আরও গভীরে গিয়ে তদন্ত করতে চাইলে এই অ্যাপের প্রফেশনাল ভার্সনে চেক করতে পারেন। প্রফেশনাল এক্সপ্রেস ১৪ দিনের জন্য ফ্রি।

ফেকঅফ-কে ডেভেলপ করেছেন এলিরেন শাচার। তিনি বলেন যে, সন্দেহজনক বন্ধুদের খুঁজে বার করার জন্য ফেকঅফ অ্যাডভান্সড অ্যাল্গোরিদম ব্যবহার করে। তার পর ১-১০-এর স্কেলে ওই প্রোফাইলের পরিমাপ করে। এটি সন্দেহজনক প্রোফাইলের পুরো বছরের টাইমলাইন অ্যাক্টিভিটিও স্ক্যান করে।

শাচর বলেন, সম্প্রতি পরিসংখ্যানে জানা গিয়েছে, ফেসবুকে উপস্থিত মোট ইউজারদের মধ্যে ১০ শতাংশ জাল। এ ছাড়া, অনেকে ভুল পরিচয়ে ফেসবুকে লগ ইন করেন। এই প্রোফাইলগুলির থাকলে আইডেন্টিটি থেফ্ট, পর্নোগ্রাফি থেকে শুরু করে ব্যক্তিগত তথ্যের ভুল ব্যবহারের আশঙ্কা বজায় থাকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 + 6 =