আপনার স্মার্টফোনই হবে সোলার প্যানেল

0
620

বর্তমান যুগ স্মার্টফোনের যুগ। তবে সম্ভবত সকল স্মার্টফোন ব্যবহারকারীদেরই একটা সাধারণ অভিযোগ হচ্ছে এর ব্যাটারি লাইফটাইম নিয়ে। একটু বেশি সময় ধরে গেম খেলা কিংবা ভিডিও দেখার মত কাজগুলো করলে খুব দ্রুতই ফুরিয়ে যায় স্মার্টফোনের চার্জ। তাই ঘন ঘন চার্জ দেয়াটা স্বাভাবিকভাবেই একটা সমস্যা ও বিরক্তিকর ব্যাপার। কিন্তু যদি আপনার স্মার্টফোনটি নিজে থেকেই সৌরশক্তি ব্যবহার করে চার্জ হতে থাকে তবে কেমন হবে? তাহলে বোধহয় চার্জের সমস্যা হতে কিছুটা মুক্তি পাওয়া যাবে।

0001 আপনার স্মার্টফোনই হবে সোলার প্যানেল

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সম্প্রতি ইউ.সি.এল.এ. (UCLA) –এর একদল গবেষক দুই স্তর বিশিষ্ট এক ধরণের সোলার ফিল্ম তৈরী করেছেন যা যেকোনো প্রকারের কাঁচের পৃষ্ঠতলের উপর স্থাপন করা যাবে। অত্যন্ত পাতলা এই ফিল্মগুলো সূর্যের আলো থেকে শক্তি সংগ্রহ করে বিদ্যুৎ শক্তিতে রুপান্তরিত করবে। এগুলো বাড়ির জানালার কাচে, গাড়ির ছাদে এমনকি স্মার্টফোনের পর্দায় স্থাপন করা যাবে।

000002 আপনার স্মার্টফোনই হবে সোলার প্যানেল

গবেষকরা জানান তারা এই সোলার ফিল্মে দুটি সৌরকোষ ব্যবহার করেছেন। তার কারণ হিসেবে তারা বলেন একটি সৌরকোষ সূর্যালোকের কেবলমাত্র শতকরা ৪০ ভাগ শক্তি সংগ্রহ করে পারে। কিন্তু সেই তুলনায় দুটি সৌরকোষ একত্রে এর মধ্য দিয়ে গমনকৃত সূর্যালোকের শতকরা প্রায় ৮০ ভাগেরও বেশি শক্তি সংগ্রহ বা শোষণ করতে সক্ষম।

0003 আপনার স্মার্টফোনই হবে সোলার প্যানেল

নতুন এই প্রযুক্তির বহুল ব্যবহারে বিভিন্ন ক্ষেত্রে বিদ্যুৎ শক্তির চাহিদা অনেকাংশে মেটানো সম্ভব বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × three =