অনলাইনে ভিডিও শেয়ার করুন সহজেই

0
205

দূরে যে সকল আত্মীয় স্বজন এবং বন্ধু-বান্ধবদের রয়েছে তাদের সাথে কাছে থাকবার অন্যতম একটি মাধ্যম হল ভিডিও শেয়ার। ভিডিও’র মাধ্যমে আপনি পৌছে দিতে পারে ছবি এবং অনুভূতি দুটোকেই। যা অন্য কোন মাধ্যমে বোঝানো যায় না। এখানে আমরা দেখাবো কিভাবে নিরাপদে অনলাইনে ভিডিও শেয়ার করতে পারবেন।

ভিডিও আদান-প্রদান করা আসলেও একটি কঠিন কাজ, ইমেইলের মাধ্যমে কয়েকটি ছবি পাঠানো সহজ হতে পারে; কিন্তু ১ থেকে ২ মিনিটের একটা ভিডিও যখন হয়ে যায় ৬০ মেগাবাইটের অধিক। যত ভাল ইমেইল সার্ভিসই আপনি ব্যবহার করেন না কেন কেউ আপনাকে ২০ মেগাবাইটের উপরে ফাইল পাঠাতে দিবে না। বুঝতেই পারছেন ভিডিও ক্ষেত্রে তা কতটাই অপ্রতুল।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কি করবেন তাহলে? এখানে আমরা ৯ টি ওয়েবসাইট উপহার দিলাম যারা আপনাকে দিবে সম্পূর্ণ নিখরচায় ভিডিও শেয়ারের আনন্দ।

১। খুব সাধারণ ধরনের ফাইল ট্র্যান্সফার সেবা যদি আপনি খুঁজে থাকেন তাহলে Wikisend ব্যবহার করতে পারেন। এখানে আপনাকে ছোট্ট একটা ফর্ম পূরণ করতে হবে, রেজিস্টার বা কোন কিছু ইন্সটল করবার প্রয়োজন নেই।

আপনি আপনার ভিডিওটির একটি নাম ও বর্ণনা দিন। উইকিসেন্ড আপনাকে আপনার ইমেইলে লিঙ্কটি পাঠিয়ে দিবে। আপনি তখন সেই লিঙ্কটিকে অন্যদের কাছে পাঠিয়ে ভিডিওটি শেয়ার করবেন। আপনি ইচ্ছা করলে আপনার ভিডিওটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করতে পারেন। মনে রাখবেন এখানে আপলোড করা ভিডিও সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত দেখা যাবে।

২। Videsprout আরেকটি সাইট যেখানে আপনি সহজ এবং নিরাপদে ভিডিও রাখতে পারবেন। এই প্রতিষ্ঠানটি আপনাকে দিবে ১০০মেগা বাইট স্টোরেজ এবং প্রতি মাসে ৫০০ বার দেখবার সুযোগ।

এই সাইটের সবচেয়ে বড় সুবিধাটি হচ্ছে ভিডিওটি উপভোগ করবার জন্য ডাউনলোড করবার প্রয়োজন নেই। যার ফলে আপনি ওয়েবসাইটে যাবার সাথে সাথেই ভিডিওটি দেখবার সুযোগ পাচ্ছেন, ডাউনলোড করে হার্ডডিস্ক ভরাবার কোন কারণ নেই।

৩। Dropbox ভিডিও চিত্র সম্প্রচার করবার আরেকটি মাধ্যম। এরা ৩০০মেগাবাইট পর্যন্ত স্থান দিবে আপনাকে।

৪। Shutterfly এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি নিজের জন্য একটি ভিডিও সাইট খুলতে পারবেন। সর্বোচ্চ ১০টি ভিডিও পোস্ট করতে পারবেন এখানে। দর্শকদের শাটারফ্লাই এর মেম্বার হবার প্রয়োজন নেই।

প্রতিটি ভিডিও ৩০০মেগাবাইট পর্যন্ত হতে পারে। ১০টির বেশি হয়ে গেলে আপনাকে পুরানো ভিডিওগুলো মুছে ফেলতে হবে। ভিডিও ছারাও এই ওয়েবসাইট আরো অনেক সুবিধা প্রদান করে থাকে।

এই সাইটগুলো ভালো যদি আপনি মাত্র কয়েক জনের সাথে ভিডিও শেয়ার করতে চান তাহলে। কিন্তু আপনি যদি অনেকের সাথে ভিডিও শেয়ার করতে চান তখন?

৫। ফেসবুক আপনার জন্য একটি ভিডিও সাইট হিসাবে বিবেচিত হতে পারে। সবচেয়ে বড় সুবিধা আপনার বন্ধু-বান্ধব এখানে আগে থেকেই রয়েছে। আর সঠিক প্রাইভেসি সেটিং পছন্দ করলে ভিডিওগুলো বেশ সুরক্ষিত অবস্থাতেই থাকবে।

ফেসবুকে ভিডিও আপলোড করতে হলে আপনার প্রোফাইল পেজে পাবেন “অ্যাড ফটো/ভিডিও”। ক্লিক করুন এবং আপলোড করুন আপনার নির্বাচিত ভিডিওটি। এখানে আপনার ভিডিওগুলো সবসময়ের জন্য সংরক্ষিত থাকবে।

প্রাইভেসি সেটিংগুলো পরিবর্তন করবার জন্য এডিটে চাপ দিন এবং নির্বাচন করুন ফ্রেন্ডস অনলি অপশনটি।

৬। Minigroup বিনামূল্যে ভিডিও সেবা দিয়ে থাকে। এর কাজের ধরন অনেকটা ফেসবুকের ন্যায়। আপনার পরিবারের সদস্যরা এখানে স্ট্যাটাস আপডেট পর্যন্ত করতে পারবে, শেয়ার করতে পারে ভিডিও এবং ছবি। ভিডিও ফাইলগুলোর আকার ১ গিগাবাইট পর্যন্ত হতে পারে। সাথে থাকছে ১০গিগাবাইট জায়গা। সবচেয়ে বড় বিষয় হচ্ছে আপনি যাদেরকে সদস্য করবেন না তারা কোনদিনই আপনার ব্যক্তিগত ভিডিওগুলো দেখতে পারবে না। এখানে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং পরিবারের সদস্যদের জন্য আলাদা আলাদা করে গ্রুপ বা দল তৈরি করতে পারবেন। কোন দলের সবাইকে বা মাত্র একজনকে উদ্দেশ্য করে ভিডিও পোস্ট করতে পারবেন।

৭। Chattertree সাইটটিও পরিবার কেন্দ্রিক। এখানে আপনাকে আপনার অনলাইন জীবনটিকে একেকটি ঘর হিসেবে সাজাতে হবে। আপনি এবং আপনার পরিবারের সদস্য গন একেক জন একেকটি ঘরের মালিক হবেন এবং একে অপরকে প্রাইভেট মেসেজ পাঠাতে পারবেন। ধরুন একটা রুম হতে পারে শুধু কাজিনদের নিয়ে, কিংবা শুধু মাত্র বোনদের নিয়ে। সহজ একটি টুলের মাধ্যমে আপনি ভিডিও এবং ছবি আপলোড করতে পারবেন।

৮। শেষ হইয়াও হইল না শেষ! Vimeo আরেকটি পাবলিক ভিডিও শেয়ারিং সাইট। বেসিক অ্যাকাউন্টে পাবেন প্রতি সপ্তাহে ৫০০ মেগা বাইট যায়গা। রয়েছে প্রচুর প্রাইভেসি নিয়ন্ত্রণের টুলস।

৯। এই ওয়েব সাইটের নাম যদি এখানে না দিই সম্ভবত প্রিয় টেকের বন্ধুরা আমাকে খুন করে ফেলতে পারে। হ্যাঁ ভিডিও শেয়ারের জননী, মা, মাতা যে নামই দেন কেন সেটি হচ্ছে ইউটিউব। ইউটিউবে আপলোড কৃত ভিডিওগুলোকে আপনি প্রাইভেট করতে পারবেন। তবে সমস্যা হচ্ছে এখানে আপলোড কৃত প্রাইভেট ভিডিওগুলো দেখতে হলেও চাই ইউটিউবের অ্যাকাউন্ট। ইউটিউবে কিভাবে ভিডিও কিভাবে আপলোড করবেন সে ব্যাপারে বিস্তারিত লিখবার ইচ্ছা থাকলো। চোখ রাখুন আমাদের হাউ টু অংশে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × three =