পৃথিবীর সবচেয়ে বড় পোকা

1
676

Titan beettle যার বৈজ্ঞানিক নাম Titanus giganteus হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় পোকা। প্রজাতি হিসেবে এটা গুবরে পোকার অন্তর্ভুক্ত। প্রাপ্তবয়স্ক পোকাগুলোর আকৃতি ৬.৫ ইঞ্চি (১৬.৭ সেমি) লম্বা হয়ে থাকে। এদের চোয়াল এতোটাই শক্তিশালী যে একটি শক্ত কাঠ পেন্সিলের অর্ধেকটা এ পোকা নিমেষেই ভেঙে ফেলতে পারে। তাহলে কল্পনা করে দেখুন এই পোকা আপনার আঙ্গুল কামড়ে ধরলে কী অবস্থাটা হবে! তবে সৌভাগ্যবশত এ বিশাল গুবরে পোকাগুলো খুবই নিরীহ।

Titan-Beetle2 পৃথিবীর সবচেয়ে বড় পোকা

টাইটান গুবরে পোকা পৃথিবীর রহস্যময় প্রাণীগুলোর একটি। এর বসবাস মূলত দক্ষিণ আমেরিকার উষ্ণ রেইনফরেস্টের গহীনে। এদেরকে শুধুমাত্র তখনই দেখা যায়, যখন সঙ্গিনীর খোঁজে নিজের বাসা ছেড়ে বাইরে বের হয়। আরেকটা অদ্ভূত বিষয় হচ্ছে, এই বিশাল পোকাটির লার্ভা কখনোই খুঁজে পাওয়া যায় নি। তবে বনের অনেক মৃত গাছের গুঁড়ির ভেতরে এদের বাসা দেখতে পাওয়া যায়। গাছের গুঁড়িতে অসংখ্য ছিদ্র এদের সেখানে থাকার চিহ্ন বহন করে। বিজ্ঞানীদের বিশ্বাস, এই টাইটান গুবরে পোকার শূককীট পূর্নাংগ আকৃতি পাওয়ার আগ পর্যন্ত মাটির নিচেই অবস্থান করে ও ক্ষয়ে যাওয়া গাছের কাঠ খেয়ে জীবন ধারণ করে। গাছের গুঁড়িতে থাকা ছিদ্র দেখে অনুমান করা হয়, এই শূককীটগুলোর ব্যাস হয় ২ ইঞ্চি, আর এগুলো লম্বায় হয় প্রায় এক ফুট। এ গুবরে পোকার স্ত্রী পোকাগুলো খুব বেশি বাইরে বের হয় না। তাই এদেরকে খুঁজে পাওয়া খুব কষ্টসাধ্য।

Titan-Beetle পৃথিবীর সবচেয়ে বড় পোকা
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যদিও হারকিলিস নামের গুবরে পোকাকে সবচেয়ে লম্বা গুবরে পোকা হিসেবে ধরা হয় (৭ ইঞ্চি বা ১৭.৫ সেমির চেয়ে বড়) , তনে সেটা এর শুঁড় সহ। শুধু দেহের আকৃতি ধরা হলে Titanus giganteus ই সবচেয়ে বড় গুবরে পোকা ও সবচেয়ে বড় পোকা তো অবশ্যই। শত্রুকে তারা ‘হিস হিস’ শব্দ করে ভয় দেখায় ও আক্রমণকারীকে নিজের শক্ত চোয়াল দিয়ে আক্রমণকারীকে কামড়ে ধরে। এর পা গুলো খুবই শক্ত যাতে রয়েছে ধারালো নখর, যা যে কোন প্রাণীর ত্বক বা চামড়া ছিঁড়ে ফেলার জন্য যথেষ্ঠ। স্বাভাবিকভাবে এই পোকাগুলো নিজেরা আক্রান্ত না হলে আক্রমণ করে না, তবে সাবধানের মার নেই।

ইকুয়েডর, পেরু, গায়ানা, বলিভিয়া, কলম্বিয়া ও ব্রাজিলের কিছু অংশে এদের দেখা পাওয়া যায়। এখন পর্যন্ত সবচেয়ে বড় গুবরে পোকার সন্ধান পাওয়া গিয়েছে ফ্রেঞ্চ গায়ানাতে যেটা পেয়েছিলেন পতঙ্গবিদ প্যাট্রিক ব্লুয়েজেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 3 =