পৃথিবীর প্রথম টেলিভিসন – ধারাবাহিক পোস্ট

1
522

পৃথিবীর প্রথম টেলিভিসনের জনকঃ John Logie Baird পৃথিবীর প্রথম টেলিভিসনের জন্মঃ January 1925 পৃথিবীর প্রথম টেলিভিসনের বাজারজাত হয়ঃ March 1925 পৃথিবীর প্রথম টেলিভিসন চ্যানেলঃ BBC ( January 1929 ) পৃথিবীর প্রথম টেলিভিসনের দেশঃ ইংল্যান্ড, লন্ডন!

পৃথিবীর প্রথম টেলিভিন এবং আজকের টেলিভিন নিয়ে কিছু কথাঃ বর্তমানের টেলিভিসনের আর পৃথিবীর প্রথম টেলিভিসনের মধ্যে রয়েছে আঁকাস পাতাল পার্থক্য। বর্তমানে পৃথিবীর প্রথম টেলিভিসনের মূল্য দিয়ে এখন নির্ধিধায় একটা টেলিভিশনের কোম্পানি দেওয়া যাবে। তবে প্রথম সব কিছুই প্রথম অর্থাৎ ইতিহাস, তেমনি পৃথিবীর প্রথম টেলিভিশন আবিস্কারের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে জায়গা করে নিয়েছে বিজ্ঞানী John Logie Baird। তবে বলা বাহুল্য যে পৃথিবীর প্রথম টেলিভিশন আবিস্কারের এই কৃতিত্ত John Logie Baird এর একার নয় বরং তার নামের পাশাপাশি এর দাবীদার রয়েছেন আরও অনেকেরই।

http://www.tvhistory.tv/1948-49-WestinghouseTVs.JPG পৃথিবীর প্রথম টেলিভিসন - ধারাবাহিক পোস্ট একটা সময় দেখা যেত কালার টেলিভিসন কিনলে তার বাসার সামনে লাইন লেগে যেত। তারপর ধীরে ধীরে দেখতে পেলাম সেই সাদাকাল টেলিভিসনগুলো জাদুঘরে ঠাই পেল আর কালার টেলিভিসন এর জয় হল। এর পর আসল ফ্লাট স্ক্রিন। আর এখন চলছে ফ্লাটের পাশাপাশি এইচডি, ল্যাড এবং স্লিমের যুগ। মুছতে শুরু করেছে বক্স টাইপের সেই কালার টেলিভিসনগুলো। কিছুদিনের মধ্যে যে এই বক্স টাইপের টেলিভিসনগুলোও জাদুঘরে চলে যাবে তা আমরা খুব সহজেই বুঝতে পারছি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পৃথিবীর প্রথম টেলিভিসন - ধারাবাহিক পোস্ট

কিছু দিন পুর্বেই টেলিভিসন মোবাইলও বাজারে খুব পাওয়া যেত আজ তাও আর নেই। মোবাইলে টেলিভিসন এর যুক্ত হওয়াটা ক্রেতারা ভাল ভাবে নেয়নি ফলে পৃথিবীর প্রথম টেলিভিসন - ধারাবাহিক পোস্টটেলিভিসন যুক্ত মোবাইলগুলো খুদ দ্রুতই মার্কেট আউট হয়ে গিয়েছে। তবে 3G কিংবা 4G এর কারনে অনলাইন মোবাইল টিভি স্ট্রিমিং এর চাহিদা দিন দিন বারছে। বিশেষ করে খেলা চলা কালিন সময়, অনলাইন খেলার (SPORTS) টিভি স্ট্রিমিং-গুলোর চাহিদা থাকে তুংগে। বর্তমানে আমাদের দেশেরও মোট জনসংখ্যার বিশাল একাটি অংশ মোবাইলেই কর্ম ক্ষেত্রে বা বাড়ীর বাহিরে প্রয়োজনীয় সময় এসকল অনলাইন টিভির সদ্য ব্যবহার করে থাকে। আমাদের দেশে 4G এর আগমন এবং নেট স্পীড আরও ভাল হলে হয়ত বা খুব দ্রুতই সবার হাতে হাতে পৈছে যাবে এসকল অনলাইনে স্ট্রিমিং টিভিগুলো। আর সেদিন হয়ত বা, বর্তমান যুগের এই টেলিভিসনগুলোও জাদুঘরে চলে যাবে।

আর সেদিন হয়ত বা আমরা টেলিভিসন বলতে শুধুই পিসি বা হাতের হ্যান্ডস্যাট-কেই চিনব! আশা করি আমার “পৃথিবীর প্রথম টেলিভিসন” লিখাটা ভাল লেগেছে। পরবর্তি পোস্ট নিয়ে খুব দ্রুতই ফিরব। আজ এটুকুই।

টেলিভিসন নিয়ে আরও কিছু কথা এবং ঐতিহাসিক কিছু চিত্রঃ টেলিভিসন শব্দ বিশ্লেষণঃ Television এবং সংক্ষেপে TV। টেলিভিসনের জনকঃ যদিও John Logie Baird-কে টেলিভিশনের জনক বলা হয় কিন্তু বাস্তবে বর্তমানের আজ টেলিভিসন যে পর্যায় আছে তার পিছনে অনেক অনেক বিজ্ঞানীর অবদান রয়েছে।

পৃথিবীর প্রথম টেলিভিসন - ধারাবাহিক পোস্টপৃথিবীর প্রথম টেলিভিসন - ধারাবাহিক পোস্ট

 আমার ফেসবুকের ঠিকানা : MEHEDI MENAFA | fb.com/mehedidamenafa

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 4 =