বাজার মাতাতে নকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ফোন ‘এক্স’ আসছে

0
505

নকিয়া এক্স’ নামে সাশ্রয়ী দামের একটি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন আগামী মার্চ মাসেই বাজারে আসতে পারে। নকিয়ার এই স্মার্টফোনটিকে নরম্যান্ডি বলাও হচ্ছে। এক খবরে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

1391682524_nokia_hb_1 বাজার মাতাতে নকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ফোন ‘এক্স’ আসছে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দীর্ঘদিন ধরেই সাশ্রয়ী দামের অ্যান্ড্রয়েডনির্ভর নকিয়ার তৈরি স্মার্টফোন বাজারে আসতে পারে বলে প্রযুক্তি-বিশ্বে গুঞ্জন রয়েছে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।  নকিয়ার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি এরমধ্যেই ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার বাজারে বিক্রির জন্য অনুমোদনও পেয়ে গেছে বলেও বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে।
নকিয়ার তৈরি ‘এক্স’ স্মার্টফোনটির মডেল নম্বর হতে পারে আরএম-৯৮০। এর আগে এই মডেল নম্বরটি মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সনদ প্রদানকারী কর্তৃপক্ষের বেঞ্চমার্ক তালিকায় দেখা গেছে।
নকিয়া ইন্ডিয়ার এক কর্মকর্তা জানিয়েছেন, নকিয়ার এক্স স্মার্টফোনটি আশা সিরিজের মধ্যে পড়তে পারে। নকিয়া এক্স স্মার্টফোনটির সঙ্গে বাজারে মানিপেনি নামে ডুয়াল সিমের একটি উইন্ডোজ ফোনও বাজারে আসতে পারে।

বিভিন্ন স্মার্টফোনের তথ্য ফাঁসকারী হিসেবে পরিচিতি পেয়েছে ইভলিকস নামের একটি টুইটার অ্যাকাউন্ট। ইভলিকসের তথ্য অনুযায়ী, নকিয়ার এক্স স্মার্টফোনটি হবে চার ইঞ্চি মাপের। এতে থাকবে অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমের কাস্টমাইজড সংস্করণ। ডুয়াল কোরের প্রসেসরযুক্ত স্মার্টফোনটির পেছনে থাকবে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা সুবিধা। এতে অ্যান্ড্রয়েডের অ্যাপ্লিকেশনের পাশাপাশি নকিয়ার নিজস্ব অ্যাপসও সমর্থন করবে।

‘এক্স’ নামের স্মার্টফোনটি নিয়ে প্রযুক্তি-বিশ্বে শোরগোল উঠলেও এটি নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি নকিয়া।

এদিকে বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের অধীনে যাওয়ার পর নকিয়ার কাছ থেকে যাঁরা অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন পাবার আশা একেবারেই ছেড়ে দিয়েছিলেন তাঁদের জন্য এ বছরের মার্চেই সুখবর আসতে পারে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ নকিয়ার পণ্য পরিকল্পনার সঙ্গে যুক্ত এমন কয়েকজন কর্মকর্তার বরাতে জানিয়েছে, নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরি করছে নকিয়া।

এর আগে নিউইয়র্ক টাইমসের বিটস ব্লগে প্রকাশিত হয় নকিয়ার অ্যান্ড্রয়েড পরিকল্পনার কথা। গত বছরের সেপ্টেম্বর মাসে বিটস  ব্লগ পোস্টে প্রযুক্তি বিশ্লেষক নিক উইংফিল্ড লিখেছিলেন, ২০১২ থেকে ২০১৩ সালের প্রথমদিকে লুমিয়া স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরীক্ষা করে দেখছিলেন নকিয়ার কর্মকর্তারা।

নকিয়া অ্যান্ড্রয়েডে গেলে স্মার্টফোনের বাজারে আরও ভালো অবস্থানে যেতে পারতো বলেও মনে করেন অনেক প্রযুক্তি বিশ্লেষক।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × five =