ইন্টারনেট গতিতে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ

0
239

‘দ্য স্টে অব দ্য ইন্টারনেট’ শিরোনামে প্রযুক্তি প্রতিষ্ঠান আকামাই-এর জরিপে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেট সংযোগের গতির চিত্র তুলে ধরেছে। তাদের এই জরিপে দেখা গেছে, গত বছরের তৃতীয় চতুর্ভাগে বিশ্বব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের গড় গতি ছিল ৩.৬ এমবিপিএস। এক বছরের হিসেবে বিশ্বব্যাপী এই গতি বেড়েছে প্রায় ১০ শতাংশ।

tech_user ইন্টারনেট গতিতে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এককভাবে দেশ হিসেবে ব্র্যডব্যান্ড ইন্টারনেটের গতিতে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া, যেখানে গড় গতি পাওয়া গেছে ২২.১ এমবিপিএস। দক্ষিণ কোরিয়ায় ইন্টারনেটের এই গতি আগের বছরের তুলনায় ৫০ শতাংশেরও বেশি। গতিতে দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। জাপানে গড় গতি পাওয়া গেছে ১৩.৩ এমবিপিএস, যা আগের বছরের তুলনায় ২৭ শতাংশ বেশি।

তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে হংকং, যেখানে ব্রডব্যান্ডের গড় গতিবেগ ১২.৫ এমবিপিএস; যা আগের বছরের তুলনায় প্রায় ৩৯ শতাংশ বেশি। শীর্ষ দশে স্থান করে নেওয়া বাকি সাতটি দেশ যথাক্রমে নেদারল্যান্ড (১২.৫ এমবিপিএস), সুইজারল্যান্ড (১১.৬ এমবিপিএস), চেক রিপাবলিক (১১.৩ এমবিপিএস), লাটভিয়া (১১.১ এমবিপিএস), যুক্তরাষ্ট্র (৯.৮ এমবিপিএস), বেলজিয়াম (৯.৭ এমবিপিএস) এবং আয়ারল্যান্ড (৯.৬ এমবিপিএস)।
আকামাইয়ের জরিপে দেখা গেছে, বিশ্বের ৪টি দেশে ইন্টারনেটের গড় গতি ১ এমবিপিএস বা তার নিচে। আর দুঃখজনক হলেও এই স্তরেই বাংলাদেশের অবস্থান।
বাংলাদেশ আর মাদাগাস্কারে ইন্টারনেটের গড় গতি ১ এমবিপিএস। এর নিচে রয়েছে কেবল দুইটি দেশ—ক্যামেরুন (০.৮ এমবিপিএস) এবং সবার নিচে লিবিয়া (০.৬ এমবিপিএস)।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × one =