বিশ্বের প্রথম ডিডিআর ৪ সমর্থিত প্রসেসর

0
224

কিছুদিন আগেই ইন্টেল তাদের হাই এন্ড সিপিউ ঘরানার আইভি ব্রিজ-ই সমর্থিত কোর আই-৭ ৪৯৬০এক্স উন্মোচন করে। আর এরই মধ্যে সম্প্রতি চায়নার সাইট ভিআর-জোন তাদের সাইটে প্রকাশ করেছে ইন্টেলের পরবর্তী প্রজন্মের হ্যাশওয়েল-ই প্রসেসরের ছবি এবং সাথে এ প্রসেসর সম্পর্কিত তথ্য।

যদিও ইন্টেলের চতুর্থ প্রজন্মের হ্যাশওয়েল প্রসেসর ইতোমধ্যে বাজারে এসে পড়েছে তবে ইন্টেল কেবল সম্প্রতি তাদের পূর্ববর্তী প্রজন্মের প্রসেসর আইভি ব্রিজ ভিত্তিক উচ্চ ক্ষমতার প্রসেসর বাজারে এনেছে যা কিনা ছিল কোর আই-৭ ৪৯৬০এক্স এক্সট্রিম এডিশন। প্রসেসরটি যদিও হ্যাশওয়েল এর মতন উচ্চ ক্ষমতার অথবা কম শক্তিক্ষয় করে না তবে তারপরও এটি যথেষ্ট পরিমানে শক্তিশালী। কিন্তু ইতোমধ্যে ইন্টেলের এই এক্সট্রিম সিরিজের পরবর্তী হ্যাশওয়েল সিরিজের প্রসেসরের ছবি এবং তথ্য ফাঁস হয়ে গেছে। আর তা সম্ভব হয়েছে চায়নার ভিআর-জোন নামক সাইটের কারনে। নতুন এই প্রসেসরটি হাইপারথেড্রিং সমর্থিত ৮ অথবা ৬ x86 কোর বিশিষ্ট হবে এবং এটি ২২ন্যানোমিটার প্রযুক্তিতে প্রস্তুত করা হবে। সিপিউটি ক্লক করা থাকবে ৩ গিগাহার্জে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রসেসরটি একই সাথে র‍্যামের নতুন ডিডিআর৪ প্রযুক্তি সমর্থন করবে কিন্তু এর মানে এও দাড়ায় যে এটি ইন্টেলের পূর্বের কোন X79 মাদারবোর্ড সমর্থন করবে না। এই প্রসেসর ইন্টেলের নতুন X99 মাদারবোর্ডে মূলত চলবে। চিপসেটটিতে আরও থাকবে ৪০ পিসিআই-ই ৩.০ মেমোরি লেন, ১০টি ৬গিগাবিট প্রতি সেকেন্ড সমর্থিত সাটা পোর্ট এবং ন্যাটিভ ইউএসবি ৩.০ সমর্থন।

এই নতুন প্রসেসরগুলোর নামকরণও পূর্বেরগুলোর মতন “X” এবং “K” ভিত্তিক হবে। আর এই প্রসেসরগুলো ইউএসে প্রস্তুত করা হবে যা কিনা কিছুটা অন্যরকম। কারন মূলত কোস্টা রিকায় ইন্টেল তাদের প্রসেসরগুলো তৈরি করে থাকে। আরেকটি বিষয় হল ইন্টেলের এই প্রসেসর পূর্বের চেয়ে আরও বেশি উত্তপ্ত হবে কারন এর টিডিপি ১৪০ওয়াট। উল্লেখ্য এর টিডিপি বলতে এর প্রসেসরের কুলিং এর জন্যে সর্বোচ্চ কি পরিমাণ শক্তির প্রয়োজন তাকে নির্দেশ করে।

পারফরমেন্সের দিক থেকে এটি হ্যাশওয়েল এর সাধারণ ৪ কোরের তুলনায় এটি ৫৫ শতাংশ বেশি শক্তিশালী এবং আইভি ব্রিজের এক্সট্রিম এডিশনের তুলনায় এটি হবে ৩০ শতাংশ শক্তিশালী।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 1 =