মুভি ফাইলকে ডিভিডিতে কনভার্ট করুন

0
274

যদিও আমরা অনেকটাই অনলাইন ভিডিও এক্সেস করতে অভ্যস্ত হয়ে পড়ছি, তবুএ এখনো অনেক মানুষই ডিভিডি প্লেয়ারটাই বেশি পছন্দ করেন। অনেক সময় অবশ্য এটা ছাড়া উপায়ও থাকে না। আমরা চাইলেই সর্বত্র ইন্টারনেট এক্সেস পাচ্ছি না; আবার পেলেও সেটার গতি তেমন ভালো না-ও হতে পারে। তাই সব মিলিয়ে আমাদের কাছে ডিভিডি ফরম্যাট এখনো অনেক আবেদনময়।

মুভি ফাইলকে ডিভিডিতে কনভার্ট করুন

আবার ভিডিও যদি ষ্টোর করে রাখতে চান, এখনো এটাই সবচে ভালো পন্থা। অনেক কমিপউটারে আজকাল ডিভিডি বার্নার এবং সফটওয়্যার আসে। তবে সেগুলো ব্যবহার করা কিছুটা ঝক্কিপূর্ণ হতে পারে। এখন সমস্যা হলো, কিভাবে আমাদের ডিজিটাল ভিডিও-কে ডিভিডি ফরম্যাটে কনভার্ট করা যায়। এই টিউটোরিয়ালে আমরা সেটাই দেখানোর চেষ্টা করবো।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইন্ডোজ লাইভ মুভি মেকার হলো একটি ফ্রি সফটওয়্যার, যা দিয়ে খুব সহজেই ডিভিডি বানানো যেতে পারে।

স্টেপ-১: এই লিংকটি থেকে উইন্ডোজ লাইভ মুভি মেকার ডাউনলোড করে ইনষ্টল করে নিন। তারপর সেটা চালিয়ে দিন। এটা ইনষ্টল করতে তেমন কোনও ঝামেলাই হবে না; তবে ইনষ্টল করতে কিছুটা সময় লাগতে পারে।

স্টেপ-২: প্রথমে ইন্টারফেসটা দেখে অনেক জটিল মনে হতে পারে। তবে, একটু খেয়াল করলেই বিষয়টা সহজ হয়ে আসবে। সবকিছুই হাতের কাছে – গুছানো। শুরু করার জন্য “Add videos and photos” চাপুন। এই লিংকটা আছে স্ক্রীনের উপরের বা’দিকে। যত খুশি ভিডিও যোগ করুন। তবে অনেক বেশি ভিডিও নিয়ে কাজ করলে, হার্ড ডিস্কের জায়গা লাগবে; এবং রেন্ডার করতেও সময় লাগবে।

মুভি ফাইলকে ডিভিডিতে কনভার্ট করুন

স্টেপ-৩: এই সফটওয়্যারে বেশ কিছু বিল্ট-ইন এফ্যাক্ট দেয়া আছে। সেগুলো আপনি পরীক্ষা করে দেখতে পারেন। তবে সেগুলো ছাড়াও সুন্দর কাজ চলতে পারে। তবে সবচে দরকারী টুলসটি হলো “ট্রিম” টুল (Trim Tool) – যা দিয়ে একটি ভিডিও-র দুই দিকের বাড়তি অংশ কেটে ফেলা যায়। এই ফিচারটি রয়েছে এডিট ট্যাব (Edit Tab)-এর ভেতর।

অনেক সময় হয় যে, ভিডিওটির প্রথম দিকে কিছুটা কেটে ফেলতে হবে, নয়তো শেষের দিকে কিছুটা। এই টুলটা বেশ কাজে দেবে তখন। এর ফলে নতুন স্টার্ট পয়েন্ট (Start Point) এবং এন্ড পয়েন্ট(End Point) ঠিক করে নেয়া যায়।

মুভি ফাইলকে ডিভিডিতে কনভার্ট করুন

স্টেপ-৪: আপনার সবগুলো ভিডিও ক্লিপ সঠিকভাবে একটার পর একটা বসিয়ে দিন। আপনার পছন্দ মতো এ্যাফেক্ট ব্যবহার করুন। এবার হলো সেই ভিডিও-কে ডিস্কে বার্ণ করার সময়। হোম (Home) ট্যাবে ক্লিক করে “Save movie” এবং “Burn a DVD” সিলেক্ট করুন।

এখন আপনার প্রজেক্টটাকে সেভ করতে হবে, WMV ফরম্যাটে। এটা করতে একটু সময় নিতে পারে। আপনার ভিডিও-র উপর নির্ভর করে এটা অনেক সময় ঘন্টা খানিকও লেগে যেতে পারে।

মুভি ফাইলকে ডিভিডিতে কনভার্ট করুন

স্টেপ-৫: প্রজেক্টটাকে সেভ করা হয়ে গেলে, তখন নিজে নিজেই “ডিভিডি বার্ণ” করার অপশন চলে আসবে। “Next” ক্লিক করুন, এবং আপনার অপশনগুলো ঠিক করে নিন। তারপর “Burn” ক্লিক করুন। কিছুক্ষন অপেক্ষা করুন। আপনার কাজটি হয়ে গিয়েছে। তবে, ডিভিডি ড্রাইভে ডিভিডি দিতে ভুলবেন না যেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 + four =