Grameen Phone 3G: গ্রামীণের থ্রিজি প্রতারণা!

1
1193

bangladeshi technology news, grameen phone 3g, bangla blog, grameen phone  Grameen Phone 3G: গ্রামীণের থ্রিজি প্রতারণা!

‘গ্রামীণ ফোন থ্রিজি, ইচ্ছা হলেই চলো বহুদূর!’ গণমাধ্যমে চটকদার বিজ্ঞাপন দিয়ে নজর কাড়তে সক্ষম হলেও কাঙ্ক্ষিত সেবা দিতে পারছে না কোম্পানিটি। প্রতারণার শিকার হচ্ছেন গ্রামীণ ফোনের থ্রিজির গ্রাহকরা। নিম্নমানের সেবায় ক্ষুব্ধ গ্রাহকদের অনেকে। অথচ সেবার নামে নির্ধারিত অর্থ কেটে নিতে এতটুকু কার্পণ্য নেই তাদের। গ্রামীণ ফোন থ্রিজি প্যাকেজ ব্যবহার করেন, এমন কয়েকজন গ্রাহকের সঙ্গে কথা বলে এমন চিত্রই পাওয়া গেছে।

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

থ্রিজি সেবার মান এবং দাম নিয়ে গ্রাহকরা যেন প্রতারিত না হয় সেজন্য থ্রিজি সেবাকে নজরদারির আওতায় আনতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস সাংবাদিকদের বলেন— ‘থ্রিজি সেবার মান নিশ্চিত ও মূল্য নির্ধারণে বিটিআরসি কাজ শুরু করেছে।’

গ্রামীণ ফোনের থ্রিজির ‘স্ট্যান্ডার্ড প্যাক’ ব্যবহারকারী শামসুল আলম (ছদ্মনাম) বর্তমানকে বলেন— আমার বাসা খিলগাঁও তালতলা মার্কেটের পিছনে। কর্মক্ষেত্র প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে। গ্রামীণ ফোনের ওয়েবসাইটে এ দুটি স্থানই থ্রিজির কভারেজ এরিয়ার আওতায় দেখানো হয়েছে। অথচ সচিবালয়ে মোবাইল হ্যান্ডসেটে ডেটা সাভিস চালু করলে থ্রিজির ‘সিম্বল’ দেখালেও গতি অনেক কম। ফেসবুক বা কোনো ওয়েবসাইটে ঢুকতে চাইলে অপেক্ষা করতে হয় টুজি গ্রাহকদের মতোই। থ্রিজি ও টুজির কোনো পার্থক্য বুঝতে পারি না। খিলগাঁও তালতলার অবস্থা আরও ভয়াবহ উল্লেখ করে শামসুল আলম বলেন, সেখানে কখনও থ্রিজি আবার কখনও টুজির সিম্বল ভেসে ওঠে। গতি খুবই কম।
একই অভিযোগ ‘স্ট্যান্ডার্ড প্যাক’ ব্যবহারকারী রাজধানীর শান্তিনগর মোড়ের জুলফিকার হাসানের। তিনি ক্ষুব্ধ কণ্ঠে বলেন, শুধু শান্তিনগরেই নয় সেগুন বাগিচায় প্রায়ই থ্রিজির ডেটা সংযোগ পাওয়া যায় না। কোনো কিছু ডাউনলোড করতে চাইলেও তার গতি অনেক ধীর। পুরানা পল্টন মোড়ে একটি বেসরকারি ক্লিনিকে বসেন থ্রিজির ‘স্ট্যান্ডার্ড প্যাক’ ব্যবহারকারী ডা. রাশিদুল হক। তিনি জানান, টিভিতে বিজ্ঞাপন দেখে এই প্যাকেজ ব্যবহার করছি আমি। বিজ্ঞাপনের প্রতিশ্রুতির সঙ্গে কোনো মিল নেই সেবার। প্রায়ই সংযোগ পাওয়া যায় না মোবাইল ফোনে। অন্য কোম্পানির প্যাকেজ নেবেন বলেও জানান তিনি।

তবে গ্রাহকদের এসব অভিযোগ অস্বীকার করে কোম্পানিটির ভারপ্রাপ্ত হেড অব করপোরেট কমিউনিকেশন তাহমিদ আজিজুল হক বর্তমানকে বলেন, এ ধরনের সমস্যার কথা সঠিক নয়। এখন পর্যন্ত কোনো গ্রাহক এ ধরনের অভিযোগ করেনি, আপনিই প্রথম। প্রতিবেদক নিজেই একজন গ্রাহক ও ভুক্তভোগী জানালে ওই কর্মকর্তা প্রতিবেদকের গ্রামীণ ফোন নম্বর এসএমএস করে পাঠাতে বলে মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

মনিটরিংয়ের আওতায় থ্রিজি সেবা
থ্রিজির মান এবং দাম নিয়ে গ্রাহকদের যেন প্রতারিত করা না হয়, সেজন্য এ খাতকে নজরদারির আওতায় আনতে যাচ্ছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস। তিনি সাংবাদিকদের আরও বলেন, থ্রিজি সেবার মান নিশ্চিত ও মূল্য নির্ধারণে বিটিআরসি কাজ শুরু করেছে। এ সেবার মান নিশ্চিত করা এবং গ্রাহকদের জন্য সুবিধাজনক মূল্য নির্ধারণে একটি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলছে। পরামর্শক নিয়োগের সব প্রস্তুতি শেষে তা অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মোবাইল থ্রিজির ক্ষেত্রে নীতিমালায় বলা আছে, এই সেবায় ইন্টারনেটের যে গতি গ্রাহকদের দেয়া হবে, তার কমপক্ষে ৭০ শতাংশ নিশ্চিত করতে হবে। মূলত ইন্টারনেট গতির বিষয়টি নিশ্চিত করতেই এই উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা। মন্ত্রণালয়ের অনুমোদনে পরামর্শক নিয়োগ দেয়ার পর কম সময়ের মধ্যে থ্রিজি সেবার মান নিশ্চিত ও মূল্য নির্ধারণ করা হবে। বর্তমানে অপারেটররা বিভিন্ন গতিতে থ্রিজি ইন্টারনেট সেবা দিয়ে আসছে। গ্রাহক সংখ্যার দিক থেকে দেশের সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোন ৫১২ কেপিবিএস এবং এক এমপিবিএস গতির থ্রিজি সেবা দিচ্ছে।

এয়ারটেল ও বাংলালিংক এক এমপিবিএস, রবি এক থেকে তিন এমপিবিএস গতির থ্রিজি সেবা দিচ্ছে। আর রাষ্ট্রায়ত্ত টেলিটক দিচ্ছে ২৫৬ কেপিবিএস থেকে সর্বোচ্চ ৪ এমপিবিএস থ্রিজি সেবা। গত ৮ সেপ্টেম্বর নিলামের মাধ্যমে প্রতি মেগাহার্টজ ২ কোটি ১০ লাখ ডলার দরে চার বেসরকারি অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল থ্রিজি তরঙ্গ বরাদ্দ নেয়। টেলিটক নিলামে অংশ না নিলেও সমপরিমাণ টাকা দিয়ে লাইসেন্স নেয়ার শর্তে থ্রিজি সেবা দিচ্ছে। প্রসঙ্গত, বর্তমানে এ পাঁচ অপারেটর ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে থ্রিজি সেবা সম্প্রসারিত করছে।


আরো পড়ুনঃ

>>আমেরিকার নাসায় কর্মরত বাংলাদেশী বিজ্ঞানীর সাক্ষাতকারটি পড়ুন।
>>বিশাল ছাড়! এখন ৫০% ডিসকাউন্টে ফ্রিলেন্সিং/আউটসোর্সিং, SEO, Adsense ও Blogging শিখুন
>>বিকৃত যৌন রুচির পুরুষের কিছু লক্ষণঃ যা সকল অভিভাবকদের জেনে রাখা প্রয়োজন
>>ঢাকা কাঁপাতে আসছে ‘Thor’
>>ঘুমানোর আগে যে ৫টি খাবার না খাওয়াই ভাল!
>>নগ্ন হয়ে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা!
>>বিদায় গুগল অ্যাডসেন্স!!! এবার অবশ্যই আয় হবে Adsense-এর বিকল্প সাইট থেকে
>>’হ্যান্ড অফ গড’ – হাতের মতো দেখতে বিস্ময়কর তারকা

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. ওডেস্ক এ কাজ করে ইনকাম করতে চান?কিন্তু আপনার প্রোফাইল ১০০% করতে পারছেন না? স্কিল টেস্ট দিতে পারছেন না? কিভাবে বিড করবেন তা জানেন না? সঠিক কোন গাইড লাইন পাচ্ছেন না? আপনার সকল সমস্যার সমাধান আমরা করে দিব। এখানে দেখুন বিস্তারিত
    Techalarmbd.com/%E0%A6%93%E0%A6%A1%E0%A7%87%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%95/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × two =