নতুন রুপে রবি ও বাংলালিংকের ওয়েবসাইট

0
705

দেরীতে হলেও আধুনিকতার ছোঁয়া লেগেছে বাংলাদেশের ২য় ও ৩য় বৃহত্তম টেলিকম অপারেটর দু’টির ওয়েবসাইটে। 3G আগমণের পর-পরই ওয়েব সাইট পরিবর্তন ও পরিবর্ধনের তোড়-জোড় শুরু হয় এই দু’টি অপারেটরের। শুরু থেকেই বাংলাদেশের বৃহত্তম টেলিকম অপারেটর গ্রামীণফোন ও ভারতীয় এয়ারটেল লি: এর ওয়েবসাইট দু’টি ছিলো সময়ের সাথেই হালনাগাদ সমৃদ্ধ। সেই তুলনায় বাকি অপারেটরগুলোর ওয়েবসাইটে ঘুরতে খানিকটা বিরক্তি বোধ চলে আসতো অনেকের। সেই দিকটি খেয়াল করেই নতুন ডায়নামিক ডিজাইনে ওয়েবসাইট হালনাগাদ করেছে রবি ও বাংলালিংক।

আমরা সবাই পরিবর্তনকে বেশ ভালই পছন্দ করি। আর ব্যাপার ভালো লাগায় রূপ নেয়, যখন পরিবর্তনটুকু হয় আর ব্যবহার-বান্ধব ও উপকারী। নতুন ফিচার যোগ করলেই শুধু হয় না, তা করতে হয় দৃষ্টি নন্দন ও সময় উপযোগী। যা দেখতে ও বুঝতে সময় নেবে না খুব বেশি। বাংলালিংক বা, রবি তাতে কতটুকু সফল, চলুন দেখে আসা যাক!

বাংলালিংক

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বাংলালিংকের মূল প্রতিষ্ঠানের ভেতরকার শেয়ার বদল হওয়ায় গত বছর ওরাসকম টেলিকম হোল্ডিংস এর নাম বদল করে গ্লোবাল টেলিকম হোল্ডিংস হয়ে যাওয়ার পর বাংলালিংকের ওয়েবসাইটের নিচেও সর্বসত্ত্ব সংরক্ষণে ওরাসকম টেলিকম বাংলাদেশ লি: এর পরিবর্তে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লি: হয়ে যায়। বাংলালিংকের নতুন ওয়েবসাইটটিও অনেকটা গ্লোবাল টেলিকমের নতুন ওয়েবসাইটের প্যাটার্নেই করা।

ছবি: বাংলালিংকের নতুন ওয়েবসাইট নতুন রুপে রবি ও বাংলালিংকের ওয়েবসাইট

ছবি: বাংলালিংকের নতুন ওয়েবসাইট

বাংলালিংকের পূর্বের ওয়েবসাইটের তুলনায় নতুন ওয়েবসাইটটি বেশ দৃষ্টিনন্দন, তাতে সন্দেহ নেই। তবে, তাদের ইকেয়ার (যা মূলত একটি অনলাইন কাস্টমার সার্ভিস ম্যানেজমেন্ট সফটওয়ার) এখনও পুরোনো ওয়েবসাইটের ধাচটিই ধরে রেখেছে। ওয়েবসাইটের ন্যাভিগেশন মেনুটি এবার বেশ ভাল করেছে, আর রং নির্বাচনও হয়েছে নিজেদের ব্র্যান্ডের সাথে মানিয়ে। মূল পাতায় তেমন কোন তথ্য না থাকলেও, রয়েছে তাদের মূল আকর্ষণগুলোর এক ঝলক। ২টি সাইডবার সমৃদ্ধ এই ওয়েবসাইটের ডান পাশে রয়েছে ইকেয়ার সুবিধার লগইন ফর্ম, ফেসবুক নিউজ ফিড আর ইউটিউব ভিডিও প্লেয়ার। বলাই বাহুল্য, ২টি সাইডবার থাকায় সাইডবারের আকার অনেক চিকন, যার ফলে সাইডবারে ফেইসবুক ফীড ও ভিডিও প্লেয়ারের আকৃতি হয়ে গেছে অনেক ছোট যা খানিক দৃষ্টি কটু করে তুলেছে ওয়েবসাইটের সাইডবার’কে। বাম পাশের সাইডবারে রয়েছে প্রিয়জন প্রোগ্রামের ব্যানার, একটু জনমত গ্রহণের ই-পোল ও ই-ক্যারিয়ার পোর্টালের লিংক।

ই-পোলে বর্তমানে প্রশ্ন হিসেবে দেওয়া “আপনি বাংলালিংক এর নতুন ওয়েবসাইট কি পছন্দ করেছেন?
যেখানে, মোট ৭৪৬ জন ভোটদাতার ৬৩৪ জনই জানান নতুন ডিজাইনটি তারা পছন্দ করেছেন। ৮৮ জন ভোটারের নতুন ডিজাইনটি পছন্দ হয় নি আর, ২৪ জন ভোটারের কোন মন্তব্য নেই।

এছাড়া মূলপাতার ৪টি মূল অপশন (স্পেশাল অফার, 3G, ইন্টারনেট প্যাকেজ, ভ্যালু অ্যাডেড সার্ভিস) পাতায় গেলে সেখানের ফিচার্ড ছবিগুলোর পিক্সেল রেট কম হওয়ায় ছবিগুলো ফেটে ফেটে যায়। অন্যান্য তথ্য পাতাগুলো (ন্যাভিগেশন মেনুতে দেওয়া পাতা সমূহ) বেশ সাজানো ও সুন্দর। তবে, ই-কেয়ার সেবার মূল পাতাটি এখনো পুরোপুরি সাজানো হয়নি, যা তাদের অন্যতম দুর্বলতার মধ্যে পরে। এছাড়াও অনলাইন সেবা গ্রহণের সময় বিশেষ সতর্কতা ব্যবস্থার জন্য এসএমএস করে ই-টোকেন (একটি সিকিউরিটি কোড) পাঠানো হয় একটু পর পর, যা খানিকটা বিরক্তির উদ্রেগ ঘটায়। এছাড়া বাকি সব, বেশ ঠিকঠাকই রয়েছে।

বাংলালিংকের ওয়েবসাইট ব্রাউজ করতে www.banglalinkgsm.com এর পাশাপাশি, www.banglalink.com.bd দু’টি ঠিকানাই ব্যবহার করতে পারেন।

রবি

ভূতপূর্ব টেলিকম মালায়শিয়া’র একটেল থেকে মালিকানা হাত বদল হয়ে মালায়শিয়া’র আজিয়াটা লি: ও জাপানের এনটিটি ডোকোমো ইনকোর্পরেশন এর যৌথ মালিকানায় বর্তমানে রবি, বাংলাদেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর। এতদিন ধরে রবি’র ওয়েবসাইটটি বেশ সাদামাটা থাকলেও নতুন ওয়েবসাইট ডিজাইনটি বেশ সুন্দর। ন্যাভিগেশন মেনু থেকে শুরু করে ওয়েবসাইটের স্লাইডার, স্লাইডার পরবর্তী মূল আকর্ষণগুলোর জন্য আকর্ষণীয় আইকণ যোগ করা সহ পরিপূর্ণ নতুন এক রূপে তাদের ওয়েবসাইটটিকে সাজিয়েছে রবি।

ছবি: রবি'র নতুন ওয়েবসাইট নতুন রুপে রবি ও বাংলালিংকের ওয়েবসাইট

ছবি: রবি’র নতুন ওয়েবসাইট

রবি’র বর্তমান ওয়েবসাইটের ডিজাইন ও প্যাটার্ন বেশ সুন্দর ও ছিমছাম। যে কোন তথ্য খুব সহজেই খুঁজে পাওয়া যায়। ন্যাভিগেশন মেনুগুলোও বেশ আকর্ষনীয় ও সাজানো। তবে অভিযোগ থেকে যাবে, এখনো কোন ই-কেয়ার ব্যবস্থা নেই দেখে। এমনিতে রবি সমাধান পাতা বলতে যা আছে, তাতে কেবলই কম্প্লেইন বা, অভিযোগ টিকেট সাবমিট করা যায়। অনলাইন সেল্ফ সার্ভিস ম্যানেজমেন্ট সেবা এখন এয়ারটেল, গ্রামীণফোন ও বাংলালিংকের মত বেশির ভাগ অপারেটরের ওয়েবসাইটে নিয়ে এলেও রবি সেই তুলনায় অনেক পিছিয়ে।

মূল দুর্বলতা হিসেবে তাই অনলাইন কাষ্টমার কেয়ার সার্ভিসের অভাবটিকেই সবার উপরে রাখবো। তাছাড়া, ওয়েবসাইটের “বাংলা” সংস্করণ নির্বাচন করে রাখলেও অনেক তথ্য পাতার ভেতরে গেলে হঠাৎ, তা ইংলিশে চলে আসে। ওয়েবসাইটের ঠিকানায় /bn থাকা সত্ত্বে বারবার অনেক তথ্যই ইংরেজীতে দেখাতে থাকে। আবার, ইংলিশ সংস্করণে রবি তাদের লোগোটি বাংলাতেই রেখেছে। অনুরূপ সমস্যা দেখা যায় এয়ারটেলের ওয়েবসাইটেও। তারা বাংলা ও ইংলিশ, দু’টি সংস্করণেই ইংলিশ লোগো ব্যবহার করেছে। শুধু গ্রামীণফোনই তাদের বাংলা ও ইংলিশ সংস্করণের জন্য পৃথক পৃথক বাংলা ও ইংলিশ লোগো ব্যবহার করেছে। এছাড়া রবি’র ওয়েবসাইটে বাকি সব সুবিধাই মোটামুটি চলনসই।

রবি’র ওয়েবসাইট দেখতে www.robi.com.bd ঠিকানায় ব্রাউজ করতে পারেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + 17 =