এবার কম্পিউটারে ফাঁস হবে সকল গোপন তথ্য

0
265

এবার কম্পিউটারে ফাঁস হবে সকল গোপন তথ্য। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) মানুষের গোপন বিষয় খতিয়ে দেখার জন্য গোপনে তৈরি করছে একটি কম্পিউটার। এমনকি কেউ যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকে তারপরও এটা সম্ভব হবে বলে জানা যায়।

এর দ্বারা কম্পিউটার খুব সহজেই মানুষের গোপন কোড ভাঙতে সক্ষম হবে। ফলে মানুষের গোপন তথ্য আর গোপন থাবেনা। সম্প্রতি এনএস ব্যাংকের তথ্য ও ই-মেলের গোপন কোড ভাঙতে সক্ষম কোয়ান্টাম কম্পিউটার তৈরির চালিয়ে যচ্ছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই তথ্যটি ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে। তিনি মুলত এনএসএ’র সাবেক গোয়েন্দা কর্মকর্তা। ওয়াশিংটন পোস্ট এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা বিভিন্ন নথি যাচাই করে কোয়ান্টাম কম্পিউটারের এ তথ্য ফাঁস করেছে।

full_2067503669_1 এবার কম্পিউটারে ফাঁস হবে সকল গোপন তথ্য

এই তথ্যটিতে জানানো হয়েছে, কোয়ান্টাম কম্পিউটারটি তৈরি করা হচ্ছে মূলত অনলাইনে এনক্রিপ্ট করে রাখা সুরক্ষিত স্বাস্থ্য, ব্যাংক, ব্যবসা-বাণিজ্য এবং বিভিন্ন দেশের সরকারি তথ্য সংগ্রহের জন্য।

এই কোড সাধারণ কম্পিউটার ব্যবহার করে কোন কোড ভাঙতে গেলে কয়েক লাখ বছর লেগে যেতে পারে৷ কিন্তু এনএসএ’র কোয়ান্টাম কম্পিউটার এনক্রিপ্টেড কোড ভেঙে যেকোন তথ্য দ্রুত উদ্ধারে সক্ষম হবে বলে ধারণা করা হচ্ছে৷

তিনি জানিয়েছে, এই কম্পিউটার তৈরির জন্য সাধারন কম্পিউটারের তুলনায় বিপুল অর্থ খরচ করা হচ্ছে৷ এনএসএ-র ৭৯ দশমিক সাত মিলিয়ন ইউরোর ‘কঠিন লক্ষ্যে আঘাত’ প্রকল্পের অংশ হিসেবে এটা করা হচ্ছে৷

অনেক বিজ্ঞানী সম্প্রদায়ের দীর্ঘদিন ধরে কোয়ান্টাম কম্পিউটার তৈরির সুযোগ খুঁজছেন৷ এই কম্পিউটার একসাথে অনেক কাজ ও অনেক হিসাব করতে পারবে, সাধারণ কম্পিউটারে যা সম্ভব নয়৷ আর বিজ্ঞানীদের এড়িয়ে এনএসএ’র পক্ষে এমন কম্পিউটার তৈরি সম্ভব নয় বলেই মনে করছেন এক বিশেষজ্ঞ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 4 =