কী করবেন যদি প্রিয় ফোনটা পানিতে পড়ে যায়?

0
317

খুব স্বাভাবিক একটা ঘটনা যে আমাদের মোবাইল পানিতে পড়ে গেছে! প্রায় কয়েকদিন পরপরই নিজের অথবা অন্য পরিচিত কারও প্রিয় মোবাইল বা স্মার্টফোনটি অসতর্কতাবসতঃ পানিতে পড়ে যায়। খুব স্বাভাবিক হলেও এই ঘটনার সমাধানও হওয়া উচিৎ ছিল সাধারণ। আসলেও তাই। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না, এই সময় কী করলে স্মার্টফোনটির জান রক্ষা করা সম্ভব। অনেকে ভুল পদক্ষেপ নেন আর অনেকে হুট করে চলে যান মেকানিকের কাছে। ফলে ডিভাইস চিরতরে নষ্ট হবার ঝুকি যেমন থাকে, তেমনই কিছু টাকা গচ্ছাও যেতে পারে কেবল সাধারণ কিছু টিপস জানা না থাকার দরুন। তাঁদের জন্যই আমার এই টিউন।

প্রথমে বলে নিই, আমি নাজমুল। টিউনার পেইজের নতুন টিউনার। অনেক ভুল-ত্রুটি হতে পারে, ক্ষমার দৃষ্টিতে দেখবেন। এই আর্টিকেলটি (আর্টিকেল না বলে অখাদ্য বলাই শ্রেয়! :P ) ইনটারনেটে সার্চ করে প্রাপ্ত বিভিন্ন রেজাল্টের অনুবাদীয় ভার্সন বলতে পারেন। :D

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

What To Do If Mobile Device Gets Wet  কী করবেন যদি প্রিয় ফোনটা পানিতে পড়ে যায়?

এই মোবাইলের প্রধান শত্রু কিন্তু পানি! পানিতে পড়লেই অধিকাংশ মোবাইল নষ্ট হতে পারে, যদি না সঠিক পদক্ষেপ দ্রুত নেয়া না হয়। আসুন এই সঠিক পদক্ষেপ কী কী সেটা একটু দেখি।

যা করবেন

  • পানি থেকে তুলে আনার সাথে সাথে মোবাইল থেকে ব্যাটারি খুলে ফেলবেন। এটি খুব গুরুত্বপূর্ণ। যত তাড়াতাড়ি এই কাজটি করতে পারবেন, আপনার মোবাইলকে বাঁচানোর সম্ভাবনাও তত বেড়ে যাবে। ফোনের অনেক অংশই রক্ষা পেতে পারে যদি আপনি ব্যাটারি ডিসকানেক্টেড করতে পারেন।
  • যত দ্রুত সম্ভব ফোনটি শুকানোর চেষ্টা করুন। ফোনের বাইরের আবরন টিস্যু-পেপার দিয়ে শুকানোর চেষ্টা করুন। ফোন কোন অবস্থায়ই ঝাঁকাবেন না। পেছনের কাভার ও ব্যাটারিও শুকান।
  • সিম কার্ড ও মেমোরি কার্ডও বের করে ফেলুন। কারন এতেও আপনার গুরুত্বপূর্ণ তথ্যাদি থাকতে পারে, যার ব্যাক-আপ হয়তো আপনার কাছে নেই। এবং হ্যাঁ, পানিতে ভিজে এগুলোও নষ্ট হতে পারে।
  • এখন আপনার ফোনটির ভেতরের অংশ শুকাতে চেষ্টা করুন। তাপ ব্যাবহার করুন, তবে কোন অবস্থাতেই অতিরিক্ত তাপ ব্যাবহার করবেন না। আপনি টেবল ল্যাম্পের তাপ ব্যাবহার করতে পারেন।
  • যদি সম্ভব হয়, আপনি ভ্যাকুয়াম ক্লিনার ব্যাবহার করতে পারেন ভেতরের পানি শুকাতে। এটি ভেতরের প্রায় প্রতিটি পানির বিন্দু চুষে ফেলতে পারে।
  • আপনি শুকনো চাল ব্যাবহার করতে পারেন মোবাইল ফোন শুকাতে! এটি বেশ কার্যকরী! নিচের ছবির মত একটি পলিথিন ব্যাগে কিছু শুকনো চাল নিন। সেই চালের ভেতর আপনার স্মার্টফোনটি ১০-১২ ঘন্টা রেখে দিন। আপনি জরুরী ভিত্তিতে এই ট্রিক্স ফলো করতে পারেন। এই পদ্ধতিতে প্রায় সবটুকু পানি শোষিত হবে।

    drying process of mobile phone কী করবেন যদি প্রিয় ফোনটা পানিতে পড়ে যায়?
    মোবাইল ফোন শুকনো চালের মধ্যে রেখে শুকানোর প্রক্রিয়া

  • এবার মোবাইলটিতে ব্যাটারি সংযোগ দিয়ে ওপেন করার চেষটা করুন। আশা করি খুলবে। যদি না হয় কেসিং ও যতদূর সম্ভব পার্টস খুলে টিস্যু পেপার বা ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পানি শুকানোর চেষ্টা করুন।

 

যা কোন অবস্থাতেই করবেন না

 

  • কোন অবস্থাতেই উচ্চ তাপমাত্রা বিশিষ্ঠ (যেমনঃ চুল শুকানোর যন্ত্র) কিছুর সংস্পর্শে এনে ফোন শুকানোর চেষ্টা করবেন না। এতে আপনার ফোনের শুকানোর হার হয়তো দ্রুত হবে, তবে ভেতরের মাইক্রো-ইলেক্ট্রনিক অংশ পুড়ে যেতে পারে!
  • যদি আপনি না জানেন, মোবাইলের পার্টস খোলার চেষ্টা করবেন না। চাল এই সময়ের মধ্যেই সমস্ত পানি চুষে ফেলতে পারবে। আপনাকে যা করতে হবে, তা হচ্ছে অপেক্ষা!
  • ফোনটাকে ভেজা অবস্থাতে ফেলে রাখবেন না। যতদ্রুত সম্ভব  শুকানোর প্রক্রিয়া শুরু করুন।
  • যতক্ষণ না শুকানোর নির্ধারিত সময় অতিক্রান্ত হবে না, ততক্ষণ পর্যন্ত ফোনে ব্যাটারি সংযোগ দিয়ে খোলার চেষ্টা করবেন না। এতে আপনার ফোন পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে।

 

 

সবাইকে ধন্যবাদ। আমি নিয়মিত লিখবো টিউনার পেইজে, যদি আপনাদের ভালো লাগে।  আমার ইংরেজী ব্লগ থেকে ঘুরে আসতে পারেন, আশা করি ভালো লাগবে, সেখানে হয়তো প্রয়োজনীয় আরও কিছু টিপস পেতে পারেন, যা খুঁজছিলেন। লিংকঃ www.mymobiletips.com

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − ten =