নিউইয়র্ক টাইমসের ১০০ বছরের ভুল!

0
247

আসসালামুআলাইকুম।
বন্ধুরা চলুন আজ একটা মজার জিনিশ দেখি: মন দিয়ে পড়বেন কিন্তু!

একদিন-দু’দিন নয়, শত বছরেরও বেশি সময় ধরে ভুল করে এসেছিল নিউইয়র্ক টাইমস। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকাটির ওই ভুল সংবাদ সংক্রান্ত ছিল না, ছিল পত্রিকার সংখ্যা সংক্রান্ত। সংখ্যায় ভুল হওয়ায় পত্রিকার সংখ্যা বেড়ে গিয়েছিল ৫০০!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

টানা ১০০ বছরের বেশি সময় ধরে পত্রিকার প্রথম পাতায় প্রতিদিন চলে এসেছিল ওই ভুল। অবশেষে ২০০০ সালের ১ ‍জানুয়ারি শুধরানো হয় ভুলটি।

Futility Closet নামে একটি ব্লগের বরাত দিয়ে দ্য আটলান্টিক নামের একটি পত্রিকা এ তথ্য প্রকাশ করেছে। পত্রিকাটি জানিয়েছে, ১৮৯৮ সালের ৬ থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে ভুলটি হয়েছিল। রাতে দায়িত্বপ্রাপ্ত কেউ পত্রিকার সংখ্যা বসাচ্ছিলেন। তিনি দেখলেন বর্তমান সংখ্যা হচ্ছে ১৪, ৪৯৯। ১৫ হাজারের সঙ্গে এক যোগ করে চলে আসছিল ২০০০ সাল পর্যন্ত।

১৯৯৯ সালে অ্যারন ডানোভান নামের এক নিউজ অ্যাসিসট্যান্টের চোখে ধরা পড়ে বিষয়টি। এরপর ২০০০ সালের ১ জানুয়ারি সংখ্যায় সংশোধন করে পত্রিকায় প্রকাশ করা হয় ভুলের অতীত ইতিহাস মূলক নোট!
ওই নোটে বলা হয়, ‘মনে হচ্ছে, ১৮৯৮ সালের ৬ ফেব্রুয়ারি কেউ পরের দিনের প্রথম পাতা তৈরি করছিলেন।

তিনি পত্রিকার আপার ফোল্ডের বামপাশের কোণে সংখ্যার (১৪, ৪৯৯) জায়গায় ১ যোগ করছিলেন। তার যোগফল এসেছিল ১৫০০০। ‍ ৫০০ সংখ্যা গতকাল পর্যন্ত (৫১, ৭৫৩) ছিল। আজকে দ্য টাইমস এটি সংশোধন করছে। আজকের সংখ্যা হচ্ছে: ৫১, ২৫৪।’
হ্যা বন্ধুরা, এই রকম আরো হাজার হাজার মজার এবং তথ্যবহুল নিউজ একসাথে পেতে থাকুন আমাদের সাথে।তাই সব সময় এই সাইটা হতে পারে লাষ্ট আপডেটের জন্য আপনার বন্ধু

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 5 =