নতুন পুরনো, জানা অজানা কিছু চমৎকার কম্পিউটার টিপস-এন্ড-ট্রিকস

1
1246
ফাইল সার্চের শর্টকাট
উইন্ডোজ ৮-এ শর্টকাট কি ব্যবহার করে ফাইল সার্চ করা যায়। এ ক্ষেত্রে উইন্ডোজ লোগো কি ও ঋ একসঙ্গে চাপলে প্রথমে সার্চ বক্স চালু হবে। এরপর নাম টাইপ করলে পাশের বক্সে ফাইলটির বিস্তারিত তথ্য জানা যাবে।
ওয়ার্ডে ডবল আন্ডারলাইন
শর্টকাট কি ব্যবহার করে ওয়ার্ডের টেক্সটের নিচে ডবল আন্ডারলাইন করা সম্ভব। এ জন্য নির্দিষ্ট টেক্সট নির্বাচন করে কি-বোর্ডে ঈঃৎষ+ঝযরভঃ+উ চাপতে হবে।
দ্রুত ওয়ার্ড ডকুমেন্ট সেভ
শর্টকাট কি ব্যবহার করে ওয়ার্ড ডকুমেন্টকে দ্রুত ংধাব ধং করা যায়। এ জন্য কি-বোর্ডে ঋ১২ চাপতে হবে।
পাওয়ার পয়েন্টে জুম
পাওয়ার পয়েন্ট ২০১০-এ তড়ড়স ব্যবহার করে পেজের আকার ছোট-বড় করা যায়। এ জন্য ঠরব-িএর টাইটেল বারে থাকা তড়ড়স আইকনে ক্লিক করতে হবে। এরপর চবৎপবহঃ টেক্সট বক্সে পছন্দের মান নির্ধারণ করে ড়শ করতে হবে।
ফ্ল্যাশে ছবির আকার পরিবর্তন
ফ্ল্যাশে ছবি ছোট-বড় করতে জুম ইন এবং জুম আউট করা হয়। শর্টকাট কি ব্যবহার করে জুম ইন করতে কি-বোর্ডে গ চেপে স্টেজের ওপর জুম টুলটি এনে ক্লিক করতে হবে। অন্যদিকে জুম আউটের কাজ করতে অষঃ কি চেপে ক্লিক করতে হবে।
উইন্ডোজে দ্রুত মিনিমাইজ
কম্পিউটারে একাধিক প্রোগ্রামে কাজ করার সময় শর্টকাট কি ব্যবহার করে একসঙ্গে সব পর্দা মিনিমাইজ করা যায়। এ জন্য উইন্ডোজ লোগো কি এবং গ চাপতে হবে।
প্রেজেন্টেশনে তারিখ পরিবর্তন
পাওয়ার পয়েন্ট ২০১০-এ কোনো প্রেজেন্টেশনে স্লাইডের তারিখ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করা সম্ভব। এ জন্য একটি নতুন স্লাইডে কার্সর রেখে ওহংবৎঃ মেন্যু থেকে উধঃব ধহফ ঃরসব আইকনে ক্লিক করতে হবে। এবার তারিখের যে কোনো ফরম্যাট নির্বাচন করে ঁঢ়ফধঃব ধঁঃড়সধঃরপধষষু চেক বক্সে ক্লিক করে কিবোর্ডে এন্টার চাপতে হবে।
অনলাইন থেকে ধ্বনি ডাউনলোড
অনলাইন থেকে পশুপাখি, বিমান, গাড়ির আওয়াজসহ বিভিন্ন ধ্বনি এমপিথ্রি বা ডব্লিউএভি ফরমেটে বিনা মূল্যে ডাউনলোড করা যায়।
Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. লেখাটা পড়ে কিছু বুঝা যাচ্ছেনা । আসা করি লেখাটা আরেকবার লেখা হবে । এমন লেখা বেশি বেশি আসা করি । আমি প্রযুক্তি বিষয়ক লেখা পড়তে ভালবাসি । তাই পড়ি । আমি অনেক ব্লগ পড়ি , অনেক বাংলা ব্লগ পড়ি এবং সবাইকে পড়তে বলি । তেমনি একটি ব্লগ নাম না বললেই নয়ঃ

    http://www.tech-tunes.com/social-sites-টিপস

    আসা করি আপনাদের ভাল লাগবে । সুভেচ্ছা ও শুভকামনা ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 5 =