ফেসবুক ব্যবহারকারীর গোপন তথ্য চুরি করে বিক্রি করছে

0
282

যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়াতে ফেসবুকের নামে মামলা করা হয়েছে, অভিযোগ ফেসবুক তার ব্যবহারকারীর টাইমলাইন এবং ম্যাসেজে আদান প্রদান করা গোপন তথ্য সমূহ বিভিন্ন বিজ্ঞাপনি সংস্থার নিকট ব্যবহারকারীর অনুমতি ছাড়াই বিক্রি করছে!

facebook-lik ফেসবুক ব্যবহারকারীর গোপন তথ্য চুরি করে বিক্রি করছে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফেসবুকের বিরুদ্ধে বিশেষ এই অভিযোগে অভিযোগকারীরা বলছেন ফেসবুক তার মিলিয়ন ব্যবহারকারীর নানান বিষয়ে আদান প্রদান করা তথ্য জরীপ বিক্রি করে দিচ্ছে বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার নিকট এতে ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা হুমকির সম্মুখীন।

মামলাটি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুইজন নাগরিক, এরা ফেসবুক ব্যবহার করেন এবং তাঁরা দেখেছেন ফেসবুক তাদের একাউন্ট সহ সমগ্র আমেরিকার অসংখ্য ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেমন ম্যাসেজের মাধ্যমে ভালো লাগা মন্দলাগা, একই সাথে ব্যবহারকারী যেসব বিষয়ের ওয়েব সাইট ইউআরএল শেয়ার করছেন ঐ সব বিষয়, বিক্রি করছে। এতে ঐ দুই ব্যবহারকারীর দাবি তাঁরা সহ সকল ফেসবুক ব্যবহারকারী তথ্য নিরাপত্তা ঝুঁকিতে আছেন এবং ফেসবুক এখন পর্যন্ত তাদের তথ্য বিক্রি করে যে অর্থ লাভ করেছে তা ব্যবহারকারীদের ফেরত দিতে হবে।

অভিযোগে আরও বলা হয়েছে যখন কোন ফেসবুক ব্যবহারকারী তাদের ব্যক্তিগত ম্যাসেজ লেনদেনে বন্ধুদের সাথে কোন বিষয় শেয়ার করছেন এবং সেখানে যদি তৃতীয় কোন ওয়েব সাইটের লিংক শেয়ার করে থাকেন তবে ফেসবুক তা স্ক্যান করে নিচ্ছে এবং তা বাইরে বিক্রি করছে ঐ ব্যবহারকারীর অনুমতি না নিয়েই। এ ধরণের কর্মকাণ্ড আমেরিকার আইনে সরাসরি দণ্ডনীয় অপরাধ।

এদিকে ফেসবুক জানিয়েছে, তাঁরা এ ধরণের কোন কাজ করেনি, এবং এই অভিযোগের বিপক্ষে তাদের জোরালো যুক্তি দেয়ার মত তথ্য প্রমান আছে।

এর আগে ফেসবুককে ব্যবহারকারীর বিভিন্ন ব্যক্তিগত তথ্য নিরাপত্তা লঙ্ঘনের দায়ে নানান সময়ে প্রায় ৩০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হয়েছিল

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten + eight =