ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

0
315
ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

টিউটো হোস্ট

টিউটোহোস্ট (TutoHost.com)বাংলাদেশের একটি জনপ্রিয় ওয়েব হোস্টিং সেবাদানকারী প্রতিষ্ঠান। যুক্তরাস্ট্রভিত্তিক দ্রুতগতির বেশ কিছু ওয়েব সারভারে গুরুত্বপূর্ণ তথ্যগুলো নিরাপদে সংরক্ষণ করা হয়। আমরা এদেশে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অনলাইন এবং ফোন সাপোর্টের ব্যবস্থা রেখেছে। যোগাযোগ- ০১৯১৫৬৩৪৩২৮ ও ০১৯৭৫৬৩৪৩২৮
ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

11 ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকাপৃথিবীর যেকোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ তৈরি করার একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইন্টারনেট। এটি তথ্য প্রকাশ প্রচার এবং তথ্য ব্যাবহারকারীর সাথে সরাসরি যুক্ত হওয়ার অন্যতম মাধ্যম হিসেবে পরিচিত। বর্তমান আধুনিক বিশ্ব ইন্টারনেট আমাদের জীবনের সাথে গভীরভাবে যুক্ত হয়ে গেছে। ব্যবস্যা-বানিজ্য, ব্যাংকিং থেকে শুরু করে ,নিউজ পেপার, শিক্ষা, খেলাধুলা এমন কোন বিষয় নেই যে তার সাথে ইন্টারনেটের কোন সম্পৃক্ততা নেই। বর্তমানকালে অনেকেই ইন্টারনেটের গড় গতি হিসেব করে তুলনা করে থাকেন কোন দেশ কত উন্নত। তাহলে আসুন ইন্টারনেট সম্পর্কিত কিছু তথ্যকণিকা জেনে নেয়া যাক।

1 ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইন্টারনেট হচ্ছে কম্পিউটার নেটওয়ার্ক সমূহের একটা সিরিজ, যেখানে বিশ্বের অসংখ্য কম্পিউটার নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য পরস্পরের সাথে যুক্ত হয়। এটা আমাদের পৃথিবীকে সম্পূণৃ বদলে দিয়েছে, পৃথিবীর বিশালতাকে জয় করেছে, রূপকথার অনেক গল্পকে বাস্তবে প্রমান করেছে। আমরা সহজেই প্রতিমূহর্তের খবর ইন্টারনেটের সোস্যাল মিডিয়া সমূহে শেয়ার করে আমাদের পরিবার এবং বন্ধুদের সাথে আপডেটেড থাকতে পারি।

2 ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

কোন একজন বিশেষ ব্যাক্তির মাধ্যেমে ইন্টারনেটের সূচনা ঘটেনি। আমরা এখন যে বিভিন্ন প্রযুক্তির উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট ব্যবহার করছি তা প্রায় পঞ্চাশ বছর ধরে বিভিন্ন বিজ্ঞানী, বিশ্লেষক এবং বিভিন্ন সরকারী এবং বেসরকারী এজেন্সীর প্রচেষ্টার ফলে তৈরিকরা সম্ভব হয়েছ।মোটামটি ধারণা করা হয় যে ১৯৬২ সালের দিকে ইন্টারনেট উদ্ভাবনের প্রক্রিয়া শুরু হয়। আজকের ইন্টারনেট কোন মৌলিক ধারণা থেকে তৈরি হয়নি । সবাই সমসাময়িক বিভিন্ন সমস্যা ও কৌশলের উপর কাজ করেছে। এখনো ইন্টারনেট নিয়ে বিভিন্ন ধরণের গবেষণা চলছে।3 ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

বর্তমানে প্রায় ২.৫ বিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করেন যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ । অক্টোবার ২০১৩ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন(BTRC)র হিসেব মতে বাংলাদেশে প্রায় ৩৬৬৪৯০৩৮ জন মানুষ বিভিন্নভাবে ইন্টারনেট ব্যবহার করেন।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।

ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকাপোস্টটি ইতোপূর্বে এখানে প্রকাশিত

পোস্টটির মূল লেখক টিউটোহোস্ট টিম সদস্য

অসীম কুমার

সৌজন্যে : টিউটোহোস্ট

অসীম কুমার

ইন্টারনেট এবং ওয়েব সম্পর্কিত কিছু তথ্যকণিকা

অসীম কুমার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি ,টেকটিউনস, বিজ্ঞান প্রযুক্তি ব্লগে ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্ট , মাইক্রোকন্ট্রোলার, ইলেকট্রনিক্স ও টেকনোলজির বিভিন্ন বিষয়ের উপর ব্লগ, টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন। আপনারা তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − 5 =