ছোট্ট কম্পিউটার ‘এডিসন’

0
271

কম্পিউটারের আকার কতো ছোটো হতে পারে? মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলকে যদি এই প্রশ্ন করা হয় তবে উত্তর মিলবে ছোট্ট একটি এসডি কার্ডের কার্ডের সমান! ৬ জানুয়ারি ইনটেল কর্তৃপক্ষ মোবাইল পণ্যের মাইক্রো এসডি কার্ডের সদৃশ ‘এডিসন’ নামের একটি কম্পিউটার চিপ উন্মুক্ত করেছে। এডিসন চিপটিতে কোয়ার্ক মাইক্রোপ্রসেসর প্রযুক্তি ব্যবহার করেছে ইনটেল। এই প্রযুক্তিটি কয়েক মাস আগে ইনটেল প্রদর্শন করেছিল।

ইনটেলের প্রধান নির্বাহী ব্রায়ান ক্রেরসানিস জানিয়েছেন, তাদের এই কম্পিউটার পরিধেয় প্রযুক্তিপণ্যের পাশাপাশি মানুষের নিত্যপ্রয়োজনীয় বস্তুগুলোতে ইন্টারনেট সংযোগের আওতায় আনতে ব্যবহার করা যাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এডিসনের সঙ্গে রয়েছে বিল্ট ইন ওয়্যারলেস প্রযুক্তি যাতে একাধিক অপারেটিং সিস্টেম সমর্থন করবে। এটি মূলত একটি এসডি কার্ডের আদলে পুরোপুরি কম্পিউটার। এ বছরের মাঝামাঝিতে এই চিপটি বাজারে আসবে।

৭ জানুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হওয়া কনজুমার ইলেকট্রনিকস শো উপলক্ষে ইনটেলের প্রধান নির্বাহী ক্রেরসানিস একটি কী নোট উপস্থাপন করেন। কী নোটে এডিসন ব্যবহারের একটি উদাহরণ তুলে ধরেন তিনি। তিনি জানান, শিশুর পোশাকে এই কম্পিউটার যুক্ত করা যেতে পারে যাতে শিশুর ওপর নজরদারি করতে পারবেন তার অভিভাবক। এমনকি কফির কাপের সঙ্গে ইন্টারনেট সংযোগ করা যাবে।

সূত্র- ইন্টারনেট

সকলের দরকারি একটি ওয়েবসাইট লিংক- সাইটটির লিংক

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 + 18 =