ব্যাটারির সঠিক যত্ন নিতে কিছু টিপস

0
300

বিদ্যুৎ ছাড়া যেকোনো ইলেক্ট্রনিক যন্ত্রই অচল। আর সেই বিদ্যুৎ কে ধরে রেখে যেকোনো ইলেক্ট্রনিক যন্ত্রকে চালু রাখে ব্যাটারি। রিমোটের ব্যাটারি থেকে শুরু করে ল্যাপটপের ব্যাটারি পর্যন্ত সব ইলেক্ট্রনিক যন্ত্রের সঠিক ব্যবহার-পরিচর্যা করা উচিত। যেকোনো দরকারের জন্য ব্যাটারির কিছু সঠিক যত্ন কি রকম হতে পারে তা আলোচনা করা হল।

ব্যাটারির সবচেয়ে বড় শত্রু হল পানি এবং স্যাঁতস্যাঁতে আবহাওয়া। যদিও আজকাল পানি নিরোধকযন্ত্র পাওয়া যাচ্ছে। তবুও ব্যাটারির কাছ থেকে সর্বোচ্চ ভালো সার্ভিস পাওয়া এবং দীর্ঘদিন ধরে ব্যবহারের জন্য অবশ্যই স্যাঁতস্যাঁতে পরিবেশ থেকে দূরে রাখতে হবে।

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমরা অনেকেই কোন কারন ছাড়াই ল্যাপটপ চালু রেখে অন্যান্য কাজ করি। যদি অনেকক্ষণ ধরে ল্যাপটপের কোন কাজ না থাকে তবে ল্যাপটপ বন্ধ করে রাখাই ভালো। এতে ব্যাটারির মান ভালো থাকে আর বিদ্যুৎ খরচও কম হয়।

মোবাইলে গেমস-এনিমেশন বেশী চালু রাখলে ব্যাটারির উপর চাপ পড়ে। অনেক সময় দেখা যায় স্মার্টফোনে একসাথে একাধিক গেমস চালু রাখলে স্বাভাবিকের তুলনায় দ্রুত ব্যাটারির পাওয়ার কমতে থাকে। এভাবে নিয়মিত ঘটলে ব্যাটারির ক্ষমতা ধীরে ধীরে কমে যায়।

যদি আপনার যন্ত্রে প্রয়োজনীয় পরিমাণ  চার্জ দেওয়া থাকে, তবে ব্যাটারি চার্জে দেওয়া ঠিক হবে না। সবচেয়ে ভালো হয় ব্যাটারির চার্জ একেবারে কমে গেলে সেই অবস্থায় চার্জ দেওয়া।

অনেককে প্রায়ই দেখা যায় ব্যাটারির চার্জ দিতে দিতে ফোনে কথা বলছেন। এমনটা করা উচিত নয়। এতে অনেক সময় ব্যাটারি স্পার্ক করে শক খেতে পারেন। দরকার হলে চার্জ বন্ধ করে কথা বলে তারপর আবার চার্জে দিন।

প্রয়োজন ছাড়া ব্লুটুথ, জিপিএস, সিংক্রোনাইজেশন করা বন্ধ রাখুন। এতে সার্বক্ষণিক সার্ভারের সাথে যোগাযোগ বন্ধ থাকবে। ফলে ব্যাটারির উপর অতিরিক্ত চাপ কমবে। তবে প্রয়োজনের সময় সেগুলো চালু রেখে কাজ শেষে আবার বন্ধ করে রাখাটাই ভালো।

ল্যাপটপ বা মোবাইলের ডিস্‌প্লের উজ্জ্বলতা নিয়ন্ত্রণে রাখুন। অনেক সময় প্রয়োজনের তুলনায় বেশী উজ্জ্বলতা দেওয়া থাকে। এতে ব্যাটারির যেমন ক্ষতি হয় ঠিক তেমনি চোখের উপরও মারাত্মক চাপ পড়ে।

যদি দীর্ঘদিন ধরে আপনার ইলেকট্রনিক যন্ত্রটি বন্ধ রাখতে হয়। তবে যন্ত্রটি থেকে ব্যাটারির আলাদা করে শুঁকনো কাপড় দিয়ে মুড়িয়ে রাখতে হবে। এতে ব্যাটারির কার্যকারিতা নষ্ট হবে না। একই সাথে নিরাপদে থাকবে।

ব্যাটারি ব্যবহার করুন সাবধানতা বজায় রেখে, দুর্ঘটনা এড়িয়ে চলুন।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =