অতিরিক্ত ফেসবুক ব্যবহার মানসিক রোগের ঝুঁকি বাড়ছে

0
327

ফেসবুকসহ সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যম ব্যবহারের ফলে মানসিক স্বাস্থ্যের ওপর পড়তে পারে বিরূপ প্রভাব। মনোরোগ ও বিভ্রান্তির মতো সমস্যা এড়াতে ফেসবুক ব্যবহার নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

ইসরায়েল জার্নাল অব সাইকিয়াট্রি অ্যান্ড রিলেটেড সায়েন্সেস সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, ইন্টারনেট প্রসারের সঙ্গে সঙ্গে ফেসবুকসহ অন্য মাধ্যমগুলোর প্রতি আসক্তি এবং প্রযুক্তি নিয়ে বিভ্রমের মতো বাড়ছে মানসিক সমস্যার বিস্তারও। এ ছাড়া বাস্তব জীবনে পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রেও বিভিন্ন বিরূপ প্রভাব পড়ছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফেসবুকে অতিরিক্ত ফেসবুক ব্যবহার মানসিক রোগের ঝুঁকি বাড়ছে

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষক ইউরি নিৎজান বলেন,‘কম্পিউটারভিত্তিক যোগাযোগ এবং অনলাইন চ্যাটিং মানসিক রোগের জন্য দায়ী। একাকিত্ব বা একান্ত প্রিয়জন থেকে বিচ্ছিন্নতার মতো কয়েকটি পরিস্থিতির জন্য প্রযুক্তির অপব্যবহারকে দায়ী করা যেতে পারে।’

আর এসবের পরিণতি হিসেবে বিভ্রান্তি, উদ্বেগ, দ্বিধা ও মাত্রাতিরিক্ত কম্পিউটার আসক্তির মতো মনোরোগের বিভিন্ন উপসর্গ দেখা দেয়। তবে এসব সমস্যায় রোগী নিজেই সচেতন হয়ে পরিপূর্ণ সুস্থ জীবনে ফিরে আসতে পারে।

নিৎজান আরও বলেন, ফেসবুকের মতো প্রযুক্তি ব্যবহারে রয়েছে অসংখ্য সুবিধা। তবে দৈনন্দিন জীবনে এসব যোগাযোগ মাধ্যমের অপব্যবহার মানুষের আচরণসহ পাল্টে দিচ্ছে অন্যান্য বৈশিষ্ট্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 − two =