সাইট কে দ্রুত সার্চ রাঙ্কিং এ আনুন অন পেজ এস ই ও এর মাধ্যমে[ অ্যাডভান্স এস ই ও]

0
514

সার্চ ইঞ্জিন এলগরিদম আপডেটে ব্যাপক পরিবর্তন ঘটিয়ে চলেছে। এর ফলে অনেকেই তার সাইট কে ধরে রাখতে হিমসিম খাচ্ছেন । আবার নতুন ওয়েব সাইট কে কিভাবে সার্চ এ কিভাবে প্রথম পেজ এ নিএ আসব এতা নিয়েও নতুন ওয়েব সাইট Owner দের মাথা খারাপ অবস্থা । আসলে এটা স্বাভাবিক কারন তীব্র প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে Quality work করতেই হবে । এখন আসি কাজের কথায় আপনার সাইট নতুন পুরাতন জাইহক না কেন আপনি কিছু টিপস যদি মেনে চলেন তাহলে অতি সহজেই সাইট কে টপ পেজ এ নিএ আসতে পারবেন । জদিও সার্চ রাঙ্কিং অনেক বিষয় এর উপর নিরভর করে তবে ১ তা ছবি দাখেন আগে তাইলে অল্পতেই কিছুটা ধারনা হবে আপনাদের । কারন Black Hut এস ই ও এর দিন অনেক আগেই শেষ ইদানীং দেখি সর্ট কাট ট্রাফিক পাওয়ার জন্য কেও কেও বাপক স্প্যাম করে তবে এগুলা করে টিকে থাকবেন এসব চিন্তা না করাই ভাল । কারন একটু কষ্ট করে ভাল মানের কাজ করেন তাহলে আপনি সার্চ রাঙ্ক এ অনেক দিন থাকতে পারবেন যতদিন না অন্য কেও আপনার চেয়ে ভাল কাজ করছে ।

On-Page-SEO-1 সাইট কে দ্রুত সার্চ রাঙ্কিং এ আনুন অন পেজ এস ই ও এর মাধ্যমে[ অ্যাডভান্স এস ই ও]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই ছবিটাতে যদি লক্ষ করেন তাইলে দেখতে পাবেন বরফ খণ্ডের ৭০% + পানির নিচে (On page SEO) এবং ৩০% পানির উপরে (Off page SEO)। অর্থাৎ সার্চ রাঙ্কিং এর ক্ষেত্রে On page SEO মুখ্য ভূমিকা পালন করে । তাহলে চলুন অন পেজ এস ই ও নিএ একটু আলোচনা করি ।

১। Keyword research ঃ

প্রথমেই জেতা আসে সেটা Keyword research প্রথমে আপনাকে আপনার টার্গেট ঠিক করে নিতে হবে ভাল Keyword প্রতিযোগিতা কম এমন Keyword নিএ কাজ করলে সুবিধা পাবেন । আর Long tail keyword নিয়ে কাজ করলে দ্রুত রাঙ্ক করার সম্ভাবনা আর বেশী । Keyword research এর জন্য ফ্রী Google adwords keyword Planner সবচেয়ে ভাল সেটা বলার অপেক্ষা রাখে না ।

২। EMD : Exact match domain অর্থাৎ আপনার Keyword এবং ডোমেইন যদি ১ হয় তাহলেও অনেক সুবিধা পাবেন ( অনেক SEO Expert  কে বলতে শুনেছি EMD এখন কাজ করে না ) কিন্তু আমি এখন এর সুবিধা পাচ্ছি অর্থাৎ আপনার টার্গেট Keyword ঃ Free download movies তো এখন আপনি যদি freedownloadmovies.com ডোমেইন ব্যবহার করেন আপ্ন অবশ্যই রাঙ্কিং এর ক্ষেত্রে সুবিধা পাবেন ।

৩। Quality content : এটা বলার অপেক্ষাই রাখে না যে ভাল মানের content ছাড়া আপনি সার্চ রাঙ্ক এর শপ্ন দেখবেন । ১ তা সময় ছিল যখন সামান্য content দিএ বাকলিঙ্ক এর জোরে সাইট রাঙ্ক করত কিন্তু সেই দিন শেষ । গুগল বা অনন্য সার্চ ইঞ্জিন সবসময় Quality চেয়েছে এবং সার্চ ইঞ্জিন ব্যবহার কারিদের ভাল তথ্য দিতে চেয়েছে । কিছুদিন আগেও দেখা যেত সার্চ দিলে অনেক হাবিজাবি সাইট সার্চ  এ আসত নিজের চাহিদা মাফিক তথ্য পেতে অনেক গুলা সাইট ঘুরতে হত কিন্তু এখন কিন্তু চিত্র পুরাই ভিন্ন প্রথম সব গুলা সাইট থেকেই ভালমানের তথ্য পাবেন যা আপনি খুজতেছিলেন । “Content is the king of a site” সুতরাং ভাল মানের Content সাইট এ দিবেন যেন আপনার সাইট ভিসিতর পুনরায় আপনার সাইট এ আসে । উদাহারন সরুপ বাজারে গল্পের বই অনেক লেখক এর ই পাওয়া যায় কিন্তু প্রয়াত হুমাউন আহমেদ এর বই কিন্তু বেশী বিক্রি হয় কারন । ওনার লেখার মান অবশ্যই অন্যদের চেয়ে ভাল ।

আর্টিকেল অবশ্যই এস ই ও বান্ধব লিখবেন যেমন ঃ

আপনার টার্গেট Keyword density ২% সরবচ্চ রাখবেন সাথে সাথে Related keyword ব্যবহার করবেন অন্যরা তাদের কন্টেন্ট এ কিভাবে keyword ব্যবহার করেছে সেগুলা analysis করবেন ।

গুগল এ যখন keyword দিএ সার্চ দেন দেখবেন সার্চ result এর নিচে কিছু Related keyword Suggest করে সেগুলাও ব্যবহার করতে চেষ্টা করবেন ভাল ফল পাবেন ।

learn-seo সাইট কে দ্রুত সার্চ রাঙ্কিং এ আনুন অন পেজ এস ই ও এর মাধ্যমে[ অ্যাডভান্স এস ই ও]

আর্টিকেল এ keyword গুলা Heading tag (h1,h2,h3) ত্র ব্যবহার করবেন । সুন্দর eye catching ইমেজ ব্যবহার করবেন এবং “image alt tag” এ keyword ব্যবহার করবেন SEO MOZ  আর্টিকেল structure  ফলো করবেন ।

1497628_686383434739143_727995616_n সাইট কে দ্রুত সার্চ রাঙ্কিং এ আনুন অন পেজ এস ই ও এর মাধ্যমে[ অ্যাডভান্স এস ই ও]

Meta description এ সুন্দর ১ তা summery দিবেন এবং অবশ্যই টার্গেট keyword ব্যবহার করবেন । সাইট এর Permalink ঠিক রাখবেন ।

আদর্শ অন পেজ ঃ

  • keyword টাইটেল এ রাখবেন
  • keyword – Permalink এ রাখবেন
  • image alt text এ keyword রাখবেন
  • Relevant content , category   পেজ এ interlink করবেন
  • সাইট এর হোম পেজ ও অনন্য পেজ এর interlink ঠিক রাখবেন ।
  • Social sharing option রাখবেন

এগুলা ঠিক করার পর আপনি অনেক ফ্রী SEO tool দিএ আপনার সাইট অন পেজ এস ই ও check করতে পারবেন । এ রকম ১০ টা Free seo tools এখানে পাবেন ।

আসলে মুল কথা নিজেকে Reader হিসাবে চিন্তা করুন তারপর আপনার লেখা আর্টিকেল কে নিজেই যাচাই করুন যে আপনি যদি Reader হতেন তাহলে এই আর্টিকেল কি আপনার প্রয়োজন মেটাত ? যদি উত্তর হ্যাঁ হয় টা হলে আর্টিকেল পাবলিশ করেন simple standard গুলা ফলো করেন আসা করি আপনার সাইট দ্রুত রাঙ্ক এ আসবে । আমার 2 টা Niche সাইট এভাবেই রাঙ্ক করেছে ৫-৭ টা Social bookmark sites এ সাইট ব্যাক লিঙ্ক করেছিলাম শুধুমাত্র দ্রত search engine index করার জন্য । এখন আমার সাইট  এর প্রায় সব টার্গেট keyword প্রথম পেজ এ টপ ৫ এ অবস্থান করছে।

আমি আমার experience শেয়ার করলাম । আমার প্রথম Tune তাই ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। প্রস্ন থাকলে কমেন্ট করুন উত্তর দেয়ার চেষ্টা করব ।

১ টা ব্লগ ঘুরে দেখতে পারেন ঃ Freelancing Support  ভাল লাগবে আশা করি ।

পোস্ট টির সত্ত্বাধিকারী “বন্দী পাখি” এবং techtunes এ পূর্বে প্রকাশিত

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + nine =