কুইজ [৫১] অংশগ্রহণ করে জিতে নিন আকর্ষণীয় পুরষ্কার

51
1203

টিপি’স ক্যুইজ – গত পর্বের উত্তর

গত পর্বের ক্যুইজ এর বিজয়ী

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
গত পর্বের প্রশ্ন ছিলঃ

প্রথম অলিম্পিক কোথায় ও কত সালে অনুষ্ঠিত হয় ?

সঠিক উত্তর ছিলঃ “প্রথম অলিম্পিক গ্রীসের অলিম্পিয়া শহরে ৭৭৬ খৃস্টপূর্বাব্দে অনুষ্ঠিত হয়।
আধুনিক অলিম্পিক গ্রিসের এথেন্সে ১৮৯৬ সালে শুরু হয়।”

উত্তর দিয়েছিলেন ১৩৫ জন এর মাঝে ৩৬ জন কে ডিস্কয়ালিফাই করা হয়েছে নিয়মাবলী অমান্য করায়।

বিজয়ী: অদেখা স্বর্গ

মোবাইলঃ (০১৬৭৪-৭৮৫৯৬৪**)

অভিনন্দন আপনাকে আপনি পাচ্ছেন একটি ৪ জিবি পেন ড্রাইভ আজীবন মেয়াদের অরেন্টিসহ।

 


এ সপ্তাহের টিউনারপেজ’স ক্যুইজ –৫১

কোন সাগরের পানি লাল ?

☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼☼

(উত্তরঃ? এ পোষ্টে মন্তব্য করে দিতে উক্ত কুইজের তারিখ থেকে আগামী ৭ দিনের মাঝে। লটারির মাধ্যমে ফলাফল ঘোষণা করা হবে।)



অংশগ্রহণের নিয়মাবলী :

(নিয়মাবলী যদি একটিও অমান্য করা হয় তাহলে আপনি এবং আপনার উত্তর টি ডিস্কয়ালিফাই হয়ে যাবেন।)

১। এই পোস্টটি ফেসবুকে শেয়ার করুন অন্যথায় আপনার উত্তর সঠিক হলেও আপনার উত্তর টি বাতিল বলে গন্য হবে।

২। ক্যুইজের উত্তর দেওয়ার জন্য রেজিস্টার করুন অথবা লগইন করে অথবা ফেসবুক দিয়ে রেজিস্ট্রেশান এর ঝামেলা না করে সরাসরি লগইন করে ক্যুইজের মন্তব্যের ঘরে শুধু উত্তর এবং আপনার মোবাইল নং উল্ল্যেখ করে দিতে হবে। আপনার মোবাইল নং দিতে কোন প্রকার সমস্যা হলে আপনার পূর্ণ নাম এবং মোবাইল নং আমাদের মেইল করে দিন এই ঠিকানায় : [email protected]

পুরস্কার :


১. পুরস্কার হিসেবে লটারির মাধ্যমে বিজয়ীর জন্য রয়েছে ১টি ৮জিবি পেন ড্রাইভ অথবা সম পরিমানের টাকা (বিকাশ অথবা ফ্লেক্সিলোড এর মাধ্যমে)।

নিজের মোবাইল নাম্বার দেখিয়ে উপহার নিয়ে আসুন এই ঠিকানা থেকেঃ- খিলগাঁও, ঢাকা অথবা রামপুরা, ঢাকা,যদি ঢাকার বাহিরে থাকেন তাহলে আমরা পাঠিয়ে দিব আপনার বাসায়। যোগাযোগ করুন [email protected], মোবাইলঃ- ০১৭১৭-৪৮০৬৫২

ফলাফল :


প্রতি পরবর্তী ক্যুইজে আগের ক্যুইজের সঠিক উত্তরদাতার নাম ঘোষণা করা হবে। চোখ রাখুন টিউনারপেজে।

আমাদের এই আয়োজনে এখন পর্যন্ত যারা স্পন্সর হয়েছেন


আয়োজনের এখন পর্যন্ত অনেক প্রযুক্তি প্রেমি ব্যক্তিই আমাদের এই ক্যুইজ প্রতিযোগিতায় স্পন্সর হয়ে, আমাদের সহযোগিতা করেন ক্যুইজ পরিচালনা করতে। আপনিও আমাদের এই আয়োজনে স্পন্সর হতে পারেন। আপনি যদি এই আয়োজনের স্পন্সর হতে চান, তাহলে আমাদের মেইল করুন এই ঠিকানায় : [email protected] আমাদের এই আয়োজনে যারা প্রথম থেকে স্পন্সর হয়েছে, তারা হলেনঃ-

  • এলিজা আকবর
  • ইখতিয়ার হোসাইন
  • জামিল হোসেন সিজান
  • মহসিনা আরিফা এ্যানি
  • ডিজিটাল টিউনার
  • চিন্তিত পথিক
  • শাওন রহমান
  • নাগিব মাহফুজ প্লাবন
  • Golam Maola Parvez
  • Zetta Byte Gadgets
  • মহা প্লাবন
  • আব্দুল মালেক (চলছে)
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

51 মন্তব্য

  1. আমি চ্যালেঞ্জ করছি – লোহিত সাগরের পানি লাল সিধান্তকে ।

  2. সৌদী আরবের পশ্চিমে লোহিত সাগরে ক্ষুদ্র উদ্ভিদ থাকায় পানি লাল বর্ণের। (সাময়িক দেখায় , কিছু স্থানে দেখায় মাত্র ) লোহিত সাগরে পানিতে এক ধরনের ব্যাকটেরিয়া থাকে, এগুলো বাতাস থেকে নাইট্রোজেন গ্রহণ করে ট্রিকোডেসামিয়াম রিথ্রিয়াম নামে এক ধরনের অজৈব যৌগ গঠন করে। এর রং লাল হওয়ায় এই সাগরের পানি লাল দেখায়। (সাময়িক দেখায় , কিছু স্থানে দেখায় মাত্র ) তবু সর্বদা নয় ।এই জন্য আমরা সিধান্ত নিতে পারিনা লোহিত সাগরের পানি লাল । আজ থেকে এক কোটি বছর পড়ে হলেও আমার কথা আপনারা মানবেনই । দিনের বেলা মালদ্বীপের সৈকতের পানি লাল দেখায় কইকতে http://dhakatimes.com.bd/2014/01/21/28944/maldives-beach-looks-like-starry-night-sky/ পড়েনিন । ( দিনে দেখায় রাতে নয় ! )
    লোহিত সাগরের পানি লাল এটি কুসংস্কার , যারা কখনো লোহিত সাগর দেখেনি তারা এই ভ্রান্ত হাদিস ছরিয়েছে মাত্র । এই আধুনিক যুগে মানুষের মিথ্যে কথা কেন বিশ্বাস করবেন । নেট এ সার্চ করেন । বিশ্লেষণ করেন গুগল ম্যাপ দেখেন ।
    আমি নিজে আম গাছে বেল দেখেছি তাই বলে আপনি বিশ্বাস করবেন কেন ? কারন তো খুঁজবেন আম গাছে বেল গাছের কলম করা জায়কি না ? অথবা পাশের বেল গাছের ডাল আম গাছে প্রবেশ করেছে এমন টাও হতে পাড়ে ।
    দুঃখ একজন ও সঠিক উত্তর দিতে পারলনা । এখন পর্যন্ত । গুগলে সার্চ দিয়ে চেক করুন দুই একটি ছাগল ছাড়া যারা নিজে কখনো লোহিত সাগর দেখেনি তারা ছাড়া । যারা দেখেছে তারা কেউ বল্ বেনা । যে পানি লাল ।

  3. কোন সাগরের পানি লাল নয় ।
    তবে বরেন্দ্র অঞ্চলের এঁটেল মাটির প্রভাবে অনেক পুকুরের পানি লাল দেখা যায় । সমুদ্রেও এমন প্রভাব পড়ে কিন্তু সর্বদা নয় । কেউ যদি প্রমান করতে চান আসলে পানি লাল । তবে প্রয়োজনীয় রেফারেন্স নিয়ে তর্ক করবেন । বগা লেকের পানিও সাত রঙ ধারন করে । তার মানে এই নয় যে আপনি পলক ফেলবেন আর রঙ পরিবর্তন দেখবেন ।

  4. কোন সাগরের পানি লাল নয় ।

    ( তবে লালচে ততে ( বালু বা পাহাড় ) দুর থেকে দেখলে পানি লাল মনে হবার দৃষ্টি বিভ্রম হয় ।আবহাওয়ার জন্য , অনেক সময় সূর্যাস্তের সময় বংপ্সাগরের পানিও লাল দেখা যায় অনেক সময় । আমি লোহিত সাগরের কাছা কাছি অনেক দিন থেকেছি ।কক্স বাজারেও কাটিয়েছি অনেক সময় । আসলে কোন প্রাণীর আক্রমণের ফলে কোন সময় পানি কিছু ক্ষণ রক্তের জন্য লাল দেখা যেতে পাড়ে । সমুদ্রের পানি অনেক সময় কালচেও দেখায় । দুপুরের দিকে লাল বরররনের বালুকণা বা ময়লা অথবা রক্তকনা অনেক সময় ক্ষুদ্র অনু হিসেবে দেখা যায় । সমুদ্র সর্বদা নিজেকে পরিষ্কার রাখার চেষ্টা করে । লোহিত সাগর (ইংরেজি: Red Sea) ভারত মহাসাগরের একটি অংশ, যা আফ্রিকা ও এশিয়া মহাদেশকে পৃথক করেছে। সাগরটি দক্ষিণে বাব এল মান্দেব প্রণালী ও এডেন উপসাগরের মাধ্যমে ভারত মহাসাগরের সাথে যুক্ত। সাগরটির উত্তরাংশে সিনাই উপদ্বীপ, আকাবা উপসাগর এবং সুয়েজ উপসাগর অবস্থিত।
    বাষ্পীভবন ও বায়ুপ্রবাহের ফলে উদ্ভূত জলপ্রবাহের বিন্যাসজনিত কারণে লোহিত সাগর বিশ্বের সবচেয়ে লবণাক্ত সাগরগুলির একটি।

মন্তব্য দিন আপনার