প্রযুক্তি জগতে পরিবর্তন : ২০১৪

0
230

মোবাইলফোন ও টিভি সহ নিত্যপ্রয়োজনীয় প্রযুক্তিপণ্যের ক্ষেত্রেও পরিবর্তন আসবে নতুন বছরে। প্রযুক্তি বিশ্লেষকেদের চোখে আগামী বছর প্রযুক্তি-বিশ্বের জন্য সম্ভাবনাময় একটি বছর হতে যাচ্ছে।

মার্কিন প্রযুক্তি গবেষকেরা জানিয়েছেন, উদ্ভাবনের দিক থেকে ২০১৩ সালে এত বেশি নতুন স্মার্টফোন এসেছে যে সবাই বিরক্ত হয়ে গেছেন। অনেকেই এ বছর অ্যাপলের ওপর বাজি ধরেছিলেন। অ্যাপলের কাছ থেকে বিস্ময়কর কোনো চমক আশা করলেও শেষ নাগাদ কোনো চমক দেখাতে পারেনি। সব মিলিয়ে গতানুগতিক পণ্যের বছর ছিল ২০১৩।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গুগল বর্তমানে যে প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে, এখন যা কল্পকাহিনির মতো শোনাচ্ছে, তা ২০৩৫ সাল নাগাদ বাস্তব হতে পারে। নতুন বছর আপনার ঘুম ভাঙানোর জন্য হয়তো পাশে পাবেন আপনার স্মার্ট হাতঘড়িটিকে। গবেষকেরা বলছেন, আগামী বছর স্মার্ট হাতঘড়ি ও স্মার্টফোন আরও উন্নত হবে। স্মার্টফোনের সঙ্গে স্মার্ট হাতঘড়ির সংযোগ থাকবে। নতুন কম্পিউটিং যুগের সূচনা হবে।
বাজার গবেষণাপ্রতিষ্ঠান ফরেস্টারের সাবেক বিশ্লেষক রটম্যান পরিধেয় প্রযুক্তিপণ্যের একজন বিশেষজ্ঞ। তাঁর ধারণা, আগামী বছর স্মার্টওয়াচের ঘোষণা দেবে অ্যাপল। ২০০৭ সালে আইফোন যেভাবে প্রযুক্তিবিশ্বে স্মার্টফোনের ধারণা পাল্টে দিয়েছিল, আগামী বছর স্মার্ট হাতঘড়ি এনে অ্যাপল সেভাবে চমক দেবে।

নতুন বছরে স্মার্টফোনের বাজারে খুব বেশি পরিবর্তন না-ও আসতে পারে। বর্তমানে যে মাপের স্মার্টফোন বাজারে পাওয়া যায়, তার চেয়ে সামান্য ছোট-বড় বা হালকা-পাতলা হতে পারে। তবে স্মার্টফোনের সেন্সরে আগামী বছর বড় ধরনের উন্নতি দেখা যাবে। এখন ব্যবহারকারীকে ফোনের ডিসপ্লের দিকে নির্ভর করতে হয়, আগামী বছর এমন প্রযুক্তি যুক্ত হবে যাতে ব্যবহারকারীর প্রতি নজর রাখবে স্মার্টফোন।

এখন পর্যন্ত টেলিভিশনের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন দেখতে পায়নি প্রযুক্তি বিশ্ব। বর্তমানে বেশ কয়েকটি মডেল, আকার ও আকৃতির টিভি দেখতে পাওয়া যায়। আগামী বছর টিভির আকার ও ধরনে বড় পরিবর্তন চোখে পড়তে পারে।নতুন বছরে ভাঁজ করে রাখা যায় এমন ডিসপ্লের টিভির দেখা মিলতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − thirteen =