ম্যাক কম্পিউটারে ভাইরাস আক্রমণ

0
254

কিছুদিন আগে প্রযুক্তি বিশ্বে আলোড়ন ওঠে যখন বিশ্বব্যাপী প্রায় সাড়ে ছয় লাখেরও বেশি ম্যাক কম্পিউটার ট্রোজান হর্স ভাইরাসে আক্রান্ত হয়। সম্প্রতি জানা গেছে, ফ্ল্যাশব্যাক নামের সেই ভাইরাসের প্রকোপ থামতে না থামতেই আরও বিপজ্জনক ভাইরাস ছড়িয়ে পড়ছে ম্যাক কম্পিউটারসমূহে।
সূত্র জানিয়েছে, সিকিউরিটি কোম্পানি ক্যাসপারস্কি ল্যাবের মতে, এই ট্রোজানের নাম স্যাবপাব , যা মূলত ব্যাকডোর হিসেবে কাজ করে। ক্যাসপারস্কি ল্যাবের প্রধান সিকিউরিটি এক্সপার্ট অ্যালেক্স গোস্তেভ জানিয়েছেন, ‘এর আগে ছড়িয়ে পড়া ফ্ল্যাশব্যাক আর এই স্যাবপাব সম্পূর্ণ ভিন্নধর্মী ট্রোজান। ফ্ল্যাশব্যাক অনেকটা ক্লিক স্ক্যাম তৈরি করতো। একে ক্লিকজ্যাকিংও বলা হয়। অন্যদিকে সম্প্রতি ছড়িয়ে পড়া স্যাবপাব ট্রোজান কম্পিউটারের পূর্ণ নিয়ন্ত্রণ ক্ষমতা আক্রমণকারীর হাতে তুলে দেয় যাকে ব্যাকডোর পদ্ধতি বলা হয়ে থাকে।’

mac1704b ম্যাক কম্পিউটারে ভাইরাস আক্রমণ
ম্যাশএবল জানিয়েছে, নতুন এই ম্যালওয়ার ফ্ল্যাশব্যাকের চেয়েও দ্রুত ও বেশি সংখ্যক কম্পিউটারে ছড়ানোর আশঙ্কা রয়েছে। এটি সাধারণত ইন্টারনেটের জাভার মাধ্যমে ব্যবহারকারীর অজ্ঞাতেই কম্পিউটারে ডাউনলোড হয়ে যায়। তবে ইমেইলে আসা অপরিচিত ও সন্দেহজনক লিংকে ক্লিক করা থেকে বিরত থাকলেই ঝুঁকি এড়ানো সম্ভব।
ম্যাশএবল আরও জানিয়েছে, ম্যাক কম্পিউটারকে একসময় ভাইরাস থেকে সম্পূর্ণ নিরাপদ বলে ধারণা করা হলেও মাত্র গত তিনমাসেই ৭০টিরও বেশি বিভিন্ন ম্যালিশিয়াস প্রোগ্রাম ধরা পড়েছে যেগুলো ম্যাক কম্পিউটারকে আক্রান্ত করতে পারে। আর নতুন এই ট্রোজান আগেরগুলোর চেয়ে বেশী বিপজ্জনক বলেই মত দিয়েছে ক্যাসপারস্কি ল্যাব।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − 8 =