স্লাইডার ব্যবহার করে কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে ফিচারড পোস্ট প্রদর্শন করবেন

0
340
স্লাইডার ব্যবহার করে কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে ফিচারড পোস্ট প্রদর্শন করবেন

iftekhar

আমি ইফতেখার, TiPS4BLOG এর প্রতিষ্ঠাতা এবং লেখক। আমি ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন এর পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্টের বিভিন্ন টিপস এবং ট্রিকস নিয়ে লেখালেখি করি, যা আমার নিজস্ব ব্লগ TiPS4BLOG এ প্রকাশ করা হয়।
স্লাইডার ব্যবহার করে কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে ফিচারড পোস্ট প্রদর্শন করবেন

ওয়ার্ডপ্রেস নিয়ে আর নতুন করে কিছু বলার নেই। বর্তমানে যে কেউ একটি ব্লগের মালিক হতে পারে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। এর সাথে বিভিন্ন প্লাগিন যুক্ত হওয়াই ওয়ার্ডপ্রেসের ব্যবহার আরও সহজ হয়ে গেছে। আপনাকে আর কোন কোডিং-ই জানতে হয় না, অথচ সহজেই একটি ব্লগের বিভিন্ন কার্যপ্রণালী তৈরি হয়ে যাচ্ছে প্লাগিনের ব্যবহারের কারনে। আজকে আমি তেমনি একটি প্লাগিন সম্পর্কে আলোচনা করবো, যেটা ব্যবহার করে খুব সহজেই আপনি ফিচারড পোস্টগুলো প্রদর্শন করতে পারবেন একটি স্মুথ jQuery স্লাইডার ব্যবহার করে। প্লাগিনের নাম হচ্ছে T4B Featured Slider, যা আপনি ওয়ার্ডপ্রেস স্টিকি পোস্ট এর একটি বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন।

ব্যবহার প্রণালী

প্রথমে যেটা করতে হবে তা হল, প্লাগিনটি ডাউনলোড করুন এবং আপনার ব্লগে তা আপলোড করে সক্রিয় করুন। আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের অ্যাডমিন প্যানেলের সাইডবারে T4B Slider নামে একটি মেনু পাবেন, যেখানে ৩ টি সাবমেনু আছে।

  • Usage – এই সেকশনে প্লাগিনের ব্যবহার প্রণালী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা আছে।
  • Featured – এই সেকশনে ফিচারড পোস্টগুলো যুক্ত করতে হবে। কোন একটি পোস্টকে ফিচারড পোস্ট করার জন্য আপনাকে পোস্টটির আইডি নির্ধারিত ফিল্ডে বসিয়ে Add Post বাটনে ক্লিক করতে হবে। ব্যস! পোস্টটি ফিচারড লিস্টে যুক্ত হয়ে যাবে। যদি আইডি জানা না থাকে, তাহলে পোস্টটির ইউআরএল (URL) নির্ধারিত ফিল্ডে বসিয়ে Get ID বাটনে ক্লিক করলেই আপনি আইডি পেয়ে যাবেন। এভাবে যতগুলো ইচ্ছা পোস্ট ফিচারড লিস্টে যুক্ত করুন। আপনি চাইলে Delete ও করতে পারেন পোস্ট ফিচারড লিস্ট থেকে।
  • Settings – এই সেকশনে আপনাকে ফিচারড স্লাইডার কনফিগার করতে হবে। প্রথমেই জানতে চাওয়া হবে আপনি স্লাইডার প্রদর্শন করতে চান কিনা। স্লাইডার প্রদর্শনের জন্য চেক বক্সটি চেক করে এনাবল করে নিন। এরপরে ব্লগের যে অবস্থানে স্লাইডারটি দেখাতে চান সেখানে নিচের কোডটি বসিয়ে দিন।
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    <?php
        if(get_option('t4b_option')==Enabled) {
            if(function_exists(show_Featured_Post_Slider())) { show_Featured_Post_Slider(); }
        }
    ?>

ব্যস! আপনার ব্লগে স্লাইডার চালু হয়ে যাবে, যেখানে প্রদর্শিত হবে শুধু সেই পোস্টগুলো যা আপনি ফিচারড লিস্টে যুক্ত করেছেন। এখন আপনি চাইলে আপনার মন মতো স্লাইডারটি কনফিগার করতে পারেন। এর জন্য আপনাকে কোডিং এ কোন হাত দিতে হবে না। প্যানেলে বসেই আপনি ইচ্ছামতো স্লাইডারটি ডিজাইন করতে পারবেন।

ডুপ্লিকেট পোস্ট প্রতিরোধ

স্লাইডারে যে পোস্টগুলো প্রদর্শিত হচ্ছে তা যদি আপনি ঐ পেজে প্রদর্শিত হওয়া অন্যান্য পোস্টে না দেখতে চান তাহলে নিচের কোডটি কপি করে পেস্ট করে দিন ঠিক লুপের আগে। এরফলে সকল পোস্ট প্রদর্শিত হবে শুধুমাত্র ফিচারড পোস্ট ছাড়া।

<?php
    $stickies = t4bFeaturedPost();
    $temp = $wp_query;
    $wp_query = null;
    if(get_option('t4b_option') == Enabled) {
        $wp_query = new WP_Query(array( 'post__not_in' => $stickies ));
    } else {
        $wp_query = new WP_Query();
    }
?>
//Then put the rest of the codes.

যদি আপনার এই পোস্টটি কোন উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও ব্লগিং বিষয়ে আরও জানার জন্য আমার নিজস্ব ব্লগ TiPS4BLOG এ একবার ঘুরে আসতে পারেন। সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + one =