আগুনে আত্মহত্যা করল এক Robot! যন্ত্রের অনুভুতি? আত্যহত্যা করবে আপনার কম্পিউটারও!

0
526

ছোটবেলা থেকেই আমাদের সকলেরই কম বেশী এই Robot (রোবট) কে নিয়ে মাথা ব্যাথা থাকে! কত, কত না মুভি আর নোভেল পরেছি এই রোবট কে তার সঠিক হিশাব বলা কঠিন। আবার যন্ত্রের অনুভুতি বা Robot (রোবট) -এর অনুভুতি বলতে যে কিছুই নেই তাও আমরা জানি। কিন্তু সবাইকে আশ্চর্য করে আত্মহত্যা করল এক Robot (রোবট) তাও আবার কারণ হিসেবে দেখা গেল অতিরিক্ত কাজের চাপ সহ্য করতে না পেরে মনের দুঃখে বিষণ্নতা থেকেই করেছে এই আত্মহত্যা!? ঘটনাটা ঘটেছে অস্ট্রিয়ায়।

Robot (রোবট) কিংবা যন্ত্রের এই অনুভূতি সত্যিই আমাকে অবকা করেছে। অবসাদ, বিষণ্নতা, একাকিত্ব, কাজের চাপে মানুষের আত্মহত্যার ঘটনা যখন দিন দিন বাড়ছে, তখন যন্ত্র মানবদের এমন আত্মহত্যায় বেশ অবাক গোটা বিশ্ব। তার মানে কি I-Robot সিনামার মতই রোবটগুলো অনুভুতিশীল হতে শুরু করছে? হয়ত বা, হয়ত বা না…।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এবার আসি মূল ঘটনায়ঃ অস্ট্রিয়ার একটি বাড়িতে এ ঘটনা ঘটে। সেখানে প্রথমে দমকল কর্মীরা আগুন নেভানোর কাজ শুরু করেন। পরে আগুনের উৎস খুঁজতে গিয়ে বুঝতে পারেন যে Robot (রোবট) -এর আত্মহত্যাই অগ্নিকাণ্ডের প্রধান কারণ। তারপরই শুরু হয় আত্মহত্যার কারণ অনুসন্ধান। দেখা গেল কয়েক মাস ধরেই অ্যানরয়েডের মাধ্যমে Robot (রোবট) টির মালিক সেই Robot (রোবট) কে অত্যধিক কাজ দিচ্ছিলেন। দায়িত্ব অনুযায়ী অমানুষিক (বা অযান্ত্রিক…:P) কাজ করে যাচ্ছিল সেই Robot (রোবট) টি। কিন্তু কাজের চাপে সে নাকি এতই বিরক্ত হয়ে পড়েছিল যে নিজেই আত্মহননের পথ বেছে নেয়। আত্মহত্যার সময় রাতে মালিক ঘুমিয়ে পড়ার পর রান্নাঘরে গিয়ে গ্যাস জ্বালিয়ে আগুনে নিজেকে পুড়িয়ে মরে সেই Robot (রোবট) টি। এরপর সেই আগুন গোটা ভবনে ছড়িয়ে পড়ে। তবে মালিক বলেছেন, তিনি Robot (রোবট)-এর সুইচ অফ করে রাতে শুতে গিয়েছিলেন। ইংলিশ সংবাদটি দেখতে গুগুল রোবটের সাহায্য নিতে পারেনঃ Robot Suicide at Austaria লিখে খুজতে পারেন।

এর মধ্যেই Robot (রোবট)-এর আত্মহত্যা করার সম্ভাবনার বিষয়টি আলোচনায় এসেছে। অনেক বিজ্ঞানী এ বিষয়ে একমতও হয়েছেন। শেষ পর্যন্ত বিষয়টা কি দাঁড়াল, এবার থেকে কাউকে বলা যাবে না, Robot (রোবট)-এর মত কাজ করিস না। কারণ Robot (রোবট)-এর তো মানুষের মত মান অভিমান, অবসাদ হচ্ছে। এই ঘটনার পর অনেকেই প্রশ্ন করছেন সময় আসছে যখন মানুষ Robot (রোবট) -এর মত যান্ত্রিক হয়ে যাচ্ছে, আর Robot (রোবট) -এর কাজ মানুষের মত হয়ে যাচ্ছে। যেমন টা আমরা দেখতে পেয়েছিলাম WALL-E মুভিতে!

তাই পরিশেষে বলব আজকের মত এটুকুই, আর নয় এবার কম্পিউটার বন্ধ করে ঘুমিয়ে পড়েন! এবার কম্পিউটারটারে একটু শান্তি দেন! ব্যাচারা কে দিয়ে সারাদিন আপনিও তো কম অমানুষিক sorry অযান্ত্রিক কাজ করান নাই। এবার একটু রেস্ট দেন আর না হলে পরে দেখবেন সুইসাইড খায়ে আত্যহত্যা করবে আপনার কম্পিউটারও!

Human+And+Robots+wiil+do+everything+Together+in+Future আগুনে আত্মহত্যা করল এক Robot! যন্ত্রের অনুভুতি? আত্যহত্যা করবে আপনার কম্পিউটারও!

ফেসবুক এ আমিঃ fb.com/mehedidamenafa । Mehedi Menafa
ব্লগস্পট সাইটঃ mehed3.blogspot.com । Mehedi Menafa’s Blog
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 + fourteen =