2013 সালের আলোচিত প্রযুক্তিপণ্য

0
221

প্রতিনিয়ত প্রযুক্তি বিশ্বে আসছে নিত্যনতুন চমক। চলতি বছরে অসংখ্য চমক জাগানো সব প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানী-গবেষকেরা মাতিয়েছেন বিশ্বকে। বাজার মাতানো যেসব উদ্ভাবনী প্রযুক্তি বাজারে এসেছে তার  সর্বশেষ আপডেট হল–
স্মার্ট হাতঘড়ি : কয়েক বছর ধরে কয়েকটি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান প্রচলিত হাতঘড়িতে আধুনিক প্রযুক্তির সমন্বয় করে একে আরো বেশি কার্যকর করে তুলেছে। আর এসব ঘড়ির নাম দিয়েছে স্মার্ট হাতঘড়ি। এই প্রযুক্তির বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে চলতি বছরে। দণি কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং গ্যালাক্সি গিয়ার নামের স্মার্ট হাতঘড়ি বাজারে ছেড়ে তাক লাগিয়ে দিয়েছে প্রযুক্তিবিশ্বকে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত এই স্মার্ট হাতঘড়ি স্মার্টফোনের সাথে যুক্ত করে ফোনের ছোটখাটো কাজ সেরে নেয়া যাবে।
গুগল গ্লাস : চলতি বছরেই লস অ্যাঞ্জেলসে টেকনোলজি, এডুকেশন অ্যান্ড ডিজাইন বা ‘টেড ২০১৩’ সম্মেলনে গুগল গ্লাসের তথ্য উপস্থাপন করেন সের্গেই ব্রিন। চশমায় প্রযুক্তি যুক্ত হওয়ায় স্মার্টফোনের গুরুত্ব কিছুটা কমবে বলে মনে করছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। তার মতে, পরিধেয় প্রযুক্তিপণ্যের এ যুগে স্মার্টফোন পিছিয়ে পড়েছে। সের্গেই ব্রিন জানান, মানুষকে ‘স্মার্ট’ করে তুলতে গুগল এনেছে স্মার্ট গ্লাস। এই চশমার সাথে রয়েছে একটি ছোট ব্যাটারি, যার শক্তিতে চলে চশমার সাথে যুক্ত ুদ্র একটি কম্পিউটার। চশমার সাহায্যে ছবি তোলা, ভিডিওচিত্র ধারণ, অডিও ধারণ করার জন্য রয়েছে বিশেষ প্রযুক্তি। ইন্টারনেট ব্রাউজ করা ও মানুষের সাথে যোগাযোগ করা যাবে এ চশমার সাহায্যে।
উইন্ডোজ ৮.১ : চলতি বছরের ১৮ অক্টোবর মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৮-এর আপডেট সংস্করণ উইন্ডোজ ৮.১ চূড়ান্তভাবে উন্মুক্ত করেছে। উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা বিনামূল্যেই উইন্ডোজ ৮.১ সংস্করণটি আপডেট করে নিতে পারছেন। এই সংস্করণে উন্নত ব্রাউজার, স্কাইড্রাইভ, উইন্ডোজ স্টোর, সার্চ সুবিধাসহ ব্যবহারবান্ধব করা হয়েছে। ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসেবে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে।
অ্যাটলাস রোবট : রোবট নিয়ে গবেষণা নতুন কিছু নয়। তবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অর্থায়নে বোস্টন ডায়নামিকসের তৈরি অ্যাটলাস রোবট ছাড়িয়ে গিয়েছে আগের সব রোবটকে। আকৃতিতে অনন্য হিউম্যানয়েড তুলনামূলকভাবে ছোট হলেও অ্যাটলাসের আকারে সাধারণ মানুষের মতোই। দুর্গম স্থানে ক্রল করা, ক্যামেরা ও লেজার ফাইভার দিয়ে কোনো বস্তুর অবস্থান চিহ্নিত করা, কোনো বস্তুকে মানুষের মতো করে ধরা প্রভৃতি কাজ নিখুঁতভাবে করতে পারে অ্যাটলাস।
এক্সবক্স ওয়ান : চলতি বছর এক্সবক্স ওয়ান বাজারে ছাড়ার পরই এর চাহিদা ছিল সর্বোচ্চ। মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান নতুন দিনের ভিন্ন ধারার বিনোদন ডিভাইস। গেমিং, স্ট্রিমিং আর লাইভ টেলিভিশন সব পাওয়া যাবে এর মধ্যেই। ব্যবহারকারীর শারীরিক গতি ও গলার স্বর শনাক্ত করার উন্নততর প্রযুক্তি আছে এতে।
টাচ আইডি : জটিল সব পাসওয়ার্ড দিয়েও নিরাপদ রাখতে পারছেন না আপনার মোবাইল ফোনটি। সমস্যা নাই স্পর্শের মাধ্যমে ফোন খোলার প্রযুক্তি চলে এসেছে। আপনার ফোন খুলে যাবে আপনার হাতের ছোঁয়ায়। এ বছর আইফোন ফাইভ এস এনেছে ভিন্ন ধারার এক প্রযুক্তি টাচ আইডি। অর্থাৎ আপনার হাতের আঙুলের ছাপ ব্যবহার করেই ফোন খোলা (আনলক) যাবে। হাতের ছাপ স্ক্যান করে কাজটি করা হয়। হাতের ছাপ পড়ার এ প্রযুক্তি গোয়েন্দা সিনেমাগুলোতে দেখানো প্রায় ডাল-ভাত। তবে সেটা বাস্তবে ব্যবহার করার সুযোগ দিলো অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড। যদিও বাজারে ছাড়ার পরপরই এ প্রযুক্তির কিছু ত্রুটি ধরা পড়েছিল। ত্রুটিগুলো দূর করার জন্য কাজ করে যাচ্ছে অ্যাপল।
বায়োনিক স্যুট : বায়োনিক স্যুটের ধারণা নতুন নয়। তবে এবার শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে বায়োনিক স্যুট ‘রিওয়াক’। ইসরাইলি এক গবেষকের উদ্ভাবিত এই ডিভাইসটি সেন্সরের মাধ্যমে পরিচালিত হয়। এই সেন্সরটি ব্যবহারকারীর শারীরিক ব্যালেন্সকে শনাক্ত করে তাকে হাঁটাচলার উপযোগী নির্দেশনায় রূপান্তরিত করে। ফলে ব্যবহারকারী তার শরীরের অঙ্গপ্রতঙ্গকে ন্যূনতম নড়াচড়ার মাধ্যমেই স্বাভাবিক মানুষের মতো হাঁটতে পারবে।
কয়েন কার্ড : ক্রেডিট কার্ডের মতোই কাজ করে এটি। আটটি কার্ডের তথ্য ধারণ করতে পারে এই কার্ডটি। ফোনের সাথে এটিকে যুক্ত করে নেয়া যায়। কয়েন কার্ড আপনার সাথে থাকলে আপনাকে আর একাধিক কার্ড বহন করার ঝামেলা পোহাতে হবে না। যেহেতু এটি সব কার্ডের সাথে সংযুক্ত থাকবে ও গুরুত্বপূর্ণ তথ্য বহন করবে তাই এটির নিরাপত্তার ব্যাপারে জোর দেয়া হয়েছে। এতে রয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ১২৮ বিটের এনক্রিপশন সিস্টেমের সাহায্যে এটি স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের সাথে সংযোগ স্থাপন করবে। এটি হারিয়ে গেলেও তথ্য চুরি যাওয়ার ভয় নেই। এটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সাথে সংযুক্ত থাকবে। ব্লুটুথের আওতার বাইরে গেলেই স্মার্টফোনে সতর্কবার্তা পাওয়া যাবে। আর হারিয়ে গেলে কিংবা চুরি হয়ে  গেলে তথ্যের নিরাপত্তায় এটিকে দূর থেকেই নিষ্ক্রিয় করে দেয়া যাবে।

সকলের উপকারি একটি ওয়েবসাইট- সাইটটির লিংক

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 + 17 =