গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!

3
454
গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!

ronykhan ron

নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আসলে আমি নিজেই এখনো নিজেকে ভালো করে জানার চেষ্টায় আছি প্রতিনিয়ত । সব কিছু সম্পর্কে ব্যাপক কৌতুহল কাজ করে সব সময় । সেই কৌতুহল কাজ করা থেকেই মাঝে মাঝে কিছু একটা লেখার চেষ্টা করি । তবে সেই সব লেখার মান তেমন ভালো কোন সময়ই হয়তো হয়ে উঠে না ।
গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!
আমরা অনেক সময়ই বিভিন্ন সিনেমায় দেখে থাকি গ্রেনেড ছোড়াছুঁড়ির ভয়ংকর লীলাখেলা। কখনো আবার কম্পিউটার গেমসে শত্রুর ঘাঁটি ধ্বংস করতে নিজেরাই গ্রেনেড ফাটিয়ে থাকি। কিন্তু এই গ্রেনেড কি কেবল মুখ দিয়ে পিন খুলে দিলেই ফেটে যায়? নাকি কোনো অদৃশ্য শক্তি এসে গ্রেনেডটিকে ফাটিয়ে দেয়? চলুন আজকে জেনে নেয়া যাক এই গ্রেনেডের বিস্ফোরণের পেছনে থাকা কলাকৌশল নিয়ে কিছু কথা…

Time Delay Grenade

গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যুদ্ধক্ষেত্রে সাধারণত যেসব গ্রেনেড ব্যবহার করা হয় তাদের মাঝে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এই Time Delay Grenade-গুলো। ক্ষয়ক্ষতির সর্বোচ্চ মাত্রা নিশ্চিত করার জন্য এই গ্রেনেডটি বিস্ফোরণের সাথে সাথে চারদিকে প্রচণ্ড বেগে অসংখ্য স্প্লিন্টার ছুটে যায়। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ভিয়েতনাম যুদ্ধ এবং বিংশ শতাব্দীর আরো অনেক যুদ্ধেই এই গ্রেনেডগুলো ব্যবহার করা হয়েছিলো। এগুলো এমনভাবে তৈরী করা হয় যাতে এরা টেকসই হয়; এছাড়া সহজে ব্যবহারযোগ্যতা এবং সহজে তৈরী করার বিষয়টিও মাথায় রাখা হয়।

Time Delay Grenade এর বাইরের অংশটি খাঁজকাটা ঢালাই লোহা দিয়ে তৈরী করা হয়। বিস্ফোরণ ঘটানোর কাজটি করা হয়ে থাকে গ্রেনেডের ভেতরে থাকা একটি স্প্রিং স্ট্রাইকার দ্বারা। এই স্ট্রাইকারটিকে আবার উপরের দিকে আটকে রাখা হয় স্ট্রাইকার লিভারের মাধ্যমে। আর লিভারটিকে জায়গামতো ধরে রাখে সেফটি পিন। কি জটিল সম্পর্ক, তাই না? সেফটি পিনের সাথে স্ট্রাইকার লিভারের সম্পর্ক, আবার স্ট্রাইকার লিভারের সাথে সম্পর্ক স্প্রিং স্ট্রাইকারের- এ যেন এক Love Triangle!

তবে ভয়ংকর মজার(!) বিজ্ঞান কিন্তু লুকিয়ে আছে এই গ্রেনেড বিস্ফোরণের কলাকৌশলে। একবার ভালো করে প্রতিটি ধাপ পড়ে দেখুন। টের পাবেন যে আপনা-আপনিই আপনার মুখ হা হয়ে গেছেঃ

# প্রথমেই খোলা হয় গ্রেনেডের সেফটি পিনটি। ফলে স্ট্রাইকার লিভারকে সাপোর্ট দেবার মতো কেউ থাকে না। আর লিভার সাপোর্ট পায় না বলে স্প্রিং স্ট্রাইকারকে উপরে আটকে রাখাও আর সম্ভব হয় না। এবার স্প্রিং তার স্ট্রাইকারটিকে Percussion Cap এর উপর নিক্ষেপ করে। Percussion Cap এর সাথে স্ট্রাইকারের সংঘর্ষে তৈরী হয় সামান্য স্পার্ক।
# এই স্পার্ক এবার ফিউজের মাঝে রাখা একটি দাহ্য পদার্থে অগ্নিসংযোগ করে। আর পুরো পদার্থটি চার সেকেন্ড সময়ের মাঝেই পুড়ে যায়।
# এই দাহ্য পদার্থ, যাকে কি না বলা হচ্ছে Delay Material, এর অপর প্রান্ত যুক্ত থাকে একটি ডেটোনেটরের সাথে। এই ডেটোনেটর আসলে আরো বেশি দাহ্য পদার্থে পূর্ণ একটি ক্যাপসুল। Delay Material সম্পূর্ণ পুড়ে গিয়ে যখন এই ডেটোনেটরের সংস্পর্শে আসে, তখন মূল গ্রেনেডের ভেতর আরেকটি ছোটোখাটো বিস্ফোরণ ঘটে।
# এই ছোট বিস্ফোরণ এবার গ্রেনেডের মূল বিস্ফোরক পদার্থের সংস্পর্শে আসে। তখন বিস্ফোরিত হয় পুরো গ্রেনেডটিই।

Time Delay Grenade-গুলো বেশ কার্যকরী, তবে এদের কিছু অসুবিধাও আছে। সাধারণত এরা ৪ সেকেন্ডে বিস্ফোরিত হলেও কখনো কখনো ২-৬ সেকেন্ড সময় লাগিয়ে দেয়। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হলো, কখনো এই সময়ের মাঝেই শত্রুপক্ষের লোকজন গ্রেনেডটি তুলে নিয়ে তা পুনরায় ছুঁড়ে মারতে পারে আপনার দিকেই।

এই অসুবিধাগুলো দূর করার জন্য বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করা হয় Impact Grenade। এবার চলুন তাহলে জানা যাক এই Impact Grenade সম্পর্কেই।

 

গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!

সাধারণ বন্দুক থেকে যেভাবে গুলি ছোঁড়া হয় এই গ্রেনেড ছোঁড়ার পদ্ধতিও অনেকটা সেরকম। তবে এখানে আর বন্দুক থেকে বুলেট বের হয় না বরং গ্রেনেড লঞ্চার থেকে বের হয়ে আসে আস্ত গ্রেনেড!

এই Impact Grenade এর ডিজাইন কিন্তু Time Delay Grenade থেকে আলাদা।

 

এর সামনে রয়েছে নাকের মতো সরু অংশ, পেছনের অংশটি লেজের মতো, আর রয়েছে ওড়ার জন্য দুটি পাখা। এর Impact Trigger এ আছে স্প্রিঙয়ে আটকানো, ভেতরের দিকে মুখ করে থাকা একটি ফায়ারিং পিন। Time Delay Grenade এর মতো এখানেও আছে Percussion Cap আর ডেটোনেটর- যারা মূল বিস্ফোরণটি ঘটিয়ে থাকে। তবে এখানে নেই কোনো Delay Material।

 

যখন গ্রেনেডটিকে লঞ্চার থেকে ছোঁড়া হয়, তখন এটি বাতাসে ঘুরতে ঘুরতে এগোতে থাকে। এই ঘূর্ণনের ফলে সৃষ্টি হয় বেশ শক্তিশালী কেন্দ্রবিমুখী বল। এই বল Weighted Pin-গুলোকে তাদের জায়গা থেকে বাইরের দিকে সরিয়ে দেয়। এভাবে বেশ কিছু দূর যাবার পর Percussion Cap সহ ডেটোনেটরটিই এবার সামনের দিকে থাকা ফায়ারিং পিনের দিকে এগিয়ে যায়, তবে তখনো তারা একে অপরের সংস্পর্শে আসতে পারে না। কিন্তু গ্রেনেডটি গিয়ে যখন লক্ষ্যবস্তুতে আঘাত করে, তখন ফায়ারিং স্প্রিং Percussion Cap এর সংস্পর্শে এসে যায়। ফলে আগের মতোই ডেটোনেটরে বিস্ফোরণ ঘটে মূল গ্রেনেডটিতে বিস্ফোরণ ঘটে যায়। এভাবে আঘাত করার সাথে সাথেই Impact Grenade বিস্ফোরিত হয়, যেখানে Time Delay Grenade এর সময় লাগে ৪ সেকেন্ড এর মতো।
সূত্রঃ http://science.howstuffworks.com

 

 

ঘুরে আসুন ফেসবুক এর এই পেজটি এবং ভাল লাগলে লাইক করতে ভুলবেন না

পোস্টটি কেমন লাগলো তা কম্মেট করে জানাবেন আশা করি । তাহলে আরো অনেক ভাল ধরনের পোস্ট করতে উৎসাহী হব

গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!গ্রেনেড কীভাবে বিস্ফোরিত হয়!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. Awesome হইসে বস……………..অজানা কিছু তথ্য জানতে পারলাম…….ধন্যবাদ….

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − seven =