মঙ্গল গ্রহে ১৫০০ কিমি দীর্ঘ নদীর অস্তিত্ব

0
327

মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনে মহাকাশ বিজ্ঞানীদের পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রয়েছে। পৃথিবীর বিকল্প হিসেবে রক্তিম এ গ্রহটিই এখন পর্যন্ত সবচেয়ে বাসযোগ্য বলে প্রমাণিত হয়েছে। এমনকি গ্রহটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য মানুষ পাঠানোর ব্যাপারেও আলোচনা চলছে। এসব কিছুর মধ্যেই জ্যোতির্বিদরা বিস্ময়কর এক তথ্য দিয়েছেন গ্রহটি সম্পর্কে।

Mars-river মঙ্গল গ্রহে ১৫০০ কিমি দীর্ঘ নদীর অস্তিত্ব

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) পাওয়া নতুন কিছু ছবি ইঙ্গিত দিচ্ছে মঙ্গল গ্রহের একটি স্থানে সুদূর অতীতে ১৫০০ কিলোমিটার দীর্ঘ, ৭ কিলোমিটার প্রস্থ ও প্রায় ৩০০ মিটার গভীরতাবিশিষ্ট একটি নদী প্রবাহিত হতো। গবেষকরা সম্ভাব্য এ নদীর নাম দিয়েছেন রেউল ভ্যালিস রিভার। তারা বলছেন, ওপর থেকে তোলা নদীর অবশিষ্টাংশের কিছু ছবি পাওয়া গেছে। পৃথিবীর গঠনের সঙ্গে অতীতে মঙ্গল গ্রহের বহু সাদৃশ্য ছিল বলে মনে করা হচ্ছে। কালের বিবর্তনে তা বিলুপ্ত হয়ে গেছে।

ধারণা করা হয়, সুদূর অতীতে মঙ্গল গ্রহে পানি প্রবাহিত হতো। আর প্রবাহমান সেই পানির ধারা থেকেই এ নদীর উৎপত্তি। রেউল ভ্যালিস নদীটি যেসব এলাকা দিয়ে প্রবাহিত হতো সেখানে পানি প্রবাহের কারণে সৃষ্ট খাঁজ, বিভিন্ন বাঁক ও গতিপথ দেখে এমনটাই প্রতীয়মান হয়। গঠনগত দিক থেকেও ওই এলাকা নদীর সঙ্গে সাদৃশ্যপূর্ণ। মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনের স্বপ্নের পথে এটি একটি উল্লেখযোগ্য আবিষ্কার বলে মনে করছেন মহাকাশ গবেষকরা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + 19 =