প্রথমবারের মতো ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য বেঁধে দিতে যাচ্ছে বিটিআরসি

0
232

এবার প্রথমবারের মতো ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য বেঁধে দিতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই ইন্টারনেটের অসংখ্য প্যাকেজের বদলে ন্যূনতম কিছু প্যাকেজেই সীমাবদ্ধ করবে নিয়ন্ত্রক সংস্থাটি। এর আগে বিটিআরসি মুঠোফোন কলরেটের উচ্চ এবং নিম্নসীমা বেঁধে দিয়েছিল।

জানা গেছে, প্রতি ১০০ এমবি ব্যান্ডউইথ ২০ টাকার নিচে নামিয়ে এনে নতুন করে প্যাকেজ নির্ধারণের উদ্যোগ নিতে যাচ্ছে বিটিআরসি। বিটিআরসি’র অভ্যন্তরীণ বৈঠকে বিষয়টি নির্ধারণ করা হলেও চূড়ান্ত করার আগে বিষয়টি নিয়ে আলোচনার জন্য ইতিমধ্যেই মোবাইল ফোন অপারেটরদের ডাকা হয়েছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ বলেন, গ্রাহকদের কথা চিন্তা করে বাধ্য হয়েই রেগুলেশনে নামতে হচ্ছে। তবে যা কিছু করা হোক না কেন আলোচনার মাধ্যমে সব ঠিক করা হবে।

গত ২৭ নভেম্বর বৈঠকের প্রথম বৈঠক ডাকা হয়েছিল। পরে সেটি বদলে ২ ডিসেম্বর এবং শেষে ৪ ডিসেম্বর করা হয়। কিন্তু শেষ দিকে একটি অপারেটর এলেও অবরোধের কারণ দেখিয়ে অন্যরা অপারগতা প্রকাশ করেছে।

অপারেটরদের মতে, মোবাইল ফোন ইন্টারনেটের বাজার এখনো ততটা পোক্ত হয়নি। সুতরাং এ ধরনের উদ্যোগ নেওয়ার আগে আরো খানিকটা সময় দেওয়া উচিত।

উল্লেখ্য,২০০৮ সালে বিটিআরসি প্রথম কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা এবং সর্বোচ্চ দুই টাকা বেঁধে দেয়। ২০১১ সালে স্থানীয় এসএমএস-এর মূল্য বেধে দেয়া হয় সর্বোচ্চ ৫০ পয়সা। আর আন্তর্জাতিক এসএমএস সর্বোচ্চ দুই টাকা। গত বছর বিটিআরসি সকল প্যাকেজে বাধ্যতামূলক ১০ সেকেন্ডের পালস চালু করে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + fourteen =