ফরম্যাট করুন রাইট প্রটেক্টেড পেনড্রাইভকে

3
1155

তথ্য আদান-প্রদান করার ক্ষেত্রে পেনড্রাইভ একটি সহজ ও গুরুত্বপূর্ণ মাধ্যম । গুরুত্বপূর্ণ এই পেনড্রাইভটি ভাইরাসের কারণে বা অন্য কোন কারণে রাইট প্রটেক্টেড হয়ে যেতে পারে। অর্থাৎ রাইট প্রটেক্টেড হওয়া পেনড্রাইভটি পিসিতে প্রবেশ করালে লেখা আসে “This disk is write protected”। এমতাবস্থায় পেনড্রাইভটি ফরম্যাট করার প্রয়োজন হয়। কিন্তু দেখা যায় সাধারণ নিয়মে কিছু কিছু পেনড্রাইভ ফরম্যাট হয় না।

তখন ভিন্নধরণের পদ্ধতি অনুসরণ করার প্রয়োজন পরে পেনড্রাইভটি ফরমেট করার জন্য। নিচে পেনড্রাইভ ফরম্যাট করার দুটি পদ্ধতি দেয়া হল। আমি ২ নং পদ্ধতিতে দুটি পেনড্রাইভ ফরম্যাট করার চেস্টা করেছিলাম, তারমধ্যে একটি ফরমেট হয়েছে অপরটি হয়নি। এজন্য চেস্টা করুন ভাইরাসযুক্ত কম্পিউটারে যেন আপনার পেনড্রাইভ প্রবেশ না করা হয়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

রাইট প্রটেক্টেট পেনড্রাইভটি প্রথমেই একটি ভাল ইন্টারনেট সিকিউরিটি বা অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করে নিন তারপর নিচের যেকোন একটি পদ্ধতি ভালভাবে অনুসরণ করুন ।

পদ্ধতি ১¦ প্রথমে মাই কম্পিউটারের উপর রাইট ক্লিক করে ম্যানেজ এ ক্লিক করুন। এরপর স্টোরেজ এর অধিনে থাকা ডিস্ক ম্যানেজমেন্ট এ একবার ক্লিক করুন, দেখবেন ডান পাশে পেনড্রাইভসহ সব ড্রাইভের তালিকা আসবে। সেখান থেকে পেনড্রাইভের উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে।

Pendrive Format ফরম্যাট করুন রাইট প্রটেক্টেড পেনড্রাইভকে
এই পদ্ধতি অনুযায়ী ফরম্যাট না হলে নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

পদ্ধতি ২¦ প্রথমে রান এ গিয়ে টাইপ করুন “Regedit” এবং ওকে চাপুন । এবার “HKEY_LOCAL_MACHINE >> SYSTEM > >CurrentControlSet > >Control এ যান।

Write Protected ফরম্যাট করুন রাইট প্রটেক্টেড পেনড্রাইভকে
এখন Control এর নিচে StorageDevicePolicies নামক একটি Key যোগ করতে হবে। এজন্য Control এর উপর রাইট ক্লিক করে New থেকে Key তে ক্লিক করুন। এরপর টাইপ করুন StorageDevicePolicies। এ অবস্থায় মেনুবার থেকে এডিট>নিউ>DWORD Valueতে যান। এখানে টাইপ করুন WriteProtect। WriteProtect এর উপর রাইট ক্লিক করে Modify এ ক্লিক করুন। এখন আপনার Value তে 1 থাকলে 0 করে দিন। ওকে করুন।

Write Protected2 ফরম্যাট করুন রাইট প্রটেক্টেড পেনড্রাইভকে

পিসি রিস্টার্ট করুন। এরপর সাধারণ নিয়মে পেনড্রাইভের উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট অপশনে গিয়ে ফরম্যাট করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. কাজ করে না ! আমার ফ্ল্যাশ ড্রাইভ কিংস্টোন কে২ ১৬ গিগা ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + 7 =