আমরা ছাত্র,আমরা পশু না।আমাদেরকে আমাদের মৌলিক অধিকারটুকু..

9
328

আজকে মনটা খুব বেশী খারাপ।কিছুই ভাল লাগছে না।তাই আবার টেকটিউনস এ আসলাম মনের কস্টটা আপনাদের সাথে শেয়ার করতে।

আমি জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর একজন গর্বিত ছাত্র।আর দশজন ছাত্রের মত আমিও এখানে পড়তে এসেছি।অনেক বড় আশা নিয়ে এসেছি।জানি আমার আমরা ছাত্র,আমরা পশু না।আমাদেরকে আমাদের মৌলিক অধিকারটুকু.. আর দশটা বিশ্ববিদ্যালয় এর মত অতটা ভাল না।তবুও আমি গর্বিত আমার varsity নিয়ে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যখন আমাদের varsity বাস ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভিতর দিয়ে যায় তখন ওদের হলগুলো দেখি।খুব কষ্ট লাগে।আরো কয়েকটা হল নতুন বানাচ্ছে।খুব বেশি কষ্ট লাগে।আর আমাদের জন্য একটাও হল নাই।

জানি কেউ বিশ্বাস করবে না তাও বলি একসময় আমাদেরও হল ছিল।এখন ওইসব হল সরকার তাদের নানা কাজে ব্যাবহার করছে।প্রতিদিন varsity ঢুকার সময় আমাদের পুরান ঢাকার পুলিশ ফাঁড়ী দেখি।একসময় ওটা আমাদের হল ছিল।আর এখন ওটা সরকারী পুলিশ ফাঁড়ি।সাবাস বাংলাদেশ।সাবাস।এই দেশের উন্নতি হবে না তো কোন দেশের হবে।গর্বে আমার বুক ফুলে উঠছে আমি একজন বাংলাদেশি হিসেবে।সেদিন আসতে মনে হয় বেশি দেরি নাই যেদিন শুনব আমাদের varsity বন্ধ করে ওখানে সরকারি অফিস গড়ে উঠবে।

আপনাদের কাছে হয়ত এসব শুনতে হাসি লাগছে।কিন্তু বিশ্বাস করেন এসব আমাদের varsity এর তিরিশ হাজার ছাত্রের বুকের কষ্ট।আমরা কি এমন পাপ করলাম যে আমাদের এতো কষ্ট পেতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর main গেট হতে ওদের প্রথম বিল্ডিং এ যেতে যতটুকু জায়গা আছে,আমাদের পুরো varsity এর ততটুকু জায়গা নেই।কিন্তু বিশ্বাস করেন এই বিষয়ে আমাদের বুকে এতটুকু কষ্ট নেই।কারন জানি আমাদের বুকের কষ্ট বুঝার মত হৃদয় বা সময় সরকারের নেই।

আজকে এই লেখাগুলো শুধু আমাদের বুকের কষ্ট।কিন্তু এখন আমাদের সাথে যা করা হচ্ছে তাতে আমাদের এক পা খোড়া গেছে।আরেক পা খোড়া হতে কতক্ষন???? সেদিন বেশি দেরী নেই।সরকার ঘোষনা দিয়েছে যে আমাদের বিশ্ববিদ্যালয় চালানোর জন্য সরকার আর টাকা দিবে না।varsity কে নিজ খরচ দিয়ে চলতে হবে।এর মানে কি আমার মাথায় ঢুকছে না।আমাদের varsity এখন শুধু নামেই public থাকবে,এর সকল কার্যক্রম বেসরকারি নিয়ম অনুসারে চলবে।

সরকারকে একটা পরামরশ দেই আপনারা আমাদের দেশে যেসব বেসরকারি varsity আছে সবগুলাকে সরকারি ঘোষনা করে দেন।শুধু নাম change হবে আর তো কিছু change হবে না। আর এই সুবাধে যদি পারেন কিছু ইনকাম করে নেন।

বিশ্বাস করেন কাউকে কষ্ট দেওয়ার জন্য আমি এই কথাগুলো লেখি নাই। শুধু বুকের কষ্টে এই কথাগুলো লিখেছি।আমরা যারা এই varsity তে পড়ি তাদের বেশির ভাগ আর্থিক দিক দিয়ে অসচ্ছল।এখন যদি আমাদেরকে সরকার কোন টাকা না দেয় তাহলে আমাদের এখানে পড়া অসম্ভব হয়ে যাবে।

আজকে আমাদের varsity এর ছাত্ররা প্রেসক্লাব এর সামনে বিক্ষোভ করেছে,ভাংচুর করেছে।জানি এটা খুব খারাপ কাজ।কিন্তু কেন এরকম করল তা অনেকেই জানে না।আপনারা জানেন আমাদের varsity এর হল নাই।এই হল এর জন্য আমাদের ছাত্ররা বিগত ৪-৫ বছর ধরে আন্দোলন করে আসছে।এই আন্দোলন আমাদের ক্যাম্পাস এ হয়েছে।আমরা বাহিরে কোথাও আন্দোলন করি নাই।বিনিময়ে আমরা কি পেয়েছি?? কিছুই পাই নাই।শুধু আশ্বাস পেয়েছি।কিন্তু এবার আমাদের পিঠ ঠেকে গেছে।আমাদের আর উপায় নেই।আমাদের নিজেদের পিঠ নিজেদের বাচাতে হবে।

আমরা তো কিছুই চাই নাই।এখন আমাদের শেষ সম্বলটুকু কেড়ে নিলে আমাদের আর কিছুই থাকবে না।

 

সরকার কিছুদিন আগে বলল শিক্ষাই জাতির মেরুদণ্ড।এই শিক্ষার বিস্তারের জন্য সরকার প্রতিটি জেলাতে একটা করে বিশ্ববিদ্যালয় স্থাপন করবে।এটা যে কত বড় হাসির কথা তা আর বলার অপেক্ষা রাখে না।বাংলাদেশের ছাত্রদের পড়ার জন্য পর্যাপ্ত বিশ্ববিদ্যালয় নেই।তার মধ্যে যদি এরকম ঘটনা ঘটে তাহলে আমরা কোথায় যাব।

সবশেষে একটা কথা।অনেক কষ্ট করে ভর্তি যুদ্ধের মাধ্যমে একানে ভর্তি হয়েছি।ভর্তি হয়েছি পাবলিক বিশ্ববিদ্যালয় এ পড়ার জন্য,private বিশ্ববিদ্যালয় এ পড়ার জন্য নয়।এই কথাটা যেন সরকার খেয়াল রাখে এই অনুরোধ সরকারকে করলাম।

আমাদের জন্য দোয়া করবেন।আমরা যেন জয়ী হতে পারি।

আমরা ছাত্র,আমরা পশু না।আমাদেরকে আমাদের মৌলিক অধিকারটুকু..

 

Post collected from Tech Tunes.

Thanks Indeed

Sumon Rahman

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. তামিম ভাই মন্তব্য করার আগে উচিৎ ছিল আমার পোস্টাটা ভালো করে দেখা। কারন ভাল করে দেখেলে আপিন দেখতেন যে পোস্টা এর নিচে আমি বলে দিয়েছি “Post collected from Tech Tunes”!!
    আমি শুধু মাএ আমার জগন্নাথ বিশ্ববিদ্যালয় পাঠরত বন্ধুর অনুরোধে এই পোস্টাটা করেছি তা নয়! আমার এই পোস্টাটা সকলের জন্য ছিল! এডমিনের চোখে এটা অপরাধ হলে “I’m appreciating to remove it asap”.
    Cheers
    Sumon Rahman

  2. সুমন ভাই ছোট্ট একটা কাজ করেন “টেকটিউনস” এর যায়গায় পোষ্ট এডিট এ গিয়া “টিউনার পেজ” লিখে ফেলুন….

    • দুখিত কোন দরকার নেই। কারণ আপনার এই পোষ্ট টাই টিপিতে রাখা যাবে না। আমাদের প্রিয় এই টিপিতে কোন কপি-পেস্ট এর যায়গা নেই। অ্যাডমিন কই?এই পোষ্ট কপি মারা। http://techtunes.com.bd/news/tune-id/89237/ ডিলেট মারেন……….

  3. এইটা টেকটিউনস না আচ্ছা আপনি কপি মারছেন নাকি?

  4. আশা করছি আপনাদের বিজয় হবে ইনশাল্লাহ,আপনাদের দাবিকে সমর্থন ১০০ ভাগ,
    আর চিন্তার কোন কারন নাই আমাদের প্রধান মন্ত্রি সারা বিশ্বকে শান্তির ফর্মুলা দিচ্ছেন,উনি অবশ্যই চাইবেনা নিজের দেশের অশান্তি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × four =