প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ

0
212

বেসিস এর উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ। বেসিস সভাকক্ষে সোমবার সপ্তাহব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করা হয়। বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন। সভায় সভাপতিত্ব করেন বেসিস সভাপতি শামীম আহসান।

xBasic20131210021754.jpg.pagespeed.ic.vTT2atEtJO প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এতে আরো বক্তব্য রাখেন বেসিস-এর সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বেসিস এর মহাসচিব রাসেল টি আহমেদ, কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহের আহ্বায়ক ও বেসিসের কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ ও বাংলাদেশ আইটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)-এর সাবেক সভাপতি মোহাম্মদ কাওসার উদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন বেসিসের সচিব হাশিম আহম্মদ।

প্রধান অতিথি তার বক্তব্যে শিক্ষার্থীদের কম্পিউটার সায়েন্সে ক্যারিয়ার গড়ার সম্ভাবনা ও প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং এই ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য বেসিসের এই উদ্যোগকে স্বাগত জানান। তিনি প্রাথমিক বিদ্যালয় থেকে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রোগ্রামিং সম্পর্কে ধারণা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

বেসিস সভাপতি তার বক্তব্যে ইউরোপ ও আমেরিকায় ২০২০ সাল নাগাদ তথ্য প্রযুক্তি খাতে প্রায় এক কোটি জনবলের সংকটের তথ্য তুলে ধরে বলেন এই বিপুল সংখ্যক জনশক্তির চাহিদা যে অপার সম্ভাবনা তৈরি করেছে তা মেটাতে হলে আমাদের দেশের শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞান শিক্ষায় অধিকতর আগ্রহী করে তুলতে হবে।

কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উপলক্ষে বেসিস এবং বেসিস ইন্সটিঊট অব টেকনোলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) এর যৌথ উদ্যোগে ‘বেসিস আওয়ার অফ কোড’ অনুষ্ঠিত হচ্ছে। এতে পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

উল্লেখ্য, প্রায় ১৬০ টি দেশে একযোগে এবার পালিত হচ্ছে কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক। সপ্তাহব্যাপী এই আয়োজনটি চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

বেসিস থেকে ইতোমধ্যে  ঢাকাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বেসিস আওয়ার অব কোড আয়োজনের পরামর্শ দেওয়া হয়েছে। বেসিস ওয়েবসাইটে (www.basis.org.bd) রেজিস্ট্রেশন করে দেশের যেকোনো প্রান্ত থেকে প্রতিদিন এক ঘণ্টা করে বেসিস আওয়ার অব কোডে অংশ নেওয়া যাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − fourteen =