পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

2
1069

আকারে ছোট, সহজে বহনযোগ্য এবং দামে কম হওয়ায় এখন অনেকেই বেছে নিচ্ছেন ছোট ল্যাপটপ। এদিকে আকার ছোট রাখতে প্রস্ততকারকরা অনেক সুবিধা ছেঁটে ফেলছেন। অন্যদিকে বাজারে চলছে পাতলা নোটবুক তৈরির প্রতিযোগিতা। সব মিলিয়ে নির্মাতাদের চোখের কাঁটা হয়ে প্রথমে ধরা দিচ্ছে অপটিক্যাল ড্রাইভ। ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা পেনড্রাইভ প্রথমে ফ্লপি ড্রাইভের জায়গা দখল করেছে, এখন সিডি/ডিভিডি’র ইতি টানতে তৎপর।

অবশ্য এটাকে খারাপ ভাবে নেয়ার কোন কারণ নেই। প্রযুক্তির ধর্মই নতুনত্ব। তাছাড়া নোটবুকগুলোর অপটিক্যাল ড্রাইভ ডেক্সটপ কম্পিউটারের তুলনায় দ্রুত নষ্ট হয়ে যাওয়াতে ব্যবহারকারীরা পড়ছেন বিপাকে। হয় তাদের এক্সটারনাল অপটিক্যাল ড্রাইভ কিনতে হচ্ছে নতুবা পেনড্রাইভ দিয়ে কাজ চালাতে হচ্ছে। কিন্তু ব্যাপারটা যখন অপারেটিং সিস্টেম ইন্সটলের, তখন? আজ আমরা দেখবো কিভাবে আপনার পেনড্রাইভ থেকে উইন্ডোজ ইন্সটল করা যায়। কাজটি করতে উইন্ডোজ ৭ বা ৮ ইন্সটলেশন ডিস্ক বা উইন্ডোজ ইন্সটলেশন ফাইলের আইএসও ইমেজ এবং কমপক্ষে ৪ গিগাবাইট ধারণক্ষমতার পেনড্রাইভ লাগবে। সেই সাথে ডিভিডি প্লে করা যায় এমন একটি কম্পিউটারেরও সাহায্য লাগবে। যেহেতু আপনার কম্পিউটারে অপটিক্যাল ড্রাইভ নেই কিংবা অকেজো তাই পুরো প্রক্রিয়া সেই কম্পিউটারেই সারতে হবে। আপনার পেনড্রাইভে যদি কোন প্রয়োজনীয় ফাইল থাকে তো সেটি হার্ড ডিস্ক ড্রাইভে কিংবা অন্য কোথাও সরিয়ে নিন। কারণ ইউএসবি ইন্সটলেশন ডিস্ক তৈরি করার সময় স্বয়ংক্রিয়ভাবে পেনড্রাইভটি ফরম্যাট হবে। পেনড্রাইভ কে বুটেবল উইন্ডোজ ডিস্কে রূপান্তর করার কাজটিকে আমরা মোটামুটি দু’ভাগে ভাগ করতে পারি – উইন্ডোজের আইএসও ফাইল তৈরি এবং পেনড্রাইভকে বুটেবল উইন্ডোজ ড্রাইভে রূপান্তর।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1385791876_windos-&-pendrive___sakil পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

সবার প্রথমে আপনার উইন্ডোজ ইন্সটলেশন ডিস্কের একটি আইএসও ইমেজ তৈরি করতে হবে। আইএসও ইমেজ হচ্ছে কোন ডিস্কে থাকা ফাইলের একটি আর্কাইভ। অর্থাৎ সবগুলো ফাইলকে কোন একক ফাইলের মাঝে রাখা। .zip বা .rar ফাইলের কাজ ফাইলের আর্কাইভ তৈরি করা হলেও আইএসও বিশেষভাবে সিডি বা ডিভিডি তে থাকা ফাইলের আর্কাইভ তৈরি এবং পরবর্তীতে সহজে বার্ন করতে পারে। আইএসও ইমেজ তৈরি করার জন্য অনেক ফ্রি সফটওয়্যার পাওয়া যায় ইন্টারনেটে। আপনি ডেমন টুলের লাইট সংস্করণ বিনামূল্যে নামিয়ে নিতে পারেন (ঠিকানা: http://goo.gl/X49ME)। এখানে ডেমন টুলের মাধ্যমে আইএসও তৈরির ধাপগুলো দেখানো হলেও আপনি আপনার পছন্দমাফিক সফটওয়্যার দিয়ে আইএসও ফাইল তৈরি করতে পারেন। কম্পিউটারে ডেমন টুল লাইট ইন্সটল করে সফটওয়্যারটি চালু করুন। যদি ব্যাকগ্রাউন্ডে সফটওয়্যারটি সচল থাকে তো সিস্টেম ট্রে থেকে সেই আইকনে ক্লিক করে ডেমন টুল প্যানেল নির্বাচন করুন। এখানে মনে রাখতে হবে যে, ডেমন টুল ইন্সটল করতে হবে সেই কম্পিউটারে যেটাতে একটি কর্মক্ষম ডিভিডি ড্রাইভ আছে, যে কম্পিউটারে উইন্ডোজ ইন্সটল করতে চান সেটাতে নয়। এবার উইন্ডোজ ৭ বা ৮ ইন্সটলেশন ডিস্ক সেই কম্পিউটারটির ডিভিডি ড্রাইভে ঢোকান। উইন্ডোজ অটো ইন্সটলেশন অপশন আসলে তা বন্ধ করুন। এবার ডেমন টুল প্যানেল থেকে ‘মেক ডিস্ক ইমেজে’ লেখা বাটনে ক্লিক করুন। ‘ডিভাইস’ ড্রপ ডাউন মেনু থেকে সেই উইন্ডোজ ডিস্ক সম্বলিত ড্রাইভটি নির্বাচন করুন। ‘ডেসটিনেশন’ ফিল্ডে একটি ফাইল নেম দিন আর কোথায় আইএসও ইমেজটি সংরক্ষণ হবে তা ঠিক করে দিন। ফাইল টাইপ থেকে আইএসও নির্বাচন করে স্টার্ট বাটনে ক্লিক করুন। ইমেজ তৈরি হতে কিছুটা সময় নেবে। কাজ শেষ হয়ে গেলে আপনার ঠিক করে দেওয়া ফোল্ডারে আইএসও ইমেজটি পাবেন। ডেমন টুলের সংস্করণের তারতম্যের কারণে আইএসও ফাইল তৈরির পদক্ষেপগুলো কিছুটা ভিন্ন হতে পারে, তবে মূল বিষয় একই থাকবে। এছাড়া মাইক্রোসফট ওয়েবসাইট থেকে উইন্ডোজ ৮ কেনার সময় আপনি সরাসরি আইএসও ফাইল নামিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে আর ডেমন টুল বা অন্য কোন সফটওয়্যারের সাহায্য লাগবে না।

মূল কাজে আসা যাক। আপনার পেনড্রাইভটিকে এবার উইন্ডোজ ইন্সটলেশন ডিস্কে রূপান্তর করবার পালা। প্রথমে মাইক্রোসফট স্টোর থেকে ‘উইন্ডোজ ৭ ইউএসবি/ডিভিডি ডাউনলোড টুল’ বিনামূল্যে নামিয়ে নিয়ে ইন্সটল করুন (ঠিকানা: http://goo.gl/6JLyi)। নামের মাঝে উইন্ডোজ ৭ লেখা থাকলেও উইন্ডোজ ৮-এর সকল সংস্করণের জন্য এটি সমান উপযোগী। যে কম্পিউটারে উইন্ডোজ ডিস্কের আইএসও ফাইল তৈরি করা হয়েছে এবার আপনার পেনড্রাইভটিকে সেখানে সংযোগ করুন। উইন্ডোজ ৭ ইউএসবি/ডিভিডি ডাউনলোড টুল সফটওয়্যারটি চালু করুন। চারটি ধাপে পেনড্রাইভটিকে উইন্ডোজ ইন্সটলেশনের উপযুক্ত করা হবে। এর প্রথম ধাপে সোর্স ফাইল ফিল্ডে ব্রাউজ বাটনে ক্লিক করে আইএসও ফাইলটি নির্বাচন করে দিতে হবে।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

নেক্সট বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে স্টোরেজের ধরণ অর্থাৎ ইন্সটলেশন ডিস্কটি কি ডিভিডি নাকি ইউএসবি তা নির্বাচন করতে হবে। এখানে বলে রাখা ভালো যে মাইক্রোসফট এই সফটওয়্যারটি তৈরি করেছে মূলত ওয়েবসাইট থেকে নামিয়ে নেয়া উইন্ডোজের সংস্করণ ইন্সটল করতে। তবে এটি দিয়ে খুব ভালভাবেই আমরা আমাদের কাজটি সারতে পারব। ইউএসবি ডিভাইস নির্বাচন করুন।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

কম্পিউটারে একাধিক পেনড্রাইভ সংযুক্ত থাকলে পরবর্তী ধাপে ড্রপ ডাউন মেনু থেকে নির্দিষ্ট পেনড্রাইভটি নির্বাচন করুন।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

এই ধাপে আপনার পেনড্রাইভটি থেকে তথ্য মুছে ফেলা অর্থাৎ ফরম্যাট করার জন্য সতর্কবাণী দেখাবে। যেহেতু প্রয়োজনীয় তথ্য আমরা আগেই সরিয়ে নিয়েছি তাই এখানে আমাদের করণীয় কিছু নেই। ‘ইরাজ ইউএসবি ডিভাইস’ লেখা বাটনে ক্লিক করুন।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

সফটওয়্যারটি যদি আবারো সতর্কবাণী দেখায় তো ইয়েস লেখা বাটনে ক্লিক করুন। এবার আপনার পেনড্রাইভটি প্রথমে ফরম্যাট হবে এবং তারপরেই ফাইল কপি হওয়া শুরু হবে। আপনার কম্পিউটারের কনফিগারেশন এবং পেনড্রাইভের ওপর ভিত্তি করে এই ধাপে কিছুটা সময় তো লাগবেই, শেষ হয়ে গেলে ‘ব্যাকআপ কমপ্লিটেড’ লেখা দেখাবে।

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ ৭/৮ ইনস্টল করবেন যেভাবে

ওপরের সবগুলো ধাপ সফলভাবে করা হয়ে থাকলে আপনার পেনড্রাইভটি এখন উইন্ডোজ ইন্সটল করার উপযুক্ত। এখন এই পেন ড্রাইভ আপনি যেকোনো ইউএসবি পোর্টযুক্ত কম্পিউটারে উইন্ডোজ ইন্সটল করার জন্য ব্যবহার করতে পারবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 + 19 =